Bengal Weather Update: আরও শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণিঝড় মিধিলি, বৃষ্টিতে ধুয়ে যাবে রাজ্য?

বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ আজ আরও শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে তৈরি হল ঘূর্ণিঝড় মিধিলি। এটির নামকরণ করেছে মালদ্বীপ।

শনিবার কাকভোরে মিধিলির বাংলাদেশের উপকূল অতিক্রম করার কথা। এটির সম্ভাব্য ল্যান্ডফল বাংলাদেশের মঙ্গলা ও খেপুপাড়া উপকূলের মধ্যবর্তী কোনও জায়গায়। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ল্যান্ডফলের সময় এর সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ৬৫ থেকে ৭০ কিলোমিটার থাকবে। সেই সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ৭৫ থেকে ৮০ কিলোমিটার হবে। পশ্চিমবঙ্গের দীঘা উপকূল থেকে এর সর্বশেষ প্রাপ্ত দূরত্ব ২৮০ কিলোমিটার।

এই রাজ্যে কী প্রভাব?

উপকূলবর্তী জেলায় আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনায়। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলায়। হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমান।

ঝোড়ো হাওয়া

আজ বিকেল ৩টের পর থেকে শনিবার বেলা ২টো পর্যন্ত ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে সুন্দরবন লাগোয়া বিস্তীর্ণ এলাকায়। এরমধ্যে রয়েছে নামখানা, বাসন্তী, গোসাবা, ক্যানিং, ঝড়খালি, গদখালি, সাগর দ্বীপ, সন্দেশখালি সহ বিস্তীর্ণ এলাকা।

কলকাতা

প্রায় সারাদিন আংশিক বা সম্পূর্ন মেঘলা আকাশ থাকবে। দিনের যেকোনও সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মেঘলা আকাশের হাত ধরে কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে ২৭ ডিগ্রি। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেড়ে ২৩.৬ ডিগ্রি। দিনের ও রাতের তাপমাত্রা ফারাক কমে মাত্র ৪ ডিগ্রি হাওয়ায় কাল শহরে শীতল দিনের অনুভূতি ছিল। কলকাতায় কাল সামান্য বৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.