নতুন দশক ভারতের অগ্রগতির সাক্ষী থাকবে : রাষ্ট্রপতি

ভারত তথা নতুন প্রজন্মের অগ্রগতির সাক্ষী হয়ে থাকবে নতুন দশক। শনিবার সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বক্তব্য রাখতে গিয়ে এমনই জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাশাপাশি সাংবিধানিক মৌলিক অধিকারের সঙ্গে কর্তব্যও যথা্যথ ভাবে পালন করার উপর গুরুত্ব দিয়েছেন তিনি। এদিন রাষ্ট্রপতি জানিয়েছেন, একবিংশ শতাব্দীর তৃতীয় দশক নতুন ভারতের উত্থানের সাক্ষী থাকবে। চলতি শতাব্দীতে যারা জন্মেছে, তারাই জাতীয় বিষয়গুলিকে সদর্থক অংশগ্রহণ করবে। প্রযুক্তির অগ্রগতির ফলে তরুণ প্রজন্ম অনেক বিষয়ে তথ্যের দিক দিয়ে সমৃদ্ধ। তাদের কাছে দেশই প্রথম। তাদের মধ্যে দিয়েই নতুন ভারতের সূচনা হবে।  সাংবিধানিক মূল্যবোধের উপর আলোকপাত করে তিনি জানিয়েছেন, স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করে ভারতের সংবিধান। পাশাপাশি সাম্য, মৈত্রী, ন্যায়, একতার প্রতি দেশবাসীর দায়িত্ববোধকে স্মরণ করিয়ে দেয় সংবিধান। জাতির জনকের জীবন ও জীবনবোধ অনুসরণ করে চললে এই কর্তব্য পালন করা সহজ হয়ে যায়। গান্ধীজির আদর্শ ও বাণী আজও দেশগঠনের জন্য একান্তভাবে প্রয়োজন। পাশাপাশি গণতন্ত্রে জনগণের হাতেই যে মূল ক্ষমতা কেন্দ্রিভূত, তাও মনে করিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি। 
গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় বিরোধীদের ভূমিকা কি হওয়া উচিত সেই সম্পর্কে বলতে গিয়ে রাষ্ট্রপতি জানিয়েছেন, গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় সরকার এবং বিরোধীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের অগ্রগতি এবং জনগণের সার্বিক উন্নয়ন দুই পক্ষের প্রধান লক্ষ্য হওয়া উচিত।
কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্পের প্রসঙ্গ উল্লেখ করেছেন রাষ্ট্রপতি। উজ্জ্বলা যোজনা, স্বচ্ছ ভারত সহ একাধিক প্রকল্পের সাফল্য নিজের বক্তব্যে তুলে ধরেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.