শুক্রবার সকালে মহড়া যাত্রা শুরু হল বাংলার দ্বিতীয় বন্দে ভারতের, গন্তব্য পুরী

মহড়া যাত্রা শুরু করল বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। শুক্রবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে এই ট্রেনের প্রথম মহড়া যাত্রা হল। বুধবার রাতেই ওড়িশার বালেশ্বর হয়ে সাঁতরাগাছি কারশেডে এসে পৌঁছয় বন্দে ভারতের রেকটি। এর পর সেটি শুক্রবার সকাল ৬টা ১০ নাগাদ হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্স থেকে পুরীর উদ্দেশে রওনা দেয়। পুরী পৌঁছবে ১২টা ৩৫ মিনিটে। সময় লাগবে আনুমানিক সাড়ে ছ’ঘণ্টা। আবার দুপুর ১টা ৫০ মিনিটে পুরী থেকে ওই রেকটি হাওড়ার পথে রওনা দেবে। হাওড়া পৌঁছবে রাত্রি সাড়ে ৮টা নাগাদ। অর্থাৎ, একই দিনে হাওড়া থেকে যাত্রা শুরু করে পুরী গিয়ে আবার হাওড়া ফিরে আসবে ট্রেনটি। রেল সূত্রে খবর, হাওড়া-পুরী রুটে খড়্গপুর ছাড়াও আরও ৬টি স্টেশনে মিনিট দুয়েকের জন্য দাঁড়ানোর কথা বন্দে ভারতের।

যদিও হাওড়া পুরী রুটে নতুন বন্দে ভারত যাত্রীদের জন্য কবে থেকে চালু হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। দক্ষিণ-পূর্ব রেল সূত্রে খবর, মে মাস থেকে এই ট্রেন চালু হতে পারে। খড়্গপুর ডিভিশনের সিনিয়র ডিসিএম রাজেশ কুমার জানান, ট্রায়াল রান সফল হলে খুব শীঘ্রই পুরোদমে ট্রেন পরিষেবা শুরু হবে। তবে বন্দে ভারতের যাত্রী পরিষেবা ঠিক কবে থেকে শুরু হবে, সেই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি বলেই জানিয়েছেন রাজেশ।

আগামী রবিবার, অর্থাৎ ৩০ এপ্রিল হাওড়া থেকে ওড়িশার ভদ্রক পর্যন্ত বন্দে ভারতের আরও একটি মহড়া যাত্রা হতে পারে। যদিও বিষয়টি এখনও নিশ্চিত নয় বলেই রেল সূত্রে জানানো হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি হাওড়া-নিউ জলপাইগুড়িগামী প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেয়েছিল রাজ্য। শীঘ্রই দ্বিতীয় বন্দে ভারতও পেতে চলেছে বাংলা। প্রথম ট্রেনটির মতো দ্বিতীয় ট্রেনটিতেও একই ধরনের সুবিধা পাওয়া যাবে বলে রেল সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.