কিভাবে একটি আলোকচিত্র এবং বিবিসির​ একটা খবর পাকিস্তানের আত্মসমর্পণকে ত্বরান্বিত করেছিল:১৯৭১-এর যুদ্ধ

১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধ আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার এক সপ্তাহ পরে, ১০ ই ডিসেম্বরের মধ্যে, লেফটেন্যান্ট জেনারেল সাগাত সিংয়ের নেতৃত্বে পূর্বদিক থেকে পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) আগত ভারতীয় সৈন্যরা শক্তিশালী মেঘনা নদী পেরোতে সক্ষম হয়েছিল, যা ভারতীয় সেনাবাহিনীর আক্রমণে সবচেয়ে বড় বাধা ছিল বলে মনে করা হয়। ভারতীয় বায়ুসেনার এমআই-৪ হেলিকপ্টার ব্যবহারের​ পাশাপাশি ট্যাঙ্ক এবং সেনাবাহিনী নিয়ে শহরের দিকে অগ্রসর হয়েছিলেন।

পশ্চিমের টাঙ্গাইলে ১১ ই ডিসেম্বর, লেফটেন্যান্ট কর্নেল কুলবন্ত সিং পান্নুর নেতৃত্বে,ক্যারিবো থেকে ডাকোটা পর্যন্ত ভারতীয় বায়ুসেনার এ‍্যন -১২, সি-১১৯ বিমান ব্যবহার করে ২দল প‍্যারা কমান্ডোদের যমুনা নদীর ওপারে নামানো হয়।

শত্রু রেখাকে পেছনে ফেলে, ২ দল প‍্যারা কমান্ডোদের নির্দেশ দেওয়া হয়েছিল উত্তর থেকে পশ্চাদপসরণকারী পাকিস্তানের ৯৩ পদাতিক ব্রিগেডকে কেটে ফেলার জন্য যাদের যমুনা নদীর উপরের পুনগলি সেতু দখল করার দায়িত্ব দেওয়া হয়েছিল এবং মানিকগঞ্জ থেকে ডাকা রোড ধরে মারাঠাদের পদাতিক বাহিনী নিয়ে ঢাকার দিকে অগ্রসর হয়েছিল।

এতক্ষণে পূর্ব পাকিস্তানে ভারতীয় ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ পুরোদমে শুরু হয়েছিল। ৮ ও ৯ ডিসেম্বর, টাঙ্গাইল বিমানবহরের ঠিক কিছুদিন আগে, ভারত তার সেনাবাহিনীকে মনোমুগ্ধ করার জন্য, পাকিস্তান সেনাবাহিনীর ভারতীয় বাহিনীর প্রতি আক্রমণাত্মক প্রতিক্রিয়ার এক ভয়াবহ চিত্র অঙ্কন করে কয়েক হাজার লিফলেট পাকিস্তানিদের​ উপরে ফেলেছিল।

টাঙ্গাইলে সেনাবাহিনীর এই লিফলেট ফেলার একদিন আগে ভারতীয় সেনাবাহিনীর​ মেজর জেনারেল ইন্দর গিল, যিনি এই মিলিটারী অপারেশনের ডিরেক্টরের ছিলেন, যুদ্ধের সময় তিনি চলমান পিএসওয়াইওপিগুলির অংশ হিসাবে প্যারাড্রপটির জন্য ভাল প্রচার নিশ্চিত করার উদ্দেশ্যে জনসংযোগ আধিকারিক দপ্তরে আই রামমোহন রাও বলে নিজেকে অভিহিত করেছিলেন।

রাও, যিনি তৎকালীন সেনাপ্রধান স্যাম মানেকশোর অফিসের সাথে সংযুক্ত ছিলেন, তিনি পূর্ব কমান্ডের প্রধান জনসংযোগ কর্মকর্তা কর্নেল বি পি রিখিয়ের কাছে অনুরোধ করেছিলেন, যাতে টাঙ্গাইল বিমানটি সর্বোচ্চ প্রেস কভারেজ পায়। ।

কর্নেল রিখিয়ে অবশ্য অপারেশনের ছবি সাজাতে পারেননি।

রাও ২০১৩ সালে লিখেছিলেন, “আমি ১২ই ডিসেম্বর সকালে হতাশ হয়েছি, যখন তিনি [কর্নেল রিখিয়ে] আমাকে বলেছিলেন যে প্যারাড্রপটি এমন কোনও জায়গা থেকে উদ্ভূত হয়েছে যেখানে যোগাযোগ স্থাপন করে তিনি ছবিগুলির জোগাড় করতে পারবেন না”।

“… প্যারাড্রোপের ব‍্যাপারে প্রচার অপারেশনের​ জন্য জরুরী ছিল” তিনি যোগ করেছিলেন।

আসল ইভেন্টের কোনও ছবি সহজলভ্য ছিল না এবং ভাল প্রচার নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছিল। রাও ছবির বিভাগে ছুটে গিয়েছিলেন এবং প্যারা ব্রিগেডের অনুশীলনের একটি ছবি খুঁজে বের করেছিলেন যা কিছুদিন আগে তিনি আগ্রায় দেখেছিলেন।

সেনা মহড়ার সময় তোলা এই ছবিটি পরের দিন আমেরিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদপত্রগুলির প্রথম পাতায় ছিল। রাও-এর কাজও সার্থক হয়ে গেল।

তবে একটা ব‍্যাপারে ধরা পড়ে গিয়েছিল। ক্যাপশনটিতে ‘ফাইল চিত্র’ বলা হয়নি।

“ছবিটিতে​ একটি শিরোনাম প্রকাশ করা হয়েছিল যাতে বলা হয় যে ভারতীয় প্যারা ব্রিগেডের সৈন্যরা পূর্ব পাকিস্তানের উপর ১২ই ডিসেম্বর বিমানবাহী হয়েছিল” রাও জানিয়েছেন।

রাও আরও লিখেছেন যে, প্রচারের জন্য তাঁর ব্যবহৃত ছবি, “এটি প্রমাণ করে দিয়েছিল যে পুরো প্যারা ব্রিগেড বিমানবাহী হয়েছিল”। কেবলমাত্র একটি ব্যাটালিয়ন – এক হাজারেরও কম পুরুষ – এয়ারড্রপড হয়েছিল।

“আমি ইচ্ছাকৃতভাবে​ এটা বলেছিলাম যে এটি একটি ফাইল চিত্র। মিথ্যা নয়, পুরো সত্যও নয়। ২০১৩ সালে রাও বলেছিলেন।

১৯৭১-এর যুদ্ধের​ সময় ভারতের সরকারি ইতিহাস বলছে যে, একই সময়ে বিবিসি-র একটি প্রতিবেদন, যেটা সম্ভবত একটি প্রেস এজেন্সি থেকে পাওয়া গিয়েছিল, সেখানে বলা হয়েছিল যে ভারত টাঙ্গাইলের প্রায় ৫০০০ পুরুষকে এয়ারড্রপড করেছিল – যা টাঙ্গাইলে নামানো ভারতীয় বিমান বাহিনীর প্রকৃত সংখ‍্যার চেয়ে পাঁচগুণ বেশি ছিল।

একইভাবে মেজর জেনারেল ইয়ান কার্ডোজো, যিনি একাত্তরের যুদ্ধের সময় ৫ টি গোর্খা রাইফেলসের যুবক মেজর ছিলেন, তিনি বলেছেন যে বিবিসি ভুলভাবে জানিয়েছিল যে একটি ভারতীয় ‘ব্রিগেড’ সিলেটে অবতরণ করেছে।

১৯৭১ সালের যুদ্ধের আনুষ্ঠানিক ইতিহাস হিসাবে চিত্র ও বিবিসির প্রতিবেদন পাকিস্তানের আত্মসমর্পণে তড়িঘড়ি করার ক্ষেত্রে যথেষ্ট প্রভাব ফেলেছিল।

২০১৩ সালে রাও এই সম্পর্কে লিখেছেন, পূর্ব পাকিস্তানের​ পাকিস্তানি বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল এ.কে.কে নিয়াজীকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে যখন তার বাহিনী আরও কয়েক সপ্তাহ ধরে থাকতে পারে তখন কেন তিনি ভারতে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন? তখন তিনি “দ্য টাইমসের একটি অনুলিপির দিকে নির্দেশ করেছিলেন … যা সৈন্যদের বিমানের থেকে অবতরণের ছবি বহন করেছিল ”।

পাকিস্তানের আত্মসমর্পণের কিছু পরে, রাওকে তার নিজের যুদ্ধ করতে হয়েছিল। তাঁকে জিজ্ঞেস করা হয়েছিল যে কেন ঐ ভুয়ো চিত্রটি ব‍্যবহার করা হয়েছিল, যেটা আদতে আসল অভিযানের চিত্র ছিলনা।

“আমার বস আমার কাছ থেকে ‘ব্যাখ্যা’ চেয়েছিলেন। তবে অন্য একটি কক্ষে, অন্য অফিসে, আর.এন.কাও আমার কাজে হাসলেন এবং প্রশংসা করেছিলেন” রাও লিখেছেন।

কাও ছিলেন ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ এবং ভারতের এক্সটার্নাল এজেন্সির প্রধান।

“আমি খুব তাড়াতাড়ি একজন কাউবয় হয়ে গেলাম” রাও আরও যোগ করেছেন।

বিবিসি রিপোর্টও পাকিস্তানের উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছিল।

মেজর জেনারেল কার্ডোজো বলেছেন, “তারা [বিবিসি] ঘোষণা করেছিল যে গোর্খাদের একটি ব্রিগেড ’সিলেটে এসেছিল। আমরা শুনেছিলাম​, পাশাপাশি পাকিস্তানিরাও শুনেছিল”।

“আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমরা নিজেদের ব্রিগেড হিসাবে জাহির করবো”— ২০১৬ সালে তিনি বলেছিলেন।

https://ritamdigital.org/postview/8949ba5f-0da7-4ce9-9d99-04ff9a575abd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.