সজ্ঞানে থাকলে কাজী নজরুল ইসলাম কি বাংলাদেশে থেকে যেতেন ?

 গত কয়েক দশকে অদ্ভুত একটি প্রবণটা এ রাজ্যে দেখা যায় ।তা হল অনুষ্ঠান , আলোচনা , রাজনৈতিক বক্তৃতায় রবীন্দ্রনাথের নাম উচ্চারণের  সঙ্গে সঙ্গেই অনেকেই সামান্য কালক্ষেপ না করে নজরুলের নামটি উল্লেখ করেন। এদের কাছে কাজী নজরুল ইসলাম স্রেফ একজন মুসলিম লেখক হিসাবেই গণ্য হন।সম্ভবত সেই কারণেই ধর্মের ভিত্তিতে দেশ ভাগ হওয়ার পর পাকিস্তান এবং পরবর্তীকালে বাংলাদেশ নজরুল ইসলামকে তাদের সম্পত্তি হিসাবে ভাবতে থাকে। অথচ নজরুল সারা জীবন নিজের উপাসনা পদ্ধতির সঙ্কীর্ণতা অতিক্রম করে সনাতন ভারতীয় ভাবনাকেই উচ্চাসনে বসানোর সাধনা করেছেন। দেশকে মা রূপে গ্রহণ করতে তাঁর কোন দ্বিধা ছিল না ,  চিন্ময়ী মা কে মৃন্ময়ী রূপে তিনি অন্তর দিয়ে আবাহন করেছেন, গীতার মন্ত্রে তিনি উদ্দীপ্ত হয়েছেন , নিজের প্রথম সন্তানের নাম রেখেছিলেন কৃষ্ণ। মানসিক শান্তি পেতে তিনি যোগাসন অভ্যাস করতেন , ছুটে যেতেন দক্ষিণেশ্বর মন্দির– এভাবেই নজরুল ইসলাম নিজেকে সনাতন ভারতীয় ভাবধারায় সুস্নাত করেছিলেন। মানসিক অসুস্থ হওয়ার কয়েক বছর আগেই তার উল্লেখযোগ্য রচনা- ‘দেবী-স্তুতি’ গ্রন্থের ভুমিকায় বিশিষ্ট শিক্ষাবিদ ড গোবিন্দগোপাল সেনগুপ্ত লিখেছেন, ‘ কাজী নজরুল ইসলাম স্বভাবে ও স্বরূপে মাতৃসাধক বা পরম শাক্ত । প্রথম জীবনে দেশমাতৃকা রূপে এই জননীই তাঁর ধ্যানজ্ঞান আরাধনার বিষয় ছিলেন এবং শেষের দিকে বিশ্বমাতৃকা বা জগজ্জননী রুপে তিনিই তাঁর আরাধ্য হয়ে উঠেছিলেন।‘ নজরুলের চণ্ডীপাঠ ও তার ব্যখ্যা, শ্যামাসঙ্গীত রচনা , কৃষ্ণ বন্দনা , গীতা – রামায়ণ ইত্যাদি গ্রন্থের প্রতি অনুরাগ — শুধুমাত্র এইসব কারণগুলিই সনাতন ভারতের প্রতি নজরুলের আস্থা প্রকাশ করে না। শৈশব থেকে নজরুলের জীবন বিচিত্র পথে গতি পেয়েছে, নিজের উপাসনা পদ্ধতিকেও তিনি অবহেলা অবজ্ঞা করেননি , কিছুকাল মৌলবির কাজও করেছেন , নানা  রাজনৈতিক মতাদর্শের সংস্পর্শে তিনি এসেছেন কিন্তু তাঁর জীবনযাপনে , সাহিত্য রচনায় , সঙ্গীত পরিবেশনে বার বার ঘুরে ফিরে এসেছে দেশ , দেশের সংস্কৃতি । তিনি ধর্মীয় সঙ্কীর্ণতা , ধর্মের নামে কুসংস্কার – শোষণ এসবের বিরোধিতাও করেছেন জোরালো কণ্ঠে – কিন্তু কোথাও কোনভাবে সনাতন ভারতীয় ভাবনার প্রতি কোন অশ্রদ্ধা প্রকাশ করেননি।

