পশ্চিমবঙ্গের যে কোনো গ্রামের মতোই অখ্যাত হুগলি জেলার হরিপাল থানায় অবস্থিত এই কৈকালা গ্রাম। অধুনা বিখ্যাত সিঙ্গুরের পথে পড়ে এই গ্রাম। আপাত বৈচিত্র্যহীন এই কৈকালাতেই জন্মেছিলেন বিনায়ক দামোদর সাভারকরেরও আগে ‘হিন্দুত্ব’ শব্দ উদ্ভাবনকারী, এবং ওই নামের পুস্তকের রচয়িতা চন্দ্রনাথ বসু (১৮৪৪-১৯১০)। তার পিতার নাম সীতানাথ বসু। ১৮৯২ খ্রিস্টাব্দেই তিনি হিন্দুত্ব’ শব্দটি উদ্ভাবন করে রচনা করেন ‘হিন্দুত্ব’ নামের সাধারণ্যে অপরিচিত কিন্তু বিখ্যাত পুস্তকটি। তাছাড়া তিনি বাঙ্গলায় ‘অর্থনৈতিক জাতীয়তাবাদেরও অন্যতম পথপ্রবর্তক। এ বিষয়ে তিনি পত্রপত্রিকায় বেশ কিছু প্রবন্ধও লিখেছেন।
সাধারণভাবে ‘হিন্দুত্ব’ শব্দটি উদ্ভাবনের জন্য বীর সাভারকরকেই কৃতিত্ব দেওয়া হয়— যদিও ভুলভাবে। অন্য বেশিরভাগ ক্ষেত্রের মতো এক্ষেত্রেও হিন্দু বাঙ্গালিই প্রথম কৃতিত্বের অধিকারী, আধুনিক হিন্দুত্বের ধারণারও প্রথম জন্ম হয়েছিল এই বঙ্গভূমিতে। হিন্দুত্ব’ ভাষ্যেরও (Narrative) আদি জন্মস্থান এই বঙ্গদেশ। বাঙ্গলাকে একদল মানুষ সুচতুরভাবে তথাকথিত ধর্মনিরপেক্ষতার আবাসভূমি আর উত্তর ভারত ও মহারাষ্ট্রকে হিন্দুত্বের বিচরণভূমি হিসেবে চিত্রিত করে থাকেন। অথচ হিন্দুত্বের স্রষ্টা এবং আদি বিচরণভূমি এই বাঙ্গলা। সাভারকর ‘হিন্দুত্ব’ গ্রন্থটি লেখেন ১৯২৩ খ্রিস্টাব্দে চন্দ্রনাথ বসুর ‘হিন্দুত্ব’ পুস্তকটি লেখার প্রায় ৩১ বছর পরে। অর্থাৎ সাভারকরের বিখ্যাত পুস্তক যেটি ১৯২৩ খ্রিস্টাব্দে Essentials of Hindutva, নামে প্রকাশিত হয় এবং ১৯২৮ খ্রিস্টাব্দে আবার নাম বদল করে Hindutva : Who is a Hindu নামে প্রকাশিত হয়—তার অনেক আগেই, ১৮৯২ খ্রিস্টাব্দে চন্দ্রনাথ বসুর বইটি বাবু গুরুদাস চট্টোপাধ্যায় কতৃক ২০১, কর্নওয়ালিস স্ট্রিট, কলকাতা থেকে প্রকাশিত হয়। ওই পুস্তক প্রকাশ থেকে একটি বিষয় পরিষ্কার বোঝা যায়, হিন্দু জাতীয়তাবাদী ঐতিহ্য বাঙ্গলায় অপরিচিত ছিল না ঊনবিংশ শতকেই। বরং হিন্দুত্বের মূল জন্মভূমি এই বঙ্গদেশ। চন্দ্রনাথ গৌরমোহন আঢ্য প্রতিষ্ঠিত ‘ওরিয়েন্টাল সেমিনারি’র মূল স্কুলে ক্যাপ্টেন ডি এল রিচার্ডসন, হারমান জেফ্রয়, ক্যাপ্টেন পামার, উইলিয়াম কার প্যাট্রিক, রবার্ট ম্যাকেঞ্জি প্রমুখ দিগগজ শিক্ষকের কাছে অধ্যয়ন করেন। এরপরে ওই সময়কার বেশিরভাগ শিক্ষিত বাঙ্গালির মতোই চন্দ্রনাথ বসুও পড়াশোনা করেছিলেন বিখ্যাত প্রেসিডেন্সি কলেজে। ১৮৬৫ খ্রিস্টাব্দে তিনি ওই কলেজ থেকে ইতিহাসে স্নাতক হন। পরের বছর, ১৮৬৬ খ্রিস্টাব্দে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে ইতিহাসে এমএ পাশ করেন এবং তার পরের বছর তিনি এবং প্রখ্যাত আইনবিদ রাসবিহারী ঘোষ একসঙ্গে বিএল পাশ করেন। প্রেসিডেন্সি কলেজের যুক্তিবাদী প্রভাব তার মধ্যে অনেকদিন অবধি ক্রিয়াশীল ছিল। এমনকী বেথুন সোসাইটির ষষ্ঠ অধিবেশনে, ১৮৬৯ খ্রিস্টাব্দের ২৯ এপ্রিল ‘The effects of English education upon Bengali Society বিষয়ে এক আলোচনা সভায় চন্দ্রনাথ বসু ইংরেজি শিক্ষা, ইউরোপীয় আচার-ব্যবহার সমর্থন করেছিলেন। তিনি এটাও মনে করতেন, ইউরোপীয়। আচার-ব্যবহার সমাজে যে চালু হবে তা কারও ইচ্ছা বা অনিচ্ছার উপর নির্ভর করে না, ইংরেজি শিক্ষাবিস্তারের ফলে স্বাভাবিকভাবেই তা আসবে। ১৮৭৮ খ্রিস্টাব্দের ৭ মে ‘হিন্দু প্যাট্রিয়ট পত্রিকা তাঁর High Education in India নামক এক বক্তৃতার উল্লেখ করে লিখেছিল, “At last Thursday’s meeting of the Bethune Society Babu Chandranath Bose M.A., delivered an exhaustive and eloquent lecture on High Education in India. The very Reved. Father Lafont presided and wound up the discussion with a thoughtful and telling speech.” që সময়ে ব্রাহ্মসমাজে দলাদলি, কেশবচন্দ্র সেনের অত্যধিক প্রত্যাদেশ’-বিশ্বাস, খ্রিস্টপ্রীতি ইত্যাদি শিক্ষিত হিন্দু সমাজের মনে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি করে। চন্দ্রনাথ বসুও এই প্রতিক্রিয়া মুক্ত ছিলেন না। তার এই ‘ইংরেজি ভাবাপন্ন মনোভাব মোটামুটি ১৮৭৮ খ্রিস্টাব্দ অবধি বজায় ছিল।
এখন তার কর্মজীবন সম্পর্কে সংক্ষেপে কয়েকটি কথা বলছি। কিছুদিন আইন সম্পর্কিত দপ্তরে এবং ছয় মাসের জন্য ঢাকার ডেপুটি ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করার পরে কলকাতাতে স্থায়ীভাবে বসতি শুরু করেন। ১৮৭৯ খ্রিস্টাব্দের ৭ অক্টোবর নিযুক্ত হয়ে কয়েক বছর তিনি বেঙ্গল লাইব্রেরির (পরবর্তীকালে ন্যাশনাল লাইব্রেরি ) ‘লাইব্রেরিয়ান’হিসেবেও কাজ করেন। এছাড়া চন্দ্রনাথ বাঙ্গলা সরকারের অনুবাদক হিসেবে ১৮৭৭ খ্রিস্টাব্দে কাজ শুরু করে ১৯০৪ সালে অবসরপ্রাপ্তি অবধি ওই পদেই কর্মরত ছিলেন। এছাড়া তিনি জয়পুর কলেজ, কলকাতার অধ্যক্ষ, টেক্সট বুক কমিটির সদস্য এবং বঙ্গীয় সাহিত্য পরিষদের অস্থায়ী সহ-সভাপতি (১৮৯৬) এবং সভাপতি (১৮৯৭) হিসেবেও কাজ করেন। বঙ্কিমচন্দ্রের মতোই তিনিও প্রথমে ইংল্যান্ডের গৌরবময় বিপ্লব’সম্পর্কে ইরাজিতে লেখা শুরু করেন। এমনকী তার এক প্রবন্ধ যেটি ১৮৬৪-তে প্রকাশিত হয়েছিল