মোদীর মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা, বাংলা থেকে মন্ত্রী হতে পারেন বেশ কয়েকজন

বছর ঘুরলেই বাংলায় বিধানসভা নির্বাচন। তার আগে ডিসেম্বরের প্রথম সপ্তাহেই মোদী মন্ত্রিসভার রদবদলের সম্ভাবনা প্রবল। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হলে শিকে ছিঁড়তে পারে বাংলা থেকে বিজেপির টিকিটে জেতা বেশ কয়েকজন সাংসদের। বিধানসভা ভোটের আগে বঙ্গবাসীর মন পেতে বাংলার বেশ কয়েকজন সাংসদকে কেন্দ্রীয় মন্ত্রী করতে পারেন মোদী-শাহরা।

সব কিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাসের শুরুতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবল করা হবে। বেশ কয়েকজন সাংসদকে পূর্ণমন্ত্রী ও রাষ্ট্রমন্ত্রীর মর্যাদা দেওয়া হতে পারে। সেক্ষেত্রে নজর বাংলায়। ২০১৯ সালের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে আশাতীত সাফল্য পেয়েছে গেরুয়া শিবির। বাংলা থেকে বিজেপির টিকিটে জিতেছেন ১৮ জন সাংসদ। লোকসভায় ১৮টি আসন পাওয়ার পরেও বাংলা থেকে মাত্র দু’জনকে কেন্দ্রীয় মন্ত্রী সভায় স্থান দেওয়া হয়েছিল।

বিষয়টি নিয়ে রাজ্য বিজেপির অন্দরেও অসন্তোষ তৈরি হয়। যদিও প্রকাশ্যে কখনই বিজেপি নেতা এব্যাপারে মুখ খোলেননি। তবে এরাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই বিহারে বিপুল সাফল্য নিয়ে তৈরি হয়েছে এনডিএ সরকার।

বিজেপি ভালো ফল করেছে বাংলার এই পড়শি রাজ্যে। এবার টার্গেট পশ্চিমবঙ্গ। বাংলা দখলে মরিয়া পদ্ম-শিবির। ইতিমধ্যেই রাজ্যে ঘুরে গিয়েছেন অমিত শাহ, জেপি নাড্ডারা। সব কিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তার আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা প্রবল। এবার বাংলা থেকে আরও কয়েকজন সাংসদকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। জানা গিয়েছে, একজন পূর্ণমন্ত্রী ছাড়াও কমপক্ষে ৩ সাংসদকে রাষ্ট্রমন্ত্রীর মর্যাদা দেওয়া হতে পারে।

পশ্চিমবঙ্গ থেকে জেতা বিজেপি সাংসদদের কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দিয়ে দলের রাজ্য নেতৃত্বকে আরও বেশি গুরুত্ব দিতে চাইছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। এই তৎপরতায় একদিকে যেমন বঙ্গ বিজেপি ব্রিগেড চাঙ্গা হবে, তেমনই রাজ্যবাসীর মন পেতে বেশ খানিকটা সুবিধা হবে বলে মনে করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.