 এ হেন নজরুল কে নিয়ে পাকিস্তান বা পরবর্তীকালের বাংলাদেশের আদিখ্যেতার এক এবং একমাত্র কারণ প্রথাধর্ম অনুসারে নজরুল ছিলেন মুসলমান – একথা বললে ভুল কি বলা হয়?মুক্তিযুদ্ধের পর  বাংলাদেশ তৈরি হওয়ার অনেক আগেই ১৯৫৩ সালে করাচিতে বেসরকারি উদ্যোগে ‘নজরুল আকাদেমি’ নামে একটি স্বল্প পরিচিত ও স্বল্প আয়ুর সংস্থা তৈরি হয়। আর ৬২ সালে পূর্ব পাকিস্তানে নজরুলকে ঘিরে  যে সংস্থাটি প্রথম তৈরি হয় সেটির নাম ছিল- ‘ইকবাল- নজরুল ইসলাম সোসাইটি’ । অর্থাৎ পশ্চিমের ইকবাল এবং পূর্বের নজরুলকে  এক বন্ধনীতে আনার চেষ্টা । বাংলাদেশের সঙ্গে নজরুলের কি সম্পর্ক ছিল ? তাঁর পূর্বপুরুষ বিহার থেকে তৎকালীন বাংলায় আসেন; এখানেই তার জন্ম , যতটুকু প্রাতিষ্ঠানিক শিক্ষালাভ শৈশব ও কৈশোরের কিছু সময় কাটানো । কর্মজীবন বা সাহিত্যজীবনের প্রায় সবটা জুড়েই কলকাতা। এটা ঠিক সজ্ঞানে থাকার সময় বিভিন্ন উপলক্ষ্যে নজরুল একাধিকবার আজকের বাংলাদেশ ভূখণ্ড  ভ্রমণ করেছেন , সভা সমিতিতে বক্তৃতা দিয়েছেন। তাতে কি প্রমাণিত হয় ? অখণ্ড ভারতে সে সময় বহু বিশিষ্ট জন , রাজনৈতিক নেতৃবৃন্দ অখণ্ড বাংলার ওই অংশে যেতেন । কুমিল্লায় বিরজাসুন্দরী দেবীর বাড়িতে প্রমীলার সঙ্গে প্রথম পরিচয় – এই একটিমাত্র গুরুত্বপূর্ণ ঘটনার সঙ্গে নজরুল জীবনে আজকের বাংলাদেশ জড়িত । জাতীয়তাবাদী নজরুল ধর্মের ভিত্তিতে দেশভাগ মানতেন না। ১৯৪০ সালে লাহোর প্রস্তাবে ভারত ভাগের সিদ্ধান্ত হলে ১৯৪২ সালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বাঙালীর বাঙালা” শিরোনামে তার ঐতিহাসিক প্রবন্ধ লেখেন।সেখানে তাঁর এই মনোভাব ব্যক্ত করেন। অবশ্য ১৯৪৭ শে যখন দেশ ভাগ হল তখন যথেষ্ট অসুস্থ তিনি। নজরুল নন – বরং রবীন্দ্রনাথের জীবনে অনেক বেশী জড়িয়ে আছে বাংলাদেশ। যিনি ভারতের জাতীয় সঙ্গীত রচনা করেছেন তাঁর লেখা গানকে  যদি নতুন বাংলাদেশ জাতীয় সঙ্গীত হিসাবে গ্রহণ করতে পারে তাহলে রবীন্দ্রনাথকেই জাতীয় কবি হিসাবে গ্রহণ করতে কি অসুবিধা ছিল ? উনি তো ভারতের জাতীয় কবি নন ! যে কারণে রবীন্দ্রনাথকে গ্রহণ করতে বাংলাদেশের অসুবিধা ছিল সম্ভবত সেই কারণেই নজরুলকে জাতীয় কবি হিসাবে গ্রহণ করার সুবিধা ছিল

 নজরুল বাংলাদেশ যাননি , বলা ভালো তাকে নিয়ে যাওয়া হয়েছিলো ।কারণ ১৯৭২ খ্রিস্টাব্দের ২৪ মে তারিখে ভারত সরকারের অনুমতিক্রমে কবি নজরুলকে সপরিবারে যখন   বাংলাদেশে নিয়ে আসা হয় তখন শারীরিক ভাবে তিনি অক্ষম , মানসিকভাবে সম্পূর্ণ স্মৃতিভ্রষ্ট । তাকে ‘রাষ্ট্রীয় অতিথি’ হিসাবে নিয়ে যাওয়া হয়েছিলো , আর ফিরিয়ে আনা হয়নি ।

