ওপেক এর উপর চাপ বাড়াতে ভারত ও চীন তেল আমদানিকারক দেশ গুলির গোষ্ঠী গঠনে আলোচনায় শুরু করেছে

তেল রপ্তানিকারক দেশগুলির সাথে দামের দরাদরি করার পাশাপাশি ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত তেল আমদানি বাড়ানোর জন্য ভারত ও চীন কৌশলগত তেল ক্রেতা ক্লাবের সাথে যুক্ত হবার আলচনা শুরু করেছে। ভারত ও চীন বিশ্বের অন্যতম শীর্ষ তেল আমদানিকারক দুটি দেশ।

তেল উৎপাদনকারী দেশ গুলি তাদের উৎপাদন হ্রাস করায় ইতিমধ্যে , তেল উৎপাদনকারী দেশ গুলির গোষ্ঠী ওপেক পুনরায় অপরিশোধিত তেলের দাম বাড়িয়েছে। এপরিস্থিতিতে  দিল্লি এবং বেজিং দরাদরি করার মাধ্যমে রপ্তানিকারক দেশগুলির উপর চাপ বাড়িয়ে তেলের দাম কমিয়ে স্থিতিশীল করার লক্ষে নিজেদের মধ্যে সহযোগিতা করতে ইচ্ছুক হয়েছে। গত মাসে অপরিশোধিত ব্রেন্ট ক্রুডের দাম ব্যরেল প্রতি ৮০ ডলারে দাঁড়িয়েছে, যা ২০১৪ সালের পর সর্বোচ্চ। ভারতে ডলারের তুলনায় টাকার দাম কমার আশঙ্কায় গ্যসোলিন ও ডিজেলের দাম পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রা ছুঁয়েছে।

কাঁচা তেলের দামের উর্ধমুখী গতির প্রভাবে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা রয়েছে। ভারতের পেট্রোলিয়াম বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, ওপেক প্রতিনিধিদের সাথে আলোচনা করার সময় , দায়ীত্বশীল ভাবে মূল্য  নির্ধারণের প্রয়োজনীয়তার কথা পুনরাবৃত্তি করেছেন।

তেল বাজার ও মূল্যের বিষয়ে আরও আলোচনার জন্য সপ্তম ওপেক ইন্টারন্যাশনাল সেমিনারে অংশ নেওয়ার জন্য আগামী সপ্তাহে ভিয়েনা সফর করবেন পেট্রোলিয়াম মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.