সিএম যোগী আজ জ্ঞানবাপি সম্পর্কে যা বললেন, সমীক্ষায় একই হিন্দু প্রতীক পাওয়া গেছে: আইনত হিন্দুদেরও অধিকার

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (ইউপি সিএম যোগী আদিত্যনাথ) বারাণসীর জ্ঞানভাপি সম্পর্কে স্পষ্ট করেছেন যে এটি কোনও মসজিদ নয়। তিনি বলেন, এতে ত্রিশূলসহ হিন্দু ধর্মের অন্যান্য চিহ্ন রয়েছে। তাই এই কমপ্লেক্সকে মসজিদ বলা যাবে না।
সিএম যোগী বলেছেন, “জ্ঞানবাপির ভিতরে দেবতা রয়েছে। হিন্দুরা এই মূর্তি রাখেনি। জ্ঞানবাপীকে মসজিদ বললে বিবাদ হবেই। তিনি বলেন, সরকার জ্ঞানবাপী বিরোধের সমাধান চায়। মুসলিম সমাজকে এগিয়ে এসে এই ঐতিহাসিক ভুল সংশোধন করতে হবে।
এএনআই সম্পাদক স্মিতা প্রকাশ সিএম যোগীর সাথে কথোপকথনে জিজ্ঞাসা করেছিলেন যে ‘কাশী বিশ্বনাথ মন্দির – জ্ঞানবাপি মসজিদ বিরোধ’ এর কোনও সমাধান আছে কিনা। এই বিষয়ে সিএম যোগী বলেন, “আমরা যদি এটাকে মসজিদ বলি, তাহলে বিবাদ হবে। আমার মনে হয় ঈশ্বর যাকে দৃষ্টি দিয়েছেন, তারই দেখা উচিত।
সিএম যোগী ঠিক সেভাবে বলেননি, নির্বাচনের মরসুমে সুবিধা নেওয়ার পিছনে কোনও উদ্দেশ্যও নেই। জ্ঞানভাপি ক্যাম্পাসের প্রাচীন ছবি দেখুন এবং ক্যাম্পাসে আসা দর্শনার্থীরা সাক্ষ্য দিচ্ছে যে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যা বলেছেন তা অক্ষরে অক্ষরে সত্য।

সমীক্ষায় সিএম যোগীর কথাই নিশ্চিত হয়েছে

গত বছরের মে মাসে, প্রাক্তন অ্যাডভোকেট কমিশনার অজয় ​​মিশ্র আদালতে একটি প্রতিবেদন জমা দিয়েছিলেন, প্রকাশ করেছিলেন যে জ্ঞানভাপি কাঠামোর পশ্চিম দেওয়ালে শেশনাগ এবং হিন্দু দেবতার ভাস্কর্য রয়েছে। দেয়ালের উত্তর-পশ্চিম দিক থেকে শিলালিপিতে সিন্দুরি লেপের একটি এমবসড শিল্পকর্ম রয়েছে। এতে দেবতার চারটি মূর্তি দৃশ্যমান।

প্রাক্তন অ্যাডভোকেট কমিশনার অজয় ​​মিশ্র আদালতকে আরও বলেছিলেন যে চতুর্থ চিত্রটি একটি মূর্তি বলে মনে হচ্ছে এবং এতে সিঁদুরের একটি মোটা আবরণ রয়েছে। এর সামনে প্রদীপ জ্বালানোর জন্য ব্যবহৃত ত্রিভুজাকার কুলুঙ্গিতে ফুল রাখা ছিল। পূর্ব দিকে ব্যারিকেডিংয়ের ভিতরে এবং কাঠামোর পশ্চিম দেয়ালের মধ্যে ধ্বংসস্তূপের স্তূপ পড়ে আছে। এই শিলালিপিটিও তাদেরই একটি অংশ বলে মনে হয়। এগুলোর ত্রাণ কাঠামোর পশ্চিম দেয়ালে থাকা রিলিফের সাথে মিলে যায়।

