Avinash Sable: সিয়াচেনে ডিউটি, ৬ CWG-তে প্রথম নন-কেনিয়ান হিসেবে পদক – ইতিহাস ‘আর্মি’ সাবলের

1/5ভারতীয় সেনার ৫ মহর ব্যাটেলিয়নে সিপাহি হিসেবে যোগ দিয়েছিলেন অবিনাশ। সিয়াচেন গ্লেসিয়ার, সিকিম এবং রাজস্থানে পোস্টিং ছিল। সিয়াচেনের তুমুল প্রতিকূল পরিবেশ থেকে উত্তর-পূর্ব ভারতের সিকিমের জঙ্গল থেকে রাজস্থানের গরম – বিভিন্ন জায়গায় কাজ করেছিলেন। আপাতত ভারতীয় সেনায় তিনি নায়েব সুবেদার পদে আছেন।

2/5বছরছয়েক আগেও অ্যাথলেটিক্সের সঙ্গে সেরকম কোনও সম্পর্ক ছিল অবিনাশের। তবে একটি আন্তঃইউনিটের প্রতিযোগিতা অবিনাশের জীবন পালটে দেয়। তারপর ট্র্যাক অ্যান্ড ফিল্ডে তড়িৎ গতিতে উত্থান হতে থাকে।

3/5শনিবার কমনওয়েলথ গেমসে জাতীয় রেকর্ড ভেঙেছেন অবিনাশ। যা অবশ্য তাঁর কাছে নতুন কোনও বিষয় নয়। এই নিয়ে ন’বার জাতীয় রেকর্ড ভেঙেছেন ২৭ বছরের অ্যাথলিট।

4/5শুধু তাই নয়, একমাত্র ভারতীয় হিসেবে তিনটি ইভেন্টে জাতীয় রেকর্ড আছে অবিনাশের। চলতি বছরের মে’তে ৫,০০০ মিটারে জাতীয় রেকর্ড গড়েছিলেন (১৩:২৫:৬৫)। ২০২০ সালের নভেম্বর নয়াদিল্লি হাফ ম্যারাথনে জাতীয় রেকর্ড গড়েছিলেন (১:০০:৩০)। চলতি বছরে ৩,০০০ মিটার স্টিপলচেজেও জাতীয় রেকর্ড গড়েছিলেন (৮:১৬:২১)। যে রেকর্ড আজ ভেঙে দিলেন।

5/5কমনওয়েলথ গেমসে ইতিহাস গড়লেন অবিনাশ সাবলে। বার্মিংহ্যামে ৩,০০০ মিটার স্টিপলচেজে ঐতিহাসিক রুপো জিতলেন মহারাষ্ট্রের বিডের ছেলে। জাতীয় রেকর্ডও (৮.১১.২০) গড়েন।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.