নিজের জ্ঞান বাড়লে তবেই না মহাজাগতিক পৌরাণিক আখ্যান গুলির ভাব সাগরে ডুব দিতে পারবেন, নাহলে ওই Aadipurush ই তৈরি হবে বারবার…

দেশের অন্যতম মহাকাব্যের আধুনিক মনোভাবাপন্ন সংস্করণ নির্মাণ করতে গিয়ে #aadipurush সিনেমাটি যখন বিভৎস সব troll এর বাণে বিদ্ধ, release এর দুদিনের মধ্যে লক্ষ্মীর ভাড়ার টালমাটাল, ঠিক একই সময়ে JioCinema originals হিসেবে release হয়েছে দেশের বহুল চর্চিত ও গবেষণাযোগ্য বিষয় শিব-শক্তির মিলন আখ্যান কেন্দ্রীয় web series #shivshakti-taap tyaag tandav।

গল্প আমাদের সকলেরই জানা, শিব পুরাণকে প্রারম্ভিক সুত্রধার হিসেবে নিয়ে এর আগে তৈরি হয়েছে om namah shivay, Devoy ke dev Mahadev, mahakaali প্রভৃতি TV serial।
নবতম সংযোজন Shiv Shakti TTT, Om Raut এর ভাষায় বলা যেতে পারে OTT নির্ভর জীবনযাপন করা নতুন প্রজন্মের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে।

গল্পের শুরুতে, হিন্দু দেবতাদের আদি তিন নাথের জন্ম দিয়ে শুরু হয়েছে ঠিকই, কিন্তু মূল শিব পুরাণের এই অংশকে একটু অন্য ভাবে present করা হয়েছে, শিব লিঙ্গের জন্মের বদলে পৃথিবীর সবচেয়ে প্রাচীন শহর কাশীর উত্থান দেখানো হয়েছে (তবে বাকি পৌরাণিক reference যেমন বিষ্ণুর নাভি থেকে ব্রহ্ম কমলের জন্ম বা ব্রহ্মার পাঁচ নম্বর মাথা কেটে দেওয়া, এগুলোকে একই রেখে just আধুনিক যুক্তি চাপানো হয়েছে)। এখানে শিবের মুখে দাড়ি রাখা হয়েছে(যদিও সেটা কোনো chapri কে দেখে অনুপ্রাণিত হয়নি)। দেবী শক্তিকে দেখানো হয়েছে এখনকার নব্য প্রেমিকার মতো শিবের সঙ্গে প্রেম করতে (সবচেয়ে বড়ো কথা, শিব কেন সবসময় ছাই ভস্ম মেখে অপরিষ্কার হয়ে থাকেন, কেন নিজের খেয়াল রাখেন না বলে মিষ্টি ধমক দিয়ে শিবের grooming করাতে দেখানো হয়েছে!!!!!!!)। প্রজাপতি দক্ষ কঠোর ন্যায়নীতিবাগিশ প্রজাপালকের সঙ্গে সঙ্গে ধার্মিক, এই চরিত্রের এমনতর রূপ এর আগের TV serial গুলোতে দেখে অভ্যস্ত হয়েছি আমরা, সেটা চরম ভাবে খন্ডন করা হয়েছে এখানে, বরং বর্তমান সময়ের কোনো মহাধূর্ত ধান্ধাবাজ নেতার বৈশিষ্ট্য খুব সুচারু উপায়ে দক্ষের মধ্যে ফুটিয়ে তুলেছেন নির্মাতা। অর্থাৎ প্রত্যেক মহা পৌরাণিক চরিত্রগুলির সাজে গুণে বৈশিষ্ট্যে আধুনিক যুগের touch দেওয়া হয়েছে ঠিকই, কিন্তু সেটা উচ্চ স্তরীয় একদমই নয়। আমরা বাস্তব ভূমিতে দাড়িয়ে তাদের সাথে আমাদের ভাবনা relate করতে পারি, কিন্তু সেসব বাড়াবাড়ি মনে হবেনা, কারণ দৃশ্যায়নকে মূল পৌরাণিক reference থেকে আলাদা করেননি series এর গল্পের লেখক। এবং সেই সব দৃশ্যায়নকে আধুনিকতার মোড়কে মুড়ে ফেলতে গিয়ে যেসব logic এর সাহায্য নেওয়া হয়েছে সেগুলিও এক বাক্যে হেসে উড়িয়ে দেওয়ার মতো নয়।

