বিরোধীরা জানে হেরে যাবে, তাই আমাকে গালি দেওয়ার প্রতিযোগিতায় নেমেছে : মোদী

মঙ্গলবারই কংগ্রেসের মণিশংকর আয়ার ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলেছেন ‘নীচ আদমি’। তার কয়েক ঘণ্টা বাদে মোদী ভাষণে বললেন, বিরোধীরা জানে তারা জিততে পারবে না। তাই তারা আমাকে গালি দেওয়ার প্রতিযোগিতায় নেমেছে। ছ’দফা ভোটের পরে দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গিয়েছে। তাই বিরোধী নেতারা রেগে উঠেছেন।

এদিন বিহারের বক্সারে জনসভা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, হেরে যাবে জেনেই এখন বিরোধীরা আমাকে আরও বেশি করে গালি দিচ্ছে। বিরোধীরা আমাকে কতবার কী নামে ডেকেছে, তা আর উল্লেখ করতে চাই না। বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদী ইতিমধ্যে জানিয়েছেন, বিরোধীরা আমাকে কীভাবে গালি দেন।

২০১৭ সালে গুজরাতে নির্বাচনের আগে রাইজিং কাশ্মীর নামে এক পত্রিকায় আয়ার মোদী সম্পর্কে লিখেছিলেন নীচ আদমি। ওই মন্তব্যের পরে দল আয়ারকে সাসপেন্ড করে। বছরখানেক আগে সেই সাসপেনশন তুলে নেওয়া হয়। এদিন আয়ার সাংবাদিকদের বলেন, আপনাদের কি মনে আছে, আমি মোদী সম্পর্কে কী বলেছিলাম? আমি কি সঠিক ভবিষ্যদ্বাণী করিনি?

পরে তিনি বলেন, আর কোনও প্রধানমন্ত্রী মোদীর মতো কুকথা বলেননি। বিজেপির জি ভি এল নরসিংহ রাও টুইট করেন, আয়ারের মন্তব্যে কংগ্রেসের দ্বিচারিতা ও ঔদ্ধত্যের পরিচয় পাওয়া যায়। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, আয়ারের এই মন্তব্য কংগ্রেসকে আরও ডোবাবে।

বিজেপির অপর মুখপাত্র সম্বিত পাত্র কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেন, তিনি ‘পলিটিকস অব লাভ’ অর্থাৎ ভালোবাসার রাজনীতির কথা বলেন। আয়ার যা বলেছেন, তাও ভালোবাসারই রাজনীতি। তাঁকে তো নেহরু-গান্ধী পরিবার রত্ন বলে মনে করে।

আয়ার নিজে অবশ্য আর কোনও মন্তব্য করেননি। তিনি বলেছেন, আমার মন্তব্যের ব্যাখ্যা করার প্রয়োজন নেই। আমি একটি প্রবন্ধ লিখেছিলাম। সেখান থেকে তারা একটি লাইন তুলে তর্ক করতে চায়। আমি এই খেলায় অংশ নিতে রাজি নই। তাঁর কথায়, ম্যঁয় উল্লু হুঁ, লেকিন ইতনা বড়া উল্লু নেহি হুঁ। আমি বোকা হতে পারি, তা বলে এত বড় বোকা নই।

তাঁর অভিযোগ, আমি যাই বলি তার ভুল ব্যাখ্যা হয়। আমাকে যারা ঘৃণা করে তারা ওই কাজ করে। আমি সত্যি কথা বলি। তাই তারা আমাকে ঘৃণা করে। তবে আমি আগামী দিনেও সত্যি কথা বলেই যাব।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.