রেকর্ড গড়ল মোদীর আয়ুষ্মান ভারত, মাত্র ২০০ দিনেই উপকৃত হলেন দেশের ২০ লক্ষ গরিব মানুষ

নরেন্দ্র মোদী দেশের গরিবদের কল্যাণে একটি প্রকল্প শুরু করেছিলেন। সেই প্রকল্পের নাম দেওয়া হয়েছিল ‘আয়ুষ্মান ভারত”। ওই প্রকল্পে দেশের প্রতিই গরিব মানুষ একদম বিনা খরচায় তাঁর সুচিকিতসা করাতে পারবেন। দেশ স্বাধীন হওয়ার পর এটাই দেশের সবথেকে বড় জনমুখি প্রকল্প। এবং এই আয়ুষ্মান ভারত গোটা বিশ্বের সবথেকে বড় স্বাস্থ প্রকল্প হিসেবে নির্বাচিত হয়েছে।

এই প্রকল্পের শুরু হওয়ার পর থেকেই এখনো পর্যন্ত মাত্র ২০০ দিনে দেশের ২০ লক্ষ গরিব মানুষ উপকৃত হয়েছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জে.পি নাড্ডা। কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী জে.পি নাড্ডা টুইট করে লেখেন, ‘ আমরা গর্বিত যে আমরা লক্ষ্য পূরণ করতে পেরেছি। মাত্র দুইশ দিনেই দেশের ২০ লক্ষ মানুষ মোদী সরকারের জনমুখি প্রকল্প আয়ুষ্মান ভারত দ্বারা উপকৃত হয়েছে। এরজন্য খরচ হয়েছে ২৬০০ কোটি টাকারও বেশি।”

২০১৮ সালের স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লা থেকে এই প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবং গত বছরের ২৫ সেপ্টেম্বর এই প্রকল্প চালু হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘আমাদের লক্ষ্য দেশের গরিব মানুষদের যেন চিকিৎসার অভাব না হয়।” আপনাদের জানিয়ে রাখি এই প্রকল্পে দেশের প্রতিটি পরিবারের সুস্বাস্থের জন্য ৫ লক্ষ টাকা করে বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। আর এই প্রকল্প দেশের ৫০ কোটি মানুষ উপভোগ করতে পারবে বলে জানিয়েছে মোদী সরকার।

তবে আরেকটি দুর্ভাগ্যের কথা জানিয়ে রাখি, এই প্রকল্প পশ্চিমবঙ্গে চালু করা সম্ভব হয়নি। কারণ রাজ্যের মুখ্যমন্ত্রী এই প্রকল্পকে এরাজ্যে ব্যান করে দিয়েছেন। আর রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কাজের ফলেই রাজ্যের কোটি কোটি মানুষ এই অসাধারণ জনমুখি প্রকল্প থেকে বঞ্চিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.