মাত্র ৩০ টাকা দিয়ে তৈরি করুন আয়ুষ্মান ভারত কার্ড, হাসপাতালে বিনামূল্যে পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা।

Spread the article

সাধারণ মানুষের জন্য একটা বড়ো খবর সামনে আসছে। অনেক সময় মানুষের কাছে রোগের এর চিকিৎসার জন্য যথেষ্ট টাকা থাকে না। এই সমস্যাকে নজরে রেখে ভারত সরকার আয়ুষ্মান ভারত পরিকল্পনা শুরু করেছে। এটি এমন সাস্থ পরিকল্পনা যার মধ্যে আসা সব পরিবারকে ৫ লাখ টাকা অব্দি ক্যাসলেস সাস্থ বীমা উপলব্ধ করানো হয়। ১০ কোটি বিপিএল ধারক পরিবারও এই পরিকল্পনার সোজাসুজি লাভ নিতে পারবে। এই পরিকল্পনাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৪ই এপ্রিল ২০১৮ তে ভীমরাভ আম্বেদকারের জয়ন্তীতে ছত্রিশগড়ের বীজাপুর জেলায় আরম্ভ করেছিল। আসুন এই পরিকল্পনার বিষয় বিশেষ কথা ও রেজিস্ট্রেশন এর পক্রিয়াকে বুঝি।

আয়ুষ্মান ভারত পরিকল্পনায় আপনার নাম আছে কিনা জানার জন্য আধিকারিক ওয়েবসাইটে https://www.pmjay.gov.in/ চেক করা যেতে পারে। এর জন্য সবার আগে আপনি ওয়েবসাইটে ভিসিট করুন।এখানে হোম পেজে একটি বক্স দেখতে পারবেন। এতে সংশ্লিষ্ট ব্যেক্তি নিজের মোবাইল নম্বর দাখিল করবে সেটায় একটি ওটিপি আসবে সেটিকে ভেরিফাই করতে হবে এবং তারপর আপনি জেনে যাবেন আপনার নাম রেজিস্টার করা আছে কিনা। এছাড়া টোল ফ্রি নাম্বার 14555 এ কল করে পরিকল্পনায় নামের স্ট্যাটাস জানা যাবে। এছাড়া হাসপাতালে স্বয়ং গিয়েও এর ব্যাপারে জানা যেতে পারে। যখনই রোগীকে হাসপাতালে ভর্তি করানো হয় তখন তাকে বীমা আপেক্ষিক কাগজ পত্র জমা দিতে হয়। সেই ভিত্তিতে হাসপাতালে পক্ষ দিয়ে বীমা কোম্পানিকে খরচার ব্যাপারে জানানো হয়।

আয়ুষ্মান ভারত পরিকল্পনার ব্যাপারে ভালো কথা হলো যে এর জন্য আপনার আধারকার্ডের দরকার পড়বে না। আধার কার্ড ছাড়াও আপনি এই পরিকল্পনার জন্য চেষ্টা করতে পারবেন। সুপ্রিম কোর্টের স্পষ্ট আদেশ আছে যে কোনো সরকারি পরিকল্পনার লাভ নেওয়ার জন্য আধার কার্ডের অবশ্যম্ভাবিতা দরকার নেই।
আয়ুষ্মান পরিকল্পনার অধীনে নবজাত বাচ্চার স্বাস্থ্য, কিশোর স্বাস্থ্য সুবিধা, সংক্রামক ও অসংক্রামক রোগ, চোখ, নাক, গলা, কান আপেক্ষিক রোগ, ডেলিভারী কেস আদি চিকিৎসার সুবিধাও আছে। শুধু তাই নয় এই পরিকল্পনার অধীনে গুরুজনদের চিকিৎসাও করা যেতে পারা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *