প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ্য নেতৃত্বে ক্রমশঃ শক্তিশালী হচ্ছে ভারতীয় সেনাবাহিনী! সেই ধারাবাহিকতাতেই এবার নৌবাহিনীর জন্য ২৬ টি রাফায়েল যুদ্ধবিমান এবং তিনটি স্করপিয়ন শ্রেণীর প্রচলিত সাবমেরিন কেনার পরিকল্পনা করছ ভারত। প্রধানমন্ত্রী মোদির দুই দিনের ফ্রান্স সফরের আগে এই খবর জানা গেছে। সম্ভবত সফরের সময় এই কথা ঘোষণা করা হবে।

প্রস্তাব অনুযায়ী, ভারতীয় নৌবাহিনী ২২টি একক-সিট যুক্ত রাফায়েল সামুদ্রিক বিমান এবং চারটি প্রশিক্ষক বিমান পাবে। নৌবাহিনী এই যুদ্ধবিমান এবং সাবমেরিনগুলিকে জরুরীভাবে অধিগ্রহণের জন্য চাপ দিচ্ছিল কারণ তারা বিভিন্ন নিরাপত্তা চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে সমস্যার সম্মুখীন হচ্ছে। বিশেষ করে ভারত মহাসাগর অঞ্চলে চীন তাদের মাথাব্যথার কারণ হয়ে উঠছে।

বিমানবাহী আইএনএস বিক্রমাদিত্য এবং বিক্রান্ত মিগ-২৯ চালাচ্ছে এবং উভয় বাহকের অপারেশনের জন্য রাফায়েলের প্রয়োজন। তিনটি স্করপিওন শ্রেণীর সাবমেরিন নৌবাহিনীর দ্বারা প্রজেক্ট ৭৫-এর অংশ হিসাবে রিপিট ক্লজের অধীনে অধিগ্রহণ করা হবে। যেখানে সেগুলি মুম্বাইয়ের মাজাগন ডকইয়ার্ডস লিমিটেডে তৈরি করা হবে।

এই চুক্তিগুলি ৯০‚০০০০ কোটি টাকারও বেশি মূল্যের বলে মনে হচ্ছে। তবে চুক্তি ঘোষণার পরেই চূড়ান্ত খরচ পরিষ্কার হবে৷ তবে সরকার এই চুক্তিতে ছাড় চাইতে পারে এবং পরিকল্পনায় আরও ‘মেক-ইন-ইন্ডিয়া’ বিষয়বস্তু রাখার জন্য জোর দেবে। রাফায়েল এম চুক্তির জন্য, ভারত এবং ফ্রান্স চুক্তি নিয়ে আলোচনার জন্য একটি যৌথ দল গঠন করতে পারে। যেমনটি ৩৬টি যুদ্ধ বিমানের জন্য আগের রাফায়েল চুক্তির জন্য করা হয়েছিল।

প্রস্তাবগুলি ইতিমধ্যেই উচ্চ-পর্যায়ের বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে আলোচনা করা হয়েছে এবং আগামী কয়েক দিনের মধ্যে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিলের সামনে রাখা হতে পারে। ফ্রান্সের রাফায়েল যুদ্ধবিমানের নৌ সংস্করণ এবং আমেরিকান এফ/এ-১৮ সুপার হর্নেট উভয়ই তাদের অপারেশনাল ক্ষমতা প্রদর্শন করেছিল।

প্রধানমন্ত্রী ১৩-১৪ই জুলাই ফ্রান্সে থাকবেন যেখানে তিনি বাস্তিল ডে প্যারেডে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.