ভোটের ফল বেরোলে চার রকম পরিস্থিতি সৃষ্টি হতে পারে, ইঙ্গিত এক্সিট পোলে

রবিবার সারা দেশে ভোটগ্রহণপর্ব শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রকাশিত হয়েছে এক্সিট পোলের ফলাফল। অন্তত আটটি সংস্থা এক্সিট পোলের ফল প্রকাশ করেছে। প্রত্যেকেই বলেছে, বিজেপির নরেন্দ্র মোদীর ফের ক্ষমতায় ফেরার সম্ভাবনা উজ্জ্বল। কিন্তু কতগুলো আসন পেতে পারে বিজেপি? তার অন্যান্য শরিকই বা কতগুলি আসন পাবে? এ ব্যাপারে ভিন্নমত প্রতিটি বুথফেরত সমীক্ষা। সমীক্ষাগুলির ফলাফল থেকে দেখা যায়, ভোটের পরে চাররকম পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

এক্সিট পোলে বিজেপি সর্বাধিক ৩১৬ টি আসন পাবে বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। সবচেয়ে কম পেতে হতে পারে ২০২ টি আসন। কংগ্রেসের ক্ষেত্রে ভবিষ্যৎবাণী করা হয়েছে সবচেয়ে কম ৪৬ টি আসন। সবচেয়ে বেশি হলে পাবে ১০৭ টি।

বুথফেরত সমীক্ষার ফল অনেক সময়েই মেলে না। কিন্তু আপাতত তার ভিত্তিতেই চাররকম সম্ভাবনার কথা বলছেন পর্যবেক্ষকরা। প্রথম সম্ভাবনা হল, মোদী ফের প্রধানমন্ত্রী হবেন। বিজেপি একাই সরকার গড়ার মতো গরিষ্ঠতা পাবে। এনডিএ-র অন্যান্য শরিক দল সংসদে গেরুয়া ব্রিগেডের শক্তিবৃদ্ধি করবে।

নিউজ ২৪-টুডে’স চাণক্য সমীক্ষায় এনডিএ-কে দিয়েছে ৩৩৬ থেকে ৩৬৪ টি আসন। তার মধ্যে বিজেপি একাই পাবে ২৮৬ থেকে ৩১৪ টি। ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস পোলের ধারণা, এনডিএ পাবে ৩৩৯ থেকে ৩৬৫ টি আসন। বিজেপি একা পাবে ২৯৩ থেকে ৩১৬ টি। নিউজ ১৮-ইপসস পোল এনডিএ-কে দিয়েছে ৩৩৬ টি আসন। বিজেপি একা পাবে ২৭৬ টি। ইন্ডিয়া টিভি-সিএনএক্স পোল এনডিএ-কে দিয়েছে ৩০০ আসন।

বুথ ফেরত সমীক্ষার ফল কংগ্রেসের পক্ষে বিশেষ আশাব্যঞ্জক নয়। তাতে দেখা যাচ্ছে, ইউপিএ পাবে ৮২ টি আসন। কংগ্রেস পাবে ৪৬ টি। ২০১৪ সালের ভোটে রাহুল গান্ধীর দল যতগুলি আসন পেয়েছিল, এবার তার থেকে বেশি পাবে মাত্র দু’টি।

এক্সিট পোলে দ্বিতীয় যে সম্ভাবনার কথা বলা হয়েছে, তা হল, মোদীই ফের ক্ষমতায় আসছেন। সংসদে বিজেপি হবে একক গরিষ্ঠ দল। কিন্তু একা সরকার গড়তে পারবে না। এনডিএ-র অন্যান্য শরিককে নিয়ে সরকার গড়ার মতো গরিষ্ঠতা পাবে।

রিপাবলিক – সি ভোটারের বুথফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, এনডিএ পাবে ২৮৭ টি আসন। টাইমস নাউ-ভিএমআর পোলে দেখা গিয়েছে, এনডিএ পাবে ৩০৬ টি। বিজেপি পাবে ২৬২। এবিপি নিউজ-নিয়েলসেন সমীক্ষা করে বলেছে, এনডিএ মোট পাবে ২৭৭ টি আসন। ইউপিএ এবং অন্য দলগুলি পাবে ১৩০ থেকে ১৩৫ টি আসন।

তৃতীয় যে সম্ভাবনার কথা বলা হয়েছে, তা হল, বিজেপি ২০০-র বেশি আসন পেয়ে একক গরিষ্ঠ দল হবে। এনডিএ সব মিলিয়ে পাবে ২৭২ টি আসন। সেক্ষেত্রেও মোদী সরকার গঠন করতে পারবেন। কিন্তু তাঁকে নতুন বন্ধু খুঁজতে হবে।

চতুর্থ সম্ভাবনা হল, বিজেপি ২০০ আসন পাবে, কিন্তু যতগুলি আসন পেলে সরকার গড়া যায়, তার থেকে বেশ কিছু কম পাবে এনডিএ। সেক্ষেত্রে আরও বেশি করে বিজেপিকে নতুন নতুন শরিকের সন্ধান করতে হবে। তবে কংগ্রেস সরকার গড়তে পারে বলে পূর্বাভাস দেয়নি কোনও এক্সিট পোলই।

নিউজ এক্স-নেতা পোলে দেখা যাছে, এনডিএ পেতে পারে ২৪২ আসন। বিজেপি একা পাবে ২০২ টি। ইউপিএ পাবে ১৬৪ টি আসন। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও রাষ্ট্রীয় লোক দলের মহাগঠবন্ধন পাবে ৪৩ টি।

ইউপিএ, মহাগঠবন্ধন, তৃণমূল কংগ্রেস, ওয়াইএসআর কংগ্রেস ও  তেলঙ্গানা রাষ্ট্র সমিতি মিলে সরকার গড়ার মতো গরিষ্ঠতা পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.