 এটা ঠিকই মাত্র একুশ – বাইশ বছর বয়সে লেখা ‘বিদ্রোহী’ কবিতা নজরুলকে রাতারাতি বিখ্যাত ছিল । আজও গলার শির ফুলিয়ে যারা – ‘ ভগবান বুকে এঁকে দিই পদ চিহ্ন’ – লাইনটি একটু বেশি জোর দিয়ে পাঠ করেন তাদের মনে রাখা উচিত পরিণত নজরুল লিখেছিলেন – , ‘ তোর রাঙ্গা পায়ে নে মা শ্যামা / আমার প্রথম পূজার ফুল’ ।

 কেন নজরুলকে শেষ জীবনে বাংলাদেশে নিয়ে যাওয়া হল ? শুধুই কি বাংলাদেশ সরকারের আগ্রহ ? না অন্য আর কিছু ? নজরুল প্রায় সাড়ে তিন দশক অসুস্থ ছিলেন । প্রথম দিকে সজ্ঞানে থাকলেও শেষ কয়েকবছর শুধুমাত্র  একটি চলমান শরীর । ১৯৪২ সালের ৯ ই জুলাই আকাশবাণী কলকাতার একটি অনুষ্ঠান চলাকালীন তিনি প্রথম অসুস্থ হয়ে পড়েন – এই তথ্য বেশিরভাগ নজরুল গবেষক স্বীকার করেন তবেন এই প্রসঙ্গ নিয়ে কিছু অন্যমতও আছে। আকাশবাণী কেন্দ্রেই তিনি প্রথম অসুস্থ হন কিনা এতা নিয়ে বিতর্ক থাকলেও মোটামুটি এই সময় থেকেই তার শরীর খারাপ হতে শুরু করে সেটা তাঁর লেখা বিভিন্ন চিঠি পত্রে উল্লেখ আছে। একদিকে শারীরিক সমস্যা অন্যদিকে  নিদারুণ অর্থ  সংকট । তৎকালীন বাংলার প্রাদেশিক সরকারের ‘প্রধান মন্ত্রী’ ফজলুল হককে সেই সময় আর্থিক সাহায্যের অনেক অনুরোধ করেও কিছু পাননি নজরুল । ১৭ ই জুলাই , ১৯৪২ তার এক বন্ধুকে চিঠিতে নজরুল লিখেছিলেন – ‘ ৭ মাস ধরে হক সাহেবের কাছে গিয়ে ভিখারির মতো ৫/৬ ঘণ্টা বসে থেকে ফিরে এসেছি। হিন্দু মুসলিম  ইকুইটির টাকা কারো বাবার সম্পত্তি নয় …আমার কথা বন্ধ হয়ে গিয়েছে। অতি কষ্টে দু একটা কথা বলতে পারি’। সে সময় নজরুলকে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন – শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় । শ্যামাপ্রসাদ যখন অসুস্থ নজরুলকে দেখতে যান তাঁকে অসুস্থ কবি বলেন , ‘ আমি complete rest পেলেই ভালো হয়ে যাবোশিগগিরি পুরী যেতে চাই’। নজরুলের প্রতি  অর্থ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় (Shyamaprasad Mukherjee)। শুধু তাই নয় স্বাস্থ্য উদ্ধারের জন্য শ্যামাপ্রসাদ নিজেদের মধুপুরের বাড়িতে বেশ কিছুদিন থাকতে দিয়েছিলেন নজরুল ইসলামকে । ১৯৪২ সালের জুলাই মাসে নজরুল ইসলাম শ্যামাপ্রসাদকে কৃতজ্ঞতা জানিয়ে একটি মর্মস্পর্শী চিঠি লিখেছিলেন। মধুপুর থেকে তিনি শ্যামাপ্রসাদকে লিখেছিলেন – ‘আপনি এত সত্বর আমার ব্যবস্থা না করলে হয়তো কবি মধুসূদনের মত হাসপাতালে আমার মৃত্যু হতো …’ চিঠির শেষে লিখেছেন – ‘ আপনার মহত্ত্ব, আপনার আমার উপর ভালবাসা, আপনার নির্ভীকতা শৌর্য , সাহস … আমার অণুপরমাণুতে অন্তরে বাহিরে মিশে রইল | আমার আনন্দিত প্রণাম-পদ্ম শ্রীচরণে গ্রহণ করুন | প্রণত- ইতি কাজী নজরুল ইসলাম’।

