ডেল্টার তুলনায় তিনগুণ বেশি সংক্রামক ওমিক্রন, বিশেষভাবে সতর্ক করল সরকার

ডেল্টার তুলনায় তিনগুণ বেশি সংক্রামক ওমিক্রন, এমনটাই দাবি করা হচ্ছে বিভিন্ন মহলের তরফে। আর তার জেরেই এবার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে জানিয়েছেন, ডেল্টার তুলনায় প্রায় তিনগুণ বেশি সংক্রামক ওমিক্রন। স্থানীয় ও জেলাস্তরে আরও বেশি তথ্য বিশ্লেষন করা, কড়া কনটেনমেন্ট জোনের  ব্যবস্থা রাখা খুব দরকার। এদিকে ইউরোপে ক্রমেই ওমিক্রনকে কেন্দ্র করে উদ্বেগ ছড়িয়েছে। লাফিয়ে লাফিয়ে বেড়েছে সংক্রামক ব্যক্তির সংখ্যা। সেই উদ্বেগ ছড়িয়েছে ভারতেও। দিল্লি ও মহারাষ্ট্রেও এই সংক্রমণ ক্রমে ছড়িয়েছে। রাজধানী দিল্লিতে এখনও ৫৪জনের শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে। ট্রেন্ডিং স্টোরিজ

স্বাস্থ্য সচিব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে সংক্রমণের হার ১০ শতাংশ বা তার বেশি হলে কড়াকড়ি পদক্ষেপ নিতে হবে। ওমিক্রনের উচ্চ সংক্রামতার বিষয়টি মাথায় রেখে যত দ্রুত সম্ভব পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি তিনি চিঠি লিখে জানিয়েছেন, কতটা কম  এই সংক্রমণের হার সেটা দেখার দরকার নেই। ওয়ার রুম, এমার্জেন্সি অপারেশন সেন্টারকে দ্রুত সক্রিয় করতে হবে। জেলাস্তরে ও স্থানীয় স্তরে সবরকমভাবে তৈরি থাকতে হবে। 

এদিকে সূত্রের খবর, এখনও পর্যন্ত ৮৮ শতাংশ ক্ষেত্রে কোভিড টিকা দেওয়া হয়েছে। তবে সমস্ত দেশবাসী যাতে কোভিডের দ্বিতীয় টিকা নেন সেব্যাপারে বিভিন্ন মহল থেকে আবেদন জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.