ঠান্ডা লড়াইয়ের সময় ভারতে রাশিয়ান গোয়েন্দা সংস্থাগুলির ক্রিয়া-কলাপের বিবরণ প্রকাশ পেলো কেজিবি-র ওপর বইটিতে, আসন্ন রাজনৈতিক ঝড়

প্রাক্তন গুপ্তচর ভাসিলি মিত্রোখিনের কাছ থেকে কেজিবি একটি বই প্রকাশ করে যে, কীভাবে রাশিয়ার সংস্থাটি শীত যুদ্ধের সময় ভারতের বিভিন্ন বিভাগে অনুপ্রবেশ ও তাদের প্রভাবিত করেছিল।

কেজিবির দেওয়া কোড নাম ভ্যানো মারফৎ ইন্দিরা গান্ধীকে কংগ্রেসের খাজানার জন্যে টাকার সুটকেস পাঠানো হয়েছিল। একই উপলক্ষে, পলিটবুরো থেকে কংগ্রেস (আর) কে ‘কুড়ি লক্ষ’ টাকার গোপন উপহার ভারতের কেজিবির প্রধান লেওনিদ শেবারশীনের হাত দিয়ে ব্যক্তিগতভাবে সরবরাহ করানো হয়েছিল। একই উপলক্ষে মিসেস গান্ধীর সমর্থনে একটি পত্রিকায় আরও দশ লক্ষ টাকা দেওয়া হয়েছিল।

১৯৭৮ সালে, কেজিবি ভারতে ৩০টিরও বেশি এজেন্ট চালাচ্ছিল, যাদের মধ্যে ১০ জন ভারতীয় গোয়েন্দা কর্মকর্তা ছিল। ১৯৭৭ সালে, কেজিবি ফাইলগুলি ২১ জন নন-কমিউনিস্ট রাজনীতিবিদদের (চারটি কেন্দ্রীয় মন্ত্রীদের) চিহ্নিত করেছিল, যাদের নির্বাচনী প্রচারণা কেজিবি দ্বারা সরবরাহিত ছিল। দিল্লির সড়কে গাড়ীর জানালা দিয়ে সিপিআইকে টাকা হস্তান্তর সহ বিভিন্ন উপায়ে অর্থ সাহায্য করা হয়েছিল।

১৯৫৯ সালে, সিপিআই সাধারণ সম্পাদক অজয় ঘোষ সোভিয়েত ব্লকের সাথে বাণিজ্যের জন্য আমদানি-রপ্তানির একটি ব্যবসা করার পরিকল্পনা করেন। এই কোম্পানি এক দশকের একটু বেশি সময়ের মধ্যে বার্ষিক লাভ করেছে ৩০ লক্ষ টাকা।

১৯৭৫ সালে, ভারতে সক্রিয় পদক্ষেপে মোট ১০.৬ মিলিয়ন রুবেল ব্যয় করা হয়েছিল, শ্রীমতি গান্ধীর সমর্থন জোরদার করতে এবং তার রাজনৈতিক বিরোধীদের দুর্বল করতে

প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে কৃষ্ণ মেননকে ব্রিটিশ লাইটনিংসের বদলে সোভিয়েত এমআইজি কেনার জন্য প্ররোচিত করা হয়েছিল। ১৯৬২ ও ১৯৬৭ সালে তাঁর নির্বাচনী প্রচারণাতে কেজিবি দ্বারা অর্থ সাহায্য করা হয়েছিল।

১৯৭৩ সাল নাগাদ, কেজিবির বেতনভুক্ত একটি সংবাদ সংস্থার অধীনে ১০ টি ভারতীয় পত্রিকা ছিল। 1975 সালে ভারতীয় সংবাদপত্রগুলিতে কেজিবির ৫৫১০ টি নিবন্ধ প্রকাশ করা হয়।

ভারতীয় কমিউনিস্ট আন্দোলনে কেজিবি একটি গোয়েন্দা ব্যুরোর (আইবি) তথ্যপ্রযুক্তি হিসাবে কমিউনিস্ট স্টলওয়ার্ট প্রমোদ দাশগুপ্তকে চিহ্নিত করেছিলেন। ১৯৮২ সালে চীনের বেইজিংয়ে প্রমোদ দাশগুপ্ত রহস্যজনকভাবে মারা যান।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.