ভারত এবার শুধু প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিই করবে না। এবার ভারত রপ্তানিও করবে। ভারত সরকার খুব শীঘ্রই স্বদেশী ব্রাহ্মস মিসাইল (BrahMos missile) অন্য দেশে রপ্তানি করা শুরু করবে, শুধু এটার অন্তিম সিদ্ধান্ত নেওয়ার অপেক্ষায় আছে। দক্ষিণ পূর্ব এশিয়া এবং গলফ কান্ট্রি (Golf Country) গুলো ভারতের প্রধান খরিদ্দার হবে। প্রতিরক্ষা সরঞ্জামের এই চুক্তি এবছরেই হওয়ার আশা আছে।

সিঙ্গাপুরে মঙ্গলবার তিন দিবসীয় IMDEX 2019 এশিয়া প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। আর সেই সময় ব্রাহ্মস অ্যারোস্পেস এর চিফ জেনারেল ম্যানেজার এসকে আইয়ার বলেন, কোম্পানি সব প্রস্তুতি নিয়ে নিয়েছে, শুধু সরকারের রায় দেওয়া বাকি।

এসকে আইয়ার বলেন, ভারতের মিসাইল গুলো কেনার জন্য সবথেকে বেশি আগ্রহী হল দক্ষিণ পূর্ব আর গলফ কান্ট্রি গুলো। উনি বলেন, মিসাইল বিক্রির জন্য প্রথম ব্যাচ তৈরি। আর এই নিয়ে সরকারের তরফ থেকে অন্তিম মঞ্জুরির অপেক্ষায় আছি।

IMDEX এশিয়া এগজিবিশন ২০১৯ এ বিশ্বের মত ২৩৬ টি কোম্পানি অংশ নিয়েছে। গোটা বিশ্ব থেকে মত ১০,৫০০ প্রতিনিধি সেখানে পৌছেছেন। ৩০ টি দেশের ২৩ টি যুদ্ধ জাহাজ ওই প্রদর্শনীতে অংশ নিয়েছে।

ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাতা দক্ষিণ পূর্ব এশিয়া আর গলফ কান্ট্রি গুলোতে নিজেদের জন্য ভালো বাজার দেখতে পাচ্ছে। সেখানে সব দেশই প্রায় মধ্যম অর্থ ব্যাবস্থার দেশ। ওই দেশের হাতিয়ার দরকার, কিন্তু তাঁরা বেশি দামি হাতিয়ার কেনার জন্য সামর্থ না। আর ভারত তাঁদের সঠিক দামে মিসাইল বিক্রি করার জন্য উদ্যোগী হয়েছে।

ব্রাহ্মস কে ভারত আর রাশিয়া মিলে বিকশিত করেছে। দক্ষিণ আমেরিকার অনেক গুলো দেশও ভারতের কাছ থেকে এই মিসাইল কেনার আগ্রহ প্রকাশ করেছে। আর এর প্রধান কারণ হল, উন্নত টেকনোলোজির সাথে সাথে কম দাম।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.