 বাংলাদেশের আগ্রহ ছাড়াও আরও যে বিষয়টি নজরুল কে বাংলাদেশ নিয়ে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হিসাবে মনে করা হয় তা হল তাঁর পরিবারের একাংশের আগ্রহ। দীর্ঘ রোগভোগের পর তাঁর স্ত্রী প্রমীলা দেবী ১৯৬০ সালে মারা গেছেন।নজরুল পরিবারের দীর্ঘসময় যিনি  বটবৃক্ষ স্বরূপ ছিলেন সেই শাশুড়িমাতা গিরিবালা দেবী বহুকাল আগেই নিরুদ্দেশ হয়ে গেছেন। কবির বাংলাদেশ গমনের সিদ্ধান্তে সীলমোহর দিলেন তাঁর দুই পুত্র। ৪০ সাল থেকেই নজরুলের অসুস্থতার নিরাময়ের জন্য  নানাবিধ উদ্যোগ নানাজন নিয়েছেন। আবার সহজ সরল নজরুল অনেক প্রতারণার স্বীকারও হয়েছেন। ১৯৪৫ সালে গঠিত এমনই একটা – ‘ নজরুল সাহায্য কমিটি’ – র সভাপতি ছিলেন শ্যামাপ্রসাদ যারা প্রায় পাঁচ মাস নজরুল কে অর্থ সাহায্য করেছিলেন । বলাই বাহুল্য পরাধীন দেশে তাঁর চিকিৎসার জন্য যেসব উদ্যোগ নেওয়া হয়েছিলো তা বিছিন্ন ও অপর্যাপ্ত  ছিল । দেশ স্বাধীন হওয়ার পর এই অবস্থার  খানিকটা পরিবর্তন হয় । কবিকে প্রথমে রাঁচি তে তারপর প্রায় সাত মাস ইউরোপের বিভিন্ন দেশে নামী দামী চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। সেই চিকিৎসকরা একটা সময় সিধান্তে আসেন – আর তাকে সুস্থ করা যাবে না । কবিকে তাই আবার কলকাতায় ফিরিয়ে আনা হয়। এরপর কি ভাবা ঠিক যে উপযুক্ত চিকিৎসা ও দেখভালের জন্যই কবিকে বাংলাদেশ নিয়ে যাওয়া হয়েছিলো ? আর নিয়েই যদি যাওয়া হোল ফিরিয়ে আনা হল না কেন ? বাংলাদেশের কোন পক্ষ কি তাকে আসতে দেয়নি নাকি এই পশ্চিমবঙ্গের তৎকালীন শাসক , রাজনৈতিক নেতৃবৃন্দ , বুদ্ধিজীবী , সাহিত্যিক এমনকি তাঁর পরিবারের সদস্যরা চাননি নজরুলের জীবনের শেষ দিনগুলো ভারতের মাটিতে কাটুক ? ১৯৭২ সালে তাকে বাংলাদেশে নিয়ে যাওয়া হয় , ১৯৭৬ এ তিনি পরলোকে গমন করেন । মৃত্যুর মাত্র  কয়েকমাস আগে তাকে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়া হয়। মারা যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেদেশে তাকে সমাহিত করা হয় , এমনকি এদেশ থেকে তাঁর পরিবারের সদস্যরাও উপস্থিত হতে পারেননি । নজরুল সজ্ঞানে থাকলে কি এমনটা হতো ?

   দেশপ্রেমিক নজরুল ভারতের আত্মাকে উপলব্ধি করেছিলেন । তাঁর বিদ্রোহ ছিল বিদেশী শাসন ,  শোষণ, অন্যায় , কুসংস্কারের বিরুদ্ধে কিন্তু তাঁর আস্থা ছিল এদেশের চিরন্তন প্রাণ শক্তির ওপর । ভগবান শ্রী কৃষ্ণ কে স্মরণ করে তাই নজরুল লিখেছেন –

হে পার্থসারথি! বাজাও বাজাও পাঞ্চজন্য শঙ্খ

চিত্তের অবসাদ দূর কর কর দূর
ভয়–ভীত জনে কর হে নিঃশঙ্ক।।
ধনুকে টঙ্কার হানো হানো,
গীতার মন্ত্রে জীবন দানো;
ভোলাও ভোলাও মৃত্যু–আতঙ্ক।।
মৃত্যু জীবনের শেষ নহে নহে

 এই নজরুল ভারতবর্ষ ছেড়ে চলে যাবেন , সেখানেই শেষ জীবন কাটাবেন – ভাবা যায়না ।নিরপেক্ষ , নৈবর্তিক , তথ্যভিত্তিক গবেষণা হলেই জানা যাবে কেন নজরুলের শারীরিক ও মানসিক অসুস্থতার সুযোগে বাংলাদেশে নিয়ে যাওয়া হয়েছিলো; কেনই বা আর ফেরানো হল না ।

সোমেশ্বর বড়াল (Someshwar Baral)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.