এবারের লোকসভা ভোটে অ্যাপসের মাধ্যমে অভিযোগ জানানো যাবে

ভোটের দিন ঘোষণা হয়েছে গতকাল। আর আজকেই জেলা শাসকের দপ্তরে সাংবাদিক বৈঠক করে ভোটের দিনক্ষণ সহ বিস্তারিত সব জানান পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ। এবারের ভোটে অ্যাপসের মাধ্যমে অভিযোগ জানানোর ও তথ্য জানার ব্যাবস্থা থাকছে। পূর্ব মেদিনীপুরের লোকসভা কেন্দ্র গুলির ভোট আগামী ১২ ই মে। ভোট সংক্রান্ত গেজেট প্রকাশিত হবে ১৬ এপ্রিল। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৩ এপ্রিল। ২৪ এপ্রিল মনোনয়নপত্র স্ক্রুটিনির দিন ধার্য করা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৬ এপ্রিল। জেলায় মোট ভোটার সংখ্যা ৩৮ লক্ষ ৮৮ হাজার ৯৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২০ লক্ষ ৮ হাজার ৯০২ জন। মহিলা ভোটারের সংখ্যা ১৮ লক্ষ ৭৩ হাজার ৯৭৯ জন। ৬৭ জন আছেন তৃতীয় লিঙ্গের ভোটার। এছাড়াও ভোটের কাজে ও বিভিন্ন কাজে থাকা চাকুরিজীবী ভোটারদের সংখ্যা ৬ হাজার ১২ জন।

পূর্ব মেদিনীপুর জেলায় মোট ৪৩৫৪ টি ভোটকেন্দ্রে এবারের লোকসভা ভোট গ্রহণ করা হবে। প্রত্যেকটি ভোটগ্রহণ কেন্দ্রে ইলেকট্রনিক্স ভোটগ্রহণ মেশিনের সঙ্গে থাকবে ভিভি প্যাড মেশিনের ব্যবস্থা। সব মিলিয়ে প্রশাসনিক স্তরেও ভোটগ্রহণের প্রস্তুতি ব্যবস্থা শুরু হয়ে গেছে পুরোদস্তুর।

জেলাশাসক আরো জানিয়েছেন, এবারের লোকসভা ভোটে যে কোনো রকমের অভিযোগ ও যে কোনো রকমের অনুসন্ধান সবকিছু জানার জন্য cVIGIL
অ্যাপস এর ব্যবস্থা থাকছে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপসটি ডাউনলোড করা যাবে। এছাড়াও ১৯৫০ নম্বরে ফোন করেও অভিযোগ বা অনুসন্ধান করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.