তার সম্পর্কে দি ইংলিশম্যান পত্রিকায় এক পর্যালোচনায় সন্দেহ প্রকাশ করা হয়েছিল যে রচনাটি আদৌ কোনো ভারতীয়ের লেখনিপ্রসূত কিনা! বঙ্কিমচন্দ্রের ‘কৃষ্ণকান্তের উইল’-এর এক পর্যালোচনার মধ্যেই স্বয়ং বঙ্কিমচন্দ্র তাঁর সাহিত্যপ্রতিভা আবিষ্কার করেন। বঙ্কিমচন্দ্রের কথাতেই চন্দ্রনাথ বাংলায় লেখা শুরু করেন এবং তখনকার দিনের অগ্রণী সাহিত্যপত্রিকা ‘বঙ্গদর্শনের সাথে যুক্ত হন। এছাড়াও তিনি গিরীশচন্দ্র ঘোষের ‘বেঙ্গলী, অক্ষয়চন্দ্র সরকারের ‘নবজীবন’ ইত্যাদি পত্রিকাতেও নিয়মিত লিখতেন। চন্দ্রনাথ প্রেসিডেন্সি কলেজে পড়ার সময় ব্রাহ্ম সমাজের আলোচনায় মাঝে মাঝে যেতেন; এমনকী তিনি অল্প সময়ের জন্য হলেও ব্রাহ্ম সমাজের প্রতি আকৃষ্ট হয়েছিলেন। হিন্দুধর্মে তার আস্থা ফিরে আসে উনবিংশ শতাব্দীর হিন্দু পুনরুত্থানবাদী আন্দোলনের অন্যতম প্রধান নেতা, পণ্ডিত শশধর তর্কচূড়ামণির সঙ্গে বঙ্কিমচন্দ্রের গৃহে সাক্ষাতের পরে। ১৮৮৫ খ্রিস্টাব্দের মে মাসে এই সাক্ষাৎকার ঘটে। এই সাক্ষাৎকারের পরেই শুরু হয় চন্দ্রনাথ বসুর জীবনের দ্বিতীয় পর্ব।
এই দ্বিতীয় পর্বে তিনি হিন্দুধর্মের মাহাত্ম্য, পুস্তক রচনা এবং হিন্দু পুনরুজ্জীবনবাদী কাজে নিজেকে মগ্ন করেন। সমালোচক খগেন্দ্রনাথ মিত্র তাঁর সম্পর্কে লিখেছেন, “যাহারা শিক্ষাপ্রাপ্ত হইয়া হিন্দু ও হিন্দুত্বকে কেবল ঘৃণা করিতে শিখিয়াছে, তাহাদিগের মনে ঘৃণার পরিবর্তে অনুরাগ সঞ্চার করিয়া দেওয়াও যেমন একটি কর্তব্য, তেমনিই আর একটি কর্তব্য, হিন্দুধর্মের মধ্য হইতে স্ব-ধর্মনিরত হিন্দুদিগের নিমিত্ত অনুরাগের ও শ্রদ্ধার সামগ্রী আহরণ করা। সমাজ-বন্ধন যে স্থানে শিথিল হইয়াছে, সে স্থানে সে বন্ধন দৃঢ় করা এবং যে স্থানে দৃঢ় আছে, সে স্থানে তাহা চিরকাল দৃঢ় রাখিবার বন্দোবস্ত করা উভয়ই কর্তব্য কর্ম। চন্দ্রনাথবাবুর সমস্ত শক্তি এই কাজে নিয়োজিত হইল।” এই পর্বে চন্দ্রনাথ বেশ কয়েকটি পুস্তক রচনা করেন। তার মধ্যে শকুন্তলা তত্ত্ব (১৮৮১), পশুপতিসংবাদ (১৮৮৪), কঃ পন্থা। (১৮৯৮), বর্তমান বাংলা সাহিত্যের প্রকৃতি (১৮৯৯), সাবিত্রী তত্ত্ব (১৯০০) ইত্যাদি উল্লেখযোগ্য। তাঁর রচিত পুস্তক পশুপতি সংবাদ’পাঠকমহলে যথেষ্ট সাড়া ফেলে। তিনি যথেষ্ট জনপ্রিয়তা পান এবং হিন্দু পুনরুত্থানবাদী আন্দোলনের অন্যতম পুরোধা হিসেবে স্বীকৃতি লাভ করেন। তার বিভিন্ন রচনার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনা অবশ্যই ‘হিন্দুত্ব’নামক পুস্তকটি। তিনি হিন্দুত্ব’ পুস্তকটি রচনা করেন ১৮৯২ খ্রিস্টাব্দে, বিনায়ক