এখানেই হয়তো Swastik Productions যে কাউকে বলে বলে দশ গোল দিতে পারে পৌরাণিক আখ্যান নিয়ে পর্দায় কাজ করার ব্যাপারে।
আমার ব্যক্তিগত বিচারে, পরম শ্রদ্ধেয় কিংবদন্তি #Ramanand sagar ও তার পরিবারের পরে, আমাদের দেশে, একমাত্র #siddharthkumarTiwari ও তার সংস্থারই সেই potential আছে যে কোনো পৌরাণিক আখ্যানকে বিনা কাটাছেড়া করে, বিশাল hyped করে না তুলে, শুধু সময়োপযোগী ভাবে উপস্থাপন করার, এবং আমার এই বক্তব্যের support এ বলতে চাই এই নির্মাতার হাত ধরে অতীতে আমরা পেয়েছি একের পর এক সফল পৌরাণিক serial যেগুলির মধ্যে #mahabharat (বলা যায় বর্তমান সময়ে দাড়িয়ে blockbuster) #SuryaPutra Karn, #Karmafaldaata Shani (এটাও superhit হয়েছিল), #mahakaali: anth hi hai arambh (শিবকে প্রথম unshaved বা গোঁফ দাড়ি সমেত দেখানো হয়েছিল), #radhakrishn (এটা bumper hit হয়েছিল) আমাদের মনের মণিকোঠায় জায়গা করে নিয়েছে।

উপরোক্ত serial গুলোর কোনটার budget ই 500 কোটির নয়, marvel house এর মতো বিশাল রকমের VFX ও নেই, কোনো বড়ো তারকার নাম যুক্ত নেই, সবার চেয়ে hatke কিছু বুক ফুলিয়ে করে দেখানোর লোভ নেই। যা আছে, যা আছে তা হলো একটা সুন্দর স্বচ্ছ নির্ভুল নিষ্কলঙ্ক presentation তুলে ধরার সদিচ্ছা, সুস্থ মানসিকতা, অভাবনীয় দূরদর্শিতা, কলাকুশলীদের selection এর ব্যাপারে perfection নীতি মেনে চলা, মূল পুরাণ বা মহাকাব্য থেকে serial এর জন্য গল্প লেখার সময়ে চরম ভাবে নৈতিক বোধ আরোপ করা, দর্শকদের মন বোঝা, সর্বোপরি পৌরাণিক সময়কে আধুনিক দৃষ্টিতে দেখানোর জন্য ক্ষুরধার মাথা ও চোখ থাকা, যার জন্য 4g প্রজন্ম ওই সব পৌরাণিক serial গুলিকে বিনা trolling এ গ্রহণ করে নিতে পেরেছে।

আগামী সময়ে যেসব পৌরাণিক আখ্যান আধার করে film বা serial বা series তৈরি হতে চলেছে, তাদের নির্মাতাদের বলবো নিজে diploma পাশ করা বিজ্ঞানের শিক্ষার্থী হয়ে experiment করতে না গিয়ে কোনো ভালো ওস্তাদ গবেষক বা বিজ্ঞানীর থেকে আগে কাজ শিখুন। নিজের জ্ঞান বাড়লে তবেই না মহাজাগতিক পৌরাণিক আখ্যান গুলির ভাব সাগরে ডুব দিতে পারবেন। নাহলে ওই #Aadipurush ই তৈরি হবে বারবার।

শুভায়ন দাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.