এশীয় চ্যাম্পিয়ন হয়ে হকির বিশ্ব ক্রমতালিকায় কতটা এগোলেন হরমনপ্রীতেরা?

এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফি হকি খেতাব জয়ের সুবাদে বিশ্ব ক্রমতালিকায় এগোল ভারত। বিশ্ব হকি সংস্থার ক্রমতালিকায় চতুর্থ স্থান থেকে তৃতীয় স্থানে উঠে এল ভারতের পুরুষ হকি দল। গত টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জয়ের পরেও ভারতীয় ক্রমতালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছিল।

বিশ্ব ক্রমতালিকায় ভারত টপকে গেল ইংল্যান্ডকে। শনিবারের জয়ের পর ভারতীয় দলের সংগ্রহ ২৭৭২.৩৫ পয়েন্ট। চতুর্থ স্থানে নেমে যাওয়া ইংল্যান্ডের পয়েন্ট ২৭৬৩.৫। প্রথম দুই স্থানে রয়েছে নেদারল্যান্ডস এবং বেলজিয়াম। তাদের সংগ্রহ যথাক্রমে ৩০৯৫.৯ পয়েন্ট এবং ২৯১৭.৮৭।

শনিবার চতুর্থ বার এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০২১ সালে এই প্রতিযোগিতায় তৃতীয় স্থানে শেষ করেছিলেন হরমনপ্রীত সিংহেরা। এ বারের ফাইনালে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিয়েছে ভারত। প্রথমে এগিয়ে গিয়েও ১-৩ গোলে পিছিয়ে পড়েছিল ভারতীয় দল। সেই অবস্থা থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে ৪-৩ ব্যবধানে মালয়েশিয়াকে হারিয়েছে ভারত।

ফাইনালে উঠলেও বিশ্ব ক্রমতালিকায় এগোতে পারেনি মালয়েশিয়া। আগের মতোই তারা রয়েছে নবম স্থানে। ব্রোঞ্জ পদকের ম্যাচ হেরে যাওয়া দক্ষিণ কোরিয়াও রয়েছে আগের মতো ১১ নম্বরে। তার পর ১৬ নম্বরে পাকিস্তান, ১৮ নম্বরে জাপান এবং ২৮ নম্বরে চিন রয়েছে। অর্থাৎ এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা ভারতই এক মাত্র দেশ হিসাবে বিশ্ব ক্রমতালিকায় উন্নতি করেছে। পাশাপাশি, এশিয়ার সেরা হকি খেলিয়ে দল হিসাবে নিজেদের স্থান আরও পোক্ত করলেন হরমনপ্রীতেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.