দামোদর সাভারকর তার “Hindutva-Who is a Hindu” পুস্তকটি লেখার অনেক আগেই। যদিও একথা স্বীকার করতে হবে, সমগ্র ভারতে ‘হিন্দুত্ব’ ধারণাটি জনপ্রিয় করতে সাভারকরের পুস্তকটি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে। এর কারণ অবশ্যই রাজনৈতিক। সাভারকর নিজে সক্রিয় রাজনৈতিক নেতা ছিলেন; তিনি হিন্দু মহাসভা দলের সভাপতি ছিলেন। ফলে তাঁর রাজনৈতিক দর্শন সহজেই বিস্তারলাভ করেছিল। দুর্ভাগ্যবশত খুব কম ভারতবাসী, এমনকী বাঙ্গালিও চন্দ্রনাথ বসুর ‘হিন্দুত্ব’ বইটি পড়েছেন। এই বইটি সম্পর্কে জানেন খুব কম মানুষ। যদিও তাত্ত্বিক আলোচনার সূত্রে ঊনবিংশ শতকের হিন্দু পুনরুত্থানবাদী আন্দোলন আলোচনাসূত্রে, তার উল্লেখ কিছু গবেষক করেছেন, কিন্তু কেউই তার বিস্তারিত বিবরণ দেননি। কোনো ইংরেজি অনুবাদ, এমনকী বাংলাতেও বইটি সহজলভ্য নয়। যাইহোক, বইটি সম্পর্কে Calcutta Review পত্রিকার ১৮৯৪, জুলাই সংখ্যায় দেশীয় সাহিত্য (Vernacular Literature) বিভাগে Critical Notices নামে একটি পর্যালোচনা বেরোয়। ওই পর্যালোচনায় বলা হয়, “This is evidently a work of Hindu revival, and therefore it is desirable to give some idea of this movement.” ওই পর্যালোচনায় আরও বলা হয়, “Babu Chandranath’s is the first work which treats of the Hindu articles of faith. It aims at being an exposition of the deepest and abstrusest doctrines of Hinduism, not in a spirit of apology, not in a spirit of bombast, but in a calm and dispassionate spirit… Babu Chandranath has selected the noblest doctrines of Hinduism.” অধুনা বিলুপ্ত ইংরেজি দৈনিক অমৃতবাজার পত্রিকা ওই সময়ে ‘হিন্দুত্ব’ পুস্তকটি সম্পর্কে লিখেছিল, “The discussions are carried through out the book in strictly logical method and the author has made no attempt to hide confusion of thought by verbosity and rhetoric. The Adwaitabad elucidated and supported in a manner that would do credit to any European ‘theologist or metaphysician.’ doctrine which European metaphysicians have, by mistake, natural to them, called pantheistic doctrine and which has in fact been distantly echoed by thinkers like Spinoza has been. Sekaltet gratis আগে রাজনারায়ণ বসু, ভুদেব মুখোপাধ্যায়। এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় হিন্দুত্ব নিয়ে লেখালেখি করেছেন। এঁদের সকলেই ইংরেজি শিক্ষায় শিক্ষিত ছিলেন। ইউরোপীয় জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য, সমাজনীতিতারা আত্মস্থ করেছিলেন। সেই শিক্ষা থেকেই তারা অনুসন্ধিৎসু হয়ে পড়েন নিজের দেশের অতীত অনুসন্ধানে। তাদের এই অনুসন্ধিৎসা থেকেই তারা এক নতুন ভারত আবিষ্কার করেছিলেন। চারজন ইংরেজি শিক্ষিত বাঙ্গালি চারটি বই লেখেন হিন্দুধর্মের উপর। এই গ্রন্থগুলির উপর ভিত্তি করেই বাঙ্গলায় হিন্দুত্ববাদী আন্দোলন গড়ে ওঠে। ব্রাহ্ম রাজনারায়ণ বসু নবগোপাল মিত্র প্রতিষ্ঠিত ‘হিন্দুমেলার’অন্তর্ভুক্ত ‘জাতীয় সভার’ ১৫ সেপ্টেম্বর ১৮৭২ তারিখের অধিবেশনে তার যুগান্তকারী দীর্ঘ প্রবন্ধ ‘হিন্দুধর্মের শ্রেষ্ঠতা পাঠ করেন। এই দীর্ঘ প্রবন্ধই একই নামে পুস্তকাকারে প্রকাশিত হয়। ১৮৭৯ খ্রিস্টাব্দে। তিনি ‘বৃদ্ধ হিন্দুর আশা নামে এক ক্ষুদ্র পুস্তিকায় এক মহা হিন্দু সমিতি’ গঠনের প্রস্তাব করেন ১৮৮৯ খ্রিস্টাব্দে। পরবর্তীকালে হিন্দু মহাসভা গঠনের মাধ্যমে। তার এই প্রস্তাব পূর্ণতাপ্রাপ্ত হয়। তার এই পুস্তিকাটি Old Hindu’s Hope নামে। ইংরেজিতে অনূদিত হয়েও প্রকাশিত হয়। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ‘ধর্মতত্ত্ব’ লেখেন ভারতের জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার তিন বৎসর পরে, ১৮৮৮ সালে এবং ভুদেব মুখোপাধ্যায়ের ‘সামাজিক প্রবন্ধ প্রকাশিত হয় ১৮৯২ খ্রিস্টাব্দে। এই গ্রন্থগুলির উপর ভিত্তি করে গড়ে উঠে ‘হিন্দুত্বের ধারণা। এই প্রবাহের শেষতম গ্রন্থ হলো চন্দ্রনাথ বসুর ‘হিন্দুত্ব’। এটি প্রকাশিত হয় ১৮৯২ খ্রিস্টাব্দে। এই পুস্তক প্রণয়ন সম্পর্কে গ্রন্থের ভূমিকায় চন্দ্রনাথ বলেছেন, “পূজ্যপাদ ভুদেব মুখোপাধ্যায় এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় অর্থে এই চেষ্টা। করিয়াছেন বলিয়া আমি ইহাতে প্রবৃত্ত হইতে সাহস করিতে পারিয়াছি। ভু দেব মুখোপাধ্যায়ের সামাজিক প্রবন্ধে এবং চট্টোপাধ্যায়ের ধর্মতত্ত্বে হিন্দুত্বের আলোচনা আছে।” যদিও তিনি ব্রাহ্ম রাজনারায়ণ বসু বা তার ‘হিন্দুধর্মের শ্রেষ্ঠতা’ পুস্তিকাটির উল্লেখ করেননি। তিনি ওই ভূমিকায় আরও বলেছেন, “আর একটি কথা এই, হিন্দুত্বের যে সকল লক্ষণ নিদের্শ করিয়াছি, তদৃষ্টে যদি হিন্দুকে অতি অসাধারণ মৌলিকতা সম্পন্ন বিরাট মনুষ্য বলা যায়, তাহা হইলে ভুল হয় না। এই অসাধারণ মৌলিকতার একটি অর্থ এই যে, ধর্মশাস্ত্র, দেবতত্ত্ব, দর্শন, বিজ্ঞান, সমাজপ্রণালী— কিছুরই নিমিত্ত হিন্দু কাহারো নিকট কিছুমাত্র ঋণী নয়। হিন্দুর যাহা কিছু আছে, সবই তাহার নিজের।”