কমিশনের প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে

সাম্প্রতিক জ্ঞানভাপি ক্যাম্পাস জরিপের প্রতিবেদনে এমনটাই জানা গেছে। জরিপে একটি শিবলিঙ্গও পাওয়া গেছে, যাকে মুসলিম পক্ষ ঝর্ণা বলছে। যাইহোক, তিনি কেন একটি ঝর্ণার সামনে নন্দীর মূর্তি, যা সাধারণত শিব মন্দিরে শিবলিঙ্গ বা মূর্তির সামনে স্থাপন করা হয় তা ব্যাখ্যা করতে অক্ষম।

শুধু তাই নয়। সমীক্ষায় যা বেরিয়ে এসেছে এবং যার ভিত্তিতে সিএম যোগী জ্ঞানবাপীকে মসজিদ বলতে অস্বীকার করেছেন, তার প্রমাণও রাখা হয়েছে আমেরিকান মিউজিয়ামে। বিতর্কিত কাঠামোর ভেতর থেকে হনুমানজির মূর্তি থাকার প্রমাণও পাওয়া গেছে। প্রায় 154 বছরের পুরনো একটি ছবি থেকে এটি জানা গেছে। এই ছবিটি আমেরিকার একটি জাদুঘরে রাখা আছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, 1868 সালে, ব্রিটিশ ফটোগ্রাফার স্যামুয়েল বোর্ন লি এই ছবিটি তোলেন। জ্ঞানভাপি বিতর্কিত কাঠামো, যেটিকে মুসলিম পক্ষ মসজিদ বলে দাবি করে, এই প্রতিবেদনটি সেই দাবিগুলিকে প্রকাশ করে।
প্রকৃতপক্ষে, 154 বছর আগে তোলা এই ছবিটি মনোযোগ সহকারে দেখলে, ভগবান শিবের 11 তম রুদ্র অবতার হনুমান জির মূর্তির সাথে একটি ঘণ্টা ঝুলতে দেখা যায়। এছাড়া নন্দীকেও সেখানে বসে থাকা দেখানো হয়েছে। ছবিতে তিনটি স্তম্ভও দৃশ্যমান, যার মধ্যে প্রাচীন ভারতীয় ভাস্কর্য দৃশ্যমান।

আপনি যদি উপরে দেখানো ছবিটি আরও বড়/ম্যাগনিফিসিস/ক্লিয়ার দেখতে চান, তাহলে এই লিঙ্কে ক্লিক করে দেখতে পারেন। বর্তমানে এই ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনের ‘দ্য মিউজিয়াম অফ ফাইন আর্টস’-এ সংরক্ষিত আছে। এই ছবি সামনে আসার পর থেকে বিতর্কিত কাঠামোতে হিন্দু পক্ষের দাবি আরও জোরালো হয়েছে।

কাশী-মথুরা হিন্দু দেবতাদের দেশ

সিএম যোগী মুসলিম সম্প্রদায়কে স্পষ্ট বার্তা দিয়েছেন যে তাদের এগিয়ে আসা উচিত এবং মন্দিরটিকে মসজিদে রূপান্তরিত করার ঐতিহাসিক ভুল সংশোধন করা উচিত। এটি অযোধ্যার রামজন্মভূমি বিবাদের বিপরীতে বিষয়টির একটি শান্তিপূর্ণ সমাধান খোঁজার বিষয়ে। তবে মুসলিম সমাজ তার পক্ষে তাকাচ্ছে না। এমতাবস্থায় বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে আদালতের সিদ্ধান্তের ওপর।

মুসলিম পক্ষ এমনকি উপাসনালয় আইন-1991-এর ভিত্তিতে বিষয়টির শুনানি না করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। যাইহোক, 2022 সালের মে মাসেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেছিলেন যে উপাসনার স্থান আইন-1991 (Places of Worship Act 1991) কোনও স্থানের ধর্মীয় চরিত্র নির্ধারণে সীমাবদ্ধ করতে পারে না।
একইভাবে, মথুরার শাহী ইদগাহ কাঠামো এবং শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির (শাহী ইদগাহ মসজিদ – শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির) ক্ষেত্রে হিন্দু পক্ষের আবেদন গ্রহণ করার সময় মথুরার আদালতও বলেছিল যে পূজার স্থান আইন-1991 এর শ্রবণে বাধা নয়।
যাইহোক, উভয় ক্ষেত্রেই, আদালত স্বীকার করেছে যে এই আইনটি বিচারে বাধা হতে পারে না, তবে প্রযুক্তিগতভাবে এই