আগামী পাঁচ বছর পস্তাবে চিন, বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার

মোদী সরকার (Modi Sarkar) ঘরোয়া কোম্পানি গুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চিন (China) থেকে আমদানি করা ২৫ টি দ্রব্যে অ্যান্টি ডাম্পিং ডিউটি (Anti-Dumping Duties) বাড়াতে পারে।

ক্যালকুলেটর (Calculators) আর ইউএসবি ড্রাইভ (USB drives) থেকে শুরু করে স্টিল, সোলার সেল আর ভিটামিন-ই সমেত দুই ডজন সামগ্রীর উপরে অ্যান্টি ডাম্পিং ডিউটি এই বছর সমাপ্ত হতে চলেছে। আর সরকার এই সমস্ত সামগ্রীর উপরেও ডিউটি বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

অ্যান্টি ডাম্পিং ডিউটি শেষ হলে ভারেতে চাইনিজ দ্রব্যের সুনামি আসতে পারে, আর ঘরোয়া উৎপাদ গুলো এই সুনামিতে ভেসে যেটা পড়ে। ঘরোয়া কোম্পানি গুলোকে বাঁচানোর জন্য মোদী সরকার চিনের সামগ্রীর উপর অ্যান্টি ডাম্পিং ডিউটি ৫ বছর বাড়াতে পারে। সরকারের এই সিদ্ধান্তের ফলে বড়সড় ঝটকা খাবে চিন।

২০১৮-১৯ এ চিন থেকে ভারতে মোট ৭০.৩২ বিলিয়ন ডলারের সামগ্রী আমদানি করেছিল। মোট সামগ্রীর মধ্যে ২৫ টি সামগ্রী সবথেকে বেশি আমদানি করেছিল চিন। এই উৎপাদ গুলোর উপর পাঁচ বছরের জন্য অ্যান্টি ডাম্পিং ডিউটি লাগানো হয়েছিল, যেটা এই বছর শেষ হতে চলেছে। সোলার সেল আর মডিউল অফ সেফগার্ড ডিউটি ৩০ জুলাই ২০১৮ সালে লাগানো হয়েছিল আর এটি ২৯ জুলাই ২০২০তে শেষ হচ্ছে

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.