দিল্লি মেট্রো রেল কর্পোরেশন নিজের যাবতীয় উর্জার প্রয়োজন সৌর উর্জা এবং বাকি সমস্ত দূষণ মুক্ত উর্জাসমগ্র থেকে সংগ্রহন করার পরিকল্পনা নিয়েছে যা ২০২১ এর মধ্যে বাস্তবায়িত হবে, জানাচ্ছে সাওর এনার্জি ইন্টারন্যাশনাল। বর্তমানে ডি.এম.আর.সি ৬০% উর্জার যোগান সৌর উর্জা থেকেই হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, যদি বা যখন এই প্রকল্প বাস্তবায়িত হবে, ডি.এম.আর.সি বিশ্বের প্রথম ১০০% গ্রিন এনার্জি মেট্রো রেল নেটওয়ার্ক হবে।

ডি.এম.আর.সি বর্তমানে ২১ মেগা ওয়াট সৌর উর্জা উৎপাদন করছে বিভিন্ন স্টেশনে অবস্থিত সৌর প্যানেল এর মাধ্যমে ভবিষ্যতে আরো ৯৯ মেগা ওয়াট সৌর উর্জা পাওয়া শুরু করবে মধ্য প্রদেশের রেভা ৭৫০ মেগা ওয়াট সৌর পাওয়ার পার্ক থেকে, যা মে ২০১৯ থেকে শুরু হবে।

এই সৌর প্লান্ট প্রযুক্তি ১৫৯০ একড় জমিতে বানানো হয়েছে যা বিশ্বের সবথেকে বড় একক সৌর উৎপাদন কেন্দ্র। ডি.এম.আর.সি এই সৌর উর্জা ক্রয়ের চুক্তি ২০১৮ তে সই করেছে রেভা আলট্রা মেগা সোলার লিমিটেডের সঙ্গে সবুজ উর্জাতে নিজের ট্রেন চালানোর জন্যে।

ডি.এম.আর.সি আগামী দু মাস পর থেকেই রেভা থেকে সৌর উর্জা পেতে শুরু করবে। এই চুক্তির ফলে ডি.এম.আর.সির ৯০% উর্জার নিত্য প্রয়োজন, এই সৌর উর্জার আমদানি থেকে পরিপূর্ণ হবে। এর বাইরেও বলা হচ্ছে যে ডি.এম.আর.সি বছরে ১৪০০ কোটি টাকা বাঁচাতে পারবে আগামী ২৫ বছরের মধ্যে, বললেন মনু শ্রীবাস্তব, রিনিয়েবল এনার্জি প্রিন্সিপাল সেক্রেটারি, এস ই আই।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.