‘হিন্দুত্ব’ গ্রন্থে তিনি তার হিন্দুত্ব তত্ত্ব দাঁড় করিয়েছেন মূলত ‘অদ্বৈতবেদান্ত’তত্ত্ব এবং কতকগুলি মৌলিক বিষয়ের উপর। বিষয়গুলি হলো সোহহং, লয়, নিষ্কাম ধর্ম, তুষানল, কড়াক্রান্তি, ব্রহ্মচর্য, মূর্তিপূজা, মৈত্রী ইত্যাদি বিষয়ের উপর। এই বিষয়গুলিকে কেন্দ্র করে। তিনি হিন্দুত্বের লক্ষণগুলি ব্যাখ্যা করেছেন। এই বিষয় গুলি বিশ্লেষণ করে তিনি দেখিয়েছেন, হিন্দুর মনের ন্যায় সমগ্রগ্রাহী, সমগ্রব্যাপী মন পৃথিবীতে আর নাই। ওই গ্রন্থের ‘সোহহং’ প্রবন্ধে তিনি ব্যাখ্যা করেছেন, সোহহং অর্থাৎ সেই আমি অর্থাৎ ঈশ্বরই আমি। হিন্দু ঈশ্বরের সঙ্গে একাত্মতাবোধ করেছে। আমরা প্রিয়েরে আপন করি, আপনারে প্রিয়। উপনিষদে বলা হয়েছে, ‘আত্মানমেব প্রিয়মুপাসিত’অর্থাৎ পরমাত্মাকে প্রিয়রূপে উপাসনা করবে। একথা ভারতের হিন্দু বই আর কেহ কখন কহে নাই। এই কথা কহে বলিয়া হিন্দু হিন্দু— এই কথাতে হিন্দুর হিন্দুত্ব, হিন্দুর হিন্দুধর্ম। সোহহং হিন্দুর লক্ষণ, হিন্দুত্বের লক্ষণ, হিন্দু-ধর্মের লক্ষণ। অন্য কোনো ধর্মে নিজেকে ঈশ্বরের সঙ্গে একাত্ম করে দেখা হয়নি; সেখানে ঈশ্বরের সঙ্গে মানুষের সম্পর্কের মাঝে রয়েছে। যোগাযোগকারী কোনো গসপেল’বারসুল। হিন্দুরা মনে করে, জগতে শুধু আমি সেইনই— যাহা কিছু আছে, সকলই সেই, সর্বং খন্দিদং ব্রহ্মঃ। এরপরে তিনি লয় অর্থাৎ অলৌকিক পৌরুষেয়তা, নিষ্কাম ধর্ম, ধ্রুব বা দৃঢ়প্রতিজ্ঞতা, তুষানল অর্থাৎ বিষম কষ্টসহিষ্ণুতা, কড়াক্রান্তি বা সুদূর গামিতা, ব্রহ্মচর্য বা জীবনে ব্ৰক্ষৈকপরতা, তেত্রিশ কোটি দেবতা বা সর্বত্র ব্রহ্মদর্শিতা যেখানে বলা হয়েছে ঈশাবাস্যমিদং সবং জগত্যাং জগৎ, প্রতিমা বা মূর্তিপূজা (স্মর্তব্য যে, এক্ষেত্রে তিনি লিখেছেন, হিন্দুশাস্ত্রে সাকার নিরাকার উভয়বিধ পূজারই ব্যবস্থা আছে। নিরাকার পূজার ব্যবস্থা জ্ঞানীর জন্য, সাকার পূজার ব্যবস্থা আপামর জনগোষ্ঠীর জন্য), মৈত্রী অর্থাৎ বিশ্বব্যাপী সমদর্শিতা যার ফলে সর্বভূতে অনুরাগ জন্মে (স্মর্তব্য, আত্মবৎ সর্বভূতেষু পশ্যন্তি ) ইত্যাদিকে হিন্দুত্বের সাধারণ লক্ষণ হিসেবে চিহ্নিত করেছেন তিনি। হিন্দুত্বের যে ঐতিহ্য বাঙ্গালি মননে রয়েছে তা তিনি সূত্রাকারে প্রকাশ করেছেন। তিনি এবং উদারপন্থী হিন্দু-ব্রাহ্ম রাজনারায়ণ বসু, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এবং ভুদেব মুখোপাধ্যায় তাদের লেখার মাধ্যমে ইংরেজি শিক্ষিত হিন্দুদের মধ্যে হিন্দুত্বের ধারণা