শতরান করে পাকিস্তানকে ম্যাচে ফেরালেন শাকিল, দিনের শেষে ইংল্যান্ড পিছিয়ে ৫৩ রানে

পাকিস্তান বনাম ইংল্যান্ডের তিন টেস্টের সিরিজ় এখন ১-১। শেষ ম্যাচ যে জিতবে সিরিজ় তাদের। রাওয়ালপিণ্ডিতে সেই ম্যাচে প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৬৭ রান তোলে। জবাবে সাউদ শাকিলের ব্যাটে ভর করে পাকিস্তান তুলল ৩৪৪ রান। দিনের শেষে ইংল্যান্ড ২৪/৩।

বাবর আজ়ম, শাহিন শাহ আফ্রিদি এবং নাসিম শাহকে বাদ দিয়ে খেলতে নেমে দ্বিতীয় টেস্ট জিতে নিয়েছিল পাকিস্তান। তৃতীয় টেস্টেও তাঁদের দলে রাখা হয়নি। পাকিস্তানের তাতে খুব অসুবিধা হচ্ছে বলে মনে হচ্ছে না। এমনিতেও রাওয়ালপিণ্ডির উইকেটে পেসারদের জন্য প্রায় কিছুই নেই। পাকিস্তান দলে কোনও পেসার নেই। অলরাউন্ডার আমের জামাল আছেন যিনি মিডিয়াম পেস বল করেন। যদিও তাঁকে দিয়ে প্রথম ইনিংসে এক বলও করাননি অধিনায়ক শান মাসুদ। তিনি ভরসা রেখেছিলেন দুই স্পিনার সাজিদ খান এবং নোমান আলির উপর। তাঁরা দু’জনে মিলে ইংল্যান্ডের ৯ উইকেট তুলে নেন। একটি উইকেট নেন জাহিদ মেহমুদ।

পাকিস্তান ব্যাট করতে নামলে ইংল্যান্ডও শুরু থেকেই স্পিনার নিয়ে আসে। জ্যাক লিচ বোলিং শুরু করেন। তাঁর সঙ্গে নতুন বলে অন্য প্রান্তে ছিলেন দলের একমাত্র পেসার গাস অ্যাটকিনসন। ইংল্যান্ডের বোলিং আক্রমণ সামলে শাকিল ২২৩ বলে ১৩৪ রান করেন। গোটা ইনিংসে মাত্র পাঁচটি চার মারেন তিনি। অর্থাৎ ১৩৪ রানের মধ্যে ১১৪ রান দৌড়ে নিয়েছেন শাকিল। তিনিই দলকে লিড নিতে সাহায্য করেন। শেষ বেলায় সাজিদের ৪৮ বলে ৪৮ রানের ইনিংস এবং নোমানের ৪৫ রানে ভর করে পাকিস্তানের ইনিংস শেষ হয় ৩৪৪ রানে। ৭৭ রানে লিড নেয় পাকিস্তান। দিনের শেষে ইংল্যান্ড পিছিয়ে ৫৩ রানে। হাতে রয়েছে সাত উইকেট। আউট দুই ওপেনার জ্যাক ক্রলি, বেন ডাকেট এবং তিন নম্বরে নামা অলি পোপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.