কোভ্যাক্সিন ভারত, ব্রাজিল এবং ব্রিটেনের করোনার প্রজাতির বিরুদ্ধে কার্যকর: রিপোর্ট

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ব্রাজিলের করোনাভাইরাসের প্রজাতির বিরুদ্ধে কার্যকর, এমনটাই দাবি করা হয়েছে গবেষণায়। শুধু ব্রাজিল নয়, ভারত ও ব্রিটেনের প্রজাতির বিরুদ্ধেও নাকি সমান কার্যকর এই টিকা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির যৌথ গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে। সেই সংক্রান্ত রিপোর্টও প্রকাশ করেছে তারা।

গবেষণায় দেখা গিয়েছে, সার্স-কভ-২-এর ব্রাজিলের প্রজাতি বি.১.১২৮.২, ব্রিটেনের প্রজাতি বি.১.১.৭ ও ভারতের প্রজাতি বি.১.৬১৭-এর বিরুদ্ধে সমান কার্যকর কোভ্যাক্সিন।

আমেরিকার জন্য কোভ্যাক্সিন উৎপাদন করছে ‘অকুজেন’ নামের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। সেই সংস্থার উপদেষ্টা পর্ষদের প্রধান সতীশ চন্দ্রন বলেন, ‘‘আমরা গবেষণার ফল দেখে খুবই সন্তুষ্ট। কারণ এই গবেষণায় দেখা গিয়েছে করোনার একাধিক প্রজাতির বিরুদ্ধে কোভ্যাক্সিন কার্যকরী। এই গবেষণা থেকে আমরা বিশ্বাস করতে পারি ভাইরাসের চরিত্র বদলের সম্ভাবনা বন্ধ করে দিতে পারে এই টিকা।’’


সম্প্রতি কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের যে ফল সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, সার্বিক ভাবে এই টিকার কার্যকারিতা ৭৮ শতাংশ। কিন্তু আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা ১০০ শতাংশ। গবেষণার ফল আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে জানিয়েছে অকুজেন। তারা গবেষণার ফল খতিয়ে দেখছে। তার পরেই এই টিকার ব্যবহার নিয়ে সিদ্ধান্ত নেবে তারা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.