Climate Change: রেকর্ড ভাঙা তাপপ্রবাহের সম্ভাবনা ১০০ গুণ বেড়ে যাচ্ছে ভারতে! দায়ী কে? জানাল গবেষণা

1/6ভারতের উত্তরাংশ, বিশেষত উত্তর পশ্চিমাংশে যেভাবে ২০২২ সালের শুরু থেকে দাপুটে মেজাজে রয়েছে গরমকাল, তাতে নাভিশ্বাস উঠেছে মানুষের। ক্রমাগত তাপপ্রবাহে জেরবার হয়েছে উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা সহ বিভিন্ন এলাকা। এবার ইউনাইটেড কিংডমের আবহাওয়া দফতরের এক গবেষণা বলছে ভারতের উত্তর পশ্চিমাংশ ও পাকিস্তানে রেকর্ড ভাঙা তাবপ্রবাহের সম্ভাবনা ১০০ গুণ বেড়ে যাচ্ছে এপ্রিল থেকে মে মাসের মধ্যে।(ANI Photo) (Prateek Kumar)

এবাবে তাপপ্রবাহের সম্ভাবনা বেড়ে যাওয়ার নেপথ্যে জলবায়ুর পরিবর্তনকেই দায়ী করেছে গবেষণা। গবেষণা বলছে, আগামী দিনে এমন রেকর্ড ভাঙা তাপপ্রবাহের সম্ভাবনা আরও বাড়তে থাকবে। শিউড়ে ওঠার মতো তথ্য দিয়ে গবেষণা বলছে, আগে যে তরমভাবাপন্ন তাপমাত্রা প্রতি ৩০০ বছরে একবার হত তা এখন ৩ বছরে একবার হচ্ছে।(Anil Kumar Maurya/HT) (HT_PRINT)
2/6এবাবে তাপপ্রবাহের সম্ভাবনা বেড়ে যাওয়ার নেপথ্যে জলবায়ুর পরিবর্তনকেই দায়ী করেছে গবেষণা। গবেষণা বলছে, আগামী দিনে এমন রেকর্ড ভাঙা তাপপ্রবাহের সম্ভাবনা আরও বাড়তে থাকবে। শিউড়ে ওঠার মতো তথ্য দিয়ে গবেষণা বলছে, আগে যে তরমভাবাপন্ন তাপমাত্রা প্রতি ৩০০ বছরে একবার হত তা এখন ৩ বছরে একবার হচ্ছে।(Anil Kumar Maurya/HT) (HT_PRINT)
শনিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তাপপ্রবাহ হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
3/6শনিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তাপপ্রবাহ হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
এই গবেষণা নিয়ে অধ্যাপক পিটার স্কট বলছেন, ' যেভাবে তাপমাত্রা এখন নিমেষে ৫০ ডিগ্রি পার করছে তাতে বোঝাই যাচ্ছে যে চরমভাবাপন্ন আবহাওয়া কীভাবে জনজাতি ও জীবন জীবিকার ওপর প্রভাব ফেলছে।' তবে আপাতত অপেক্ষা চলছে মে মাস শেষ হওয়া পর্যন্ত। তাতেই বোঝা যাবে এবছরের গরমের গড় তাপমাত্রা ফের ২০২১ এর রেকর্ডকে ছাপিয়ে যাবে কি না। কারণ সেই সময়কালের মধ্যে চলে আসবে এপ্রিল থেকে মে মাসের মধ্যে সমস্ত তাপমাত্রার রেকর্ড। তার নিরিখেই তাপপ্রবাহের গতিবিধি মাপা যাবে।(PTI Photo)(PTI04_11_2022_000068B) (PTI) (HT_PRINT)
4/6এই গবেষণা নিয়ে অধ্যাপক পিটার স্কট বলছেন, ‘ যেভাবে তাপমাত্রা এখন নিমেষে ৫০ ডিগ্রি পার করছে তাতে বোঝাই যাচ্ছে যে চরমভাবাপন্ন আবহাওয়া কীভাবে জনজাতি ও জীবন জীবিকার ওপর প্রভাব ফেলছে।’ তবে আপাতত অপেক্ষা চলছে মে মাস শেষ হওয়া পর্যন্ত। তাতেই বোঝা যাবে এবছরের গরমের গড় তাপমাত্রা ফের ২০২১ এর রেকর্ডকে ছাপিয়ে যাবে কি না। কারণ সেই সময়কালের মধ্যে চলে আসবে এপ্রিল থেকে মে মাসের মধ্যে সমস্ত তাপমাত্রার রেকর্ড। তার নিরিখেই তাপপ্রবাহের গতিবিধি মাপা যাবে।(PTI Photo)(PTI04_11_2022_000068B) (PTI) (HT_PRINT)
এদিকে দেখা গিয়েছে পাকিস্তানে প্রাক বর্ষার তাপপ্রবাহের জেরে ৫১ ডিগ্রির অঙ্ক থেকে খানিকটা কমে এসেছে বর্তমান তাপমাত্রা। ফলে খানিকটা কমেছে তাপপ্রবাহের তেজ। তবে মনে করা হচ্ছে সপ্তাহের মাঝখান থেকেই এই তাপমাত্রার পরিমাণ ফের বাড়তে থাকবে। ফলে সেখানে আবার সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
5/6এদিকে দেখা গিয়েছে পাকিস্তানে প্রাক বর্ষার তাপপ্রবাহের জেরে ৫১ ডিগ্রির অঙ্ক থেকে খানিকটা কমে এসেছে বর্তমান তাপমাত্রা। ফলে খানিকটা কমেছে তাপপ্রবাহের তেজ। তবে মনে করা হচ্ছে সপ্তাহের মাঝখান থেকেই এই তাপমাত্রার পরিমাণ ফের বাড়তে থাকবে। ফলে সেখানে আবার সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
  গবেষকরা বলছেন যে, ‘আমাদের সমীক্ষা দেখায় যে জলবায়ু পরিবর্তন এই স্পেলগুলির তাপের তীব্রতাকে ১০০ গুণ বেশি করে রেকর্ড-ব্রেকিং তাপমাত্রা তৈরি করছে। ’   তাঁরা বলছেন, ‘শতাব্দীর শেষের দিকে ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের ফলে প্রতি বছর গড়ে এই মানগুলির তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।' যা নিঃসন্দেহে একটি বড় ঘটনা। (ANI Photo) (Prateek Kumar)
6/6  গবেষকরা বলছেন যে, ‘আমাদের সমীক্ষা দেখায় যে জলবায়ু পরিবর্তন এই স্পেলগুলির তাপের তীব্রতাকে ১০০ গুণ বেশি করে রেকর্ড-ব্রেকিং তাপমাত্রা তৈরি করছে। ’   তাঁরা বলছেন, ‘শতাব্দীর শেষের দিকে ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের ফলে প্রতি বছর গড়ে এই মানগুলির তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।’ যা নিঃসন্দেহে একটি বড় ঘটনা। (ANI Photo) (Prateek Kumar)

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.