ছড়িয়ে দিয়েছেন। খ্রিস্টান, মুসলমান এবং ইংরেজি শিক্ষিতরা অভিযোগ করত যে, হিন্দু সামাজিক পরিসরে কোনো সমানতা বা সাম্য নেই। এ অভিযোগের যথার্থ উত্তর দিয়েছিলেন চন্দ্রনাথ। তিনি শাস্ত্র উদ্ধৃত করে দেখিয়েছেন, হিন্দুরা সমস্ত জগতের সঙ্গে একাত্মতা অনুভব করে, তারা মনে করে ‘সর্বং খল্বিদং ব্রহ্মঃ’; খ্রিস্টান বা ইসলামিক ধর্মশাস্ত্রে কোথাও এমন সর্বব্যাপী ঐক্যের কথা বলা। হয়নি। ইংরেজি শিক্ষিত রাজনারায়ণ বসু, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, ভুদেব মুখোপাধ্যায় এবং চন্দ্রনাথ বসু হিন্দু পুনরুজ্জীবন প্রয়াসে গ্রহণ করেছিলেন যুক্তির আশ্রয়। এঁরা সবাই ছিলেন উচ্চশিক্ষিত। এঁদের কাছে অন্ধ ইংরেজ অনুকরণ ভীরতা বলেই মনে হয়েছিল। ভাবাবেগ ত্যাগ করে যুক্তির সাহায্যে তারা হিন্দুধর্মের মূল সত্যকে প্রতিষ্ঠিত করতে সচেষ্ট হয়েছিলেন। ১৮৭২ খ্রিস্টাব্দে ‘হিন্দুধর্মের শ্রেষ্ঠতা’বক্তৃতার মাধ্যমে রাজনারায়ণ বসু এর প্রথম সূচনা করেন। এই প্রজ্ঞাপ্রবাহে চন্দ্রনাথ বসু শেষ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি হিন্দু সমাজের সবকিছু সুন্দর বলে মনে করেননি; কিছু কিছু আবর্জনাও যে আছে তা তিনি স্বীকার করতেন। হিন্দুধর্মের পুনরুত্থানবাদী হলেও তিনি হিন্দুধর্মকে সংস্কারের অতীত বলে মনে। করেননি।ত্রিধারা প্রবন্ধে তিনি বলেছেন, “এই সকল বিষয় অনিষ্টকর কুসংস্কার নাশ করা বর্তমানকালে আমাদের সংস্কার কার্যের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত।”
এখন কোনো কোনো মহল থেকে সোচ্চারে ঘোষণা করবার চেষ্টা হচ্ছে, বাঙ্গলার ডিএনএ-তে ‘হিন্দুত্ব’ নেই। কথাটা যে সর্বৈব মিথ্যে একথা বলার অপেক্ষা রাখেনা। বাঙ্গলার রেনেসাঁ বা সংস্কার আন্দোলনের ভিত্তিতেই আছে হিন্দুভাবনা। হিন্দুধর্মের ত্রুটিগুলো দূর করে তার সংস্কারই ছিল ওই আন্দোলনগুলির মূল প্রেরণা। পরবর্তীকালের স্বাধীনতা আন্দোলনেও হিন্দু অনুষঙ্গগুলিই স্বাধীনতাকামীদের উদ্বুদ্ধ করেছে। বাঙ্গলার সংগ্রামশীল জাতীয়তাবাদী দেশপ্রেমিকদের কাছে প্রেরণার উৎসই ছিল হিন্দুধর্ম। সেটা বারে বারে ভুলিয়ে দেবার চেষ্টা হয়েছে। কিন্তু সেই চিন্তাভাবনা যে মানুষের মনে নব কলেবরে। প্রস্ফুটিত হচ্ছে সেটা বোঝা প্রয়োজন। বাঙ্গলার চন্দ্রনাথ বসু ‘হিন্দুত্বে’র তাত্ত্বিক সংজ্ঞা দিয়েছিলেন ১৮৯২ খ্রিস্টাব্দে, আর ৩১ বৎসরের ব্যবধানে, ১৯২৩ সালে মহারাষ্ট্রের বিনায়ক দামোদর সাভারকর দিয়েছেন। ‘হিন্দুত্বে’র ভৌগোলিক ব্যাখ্যা এবং রাজনৈতিক গতি।
বিনয়ভূষণ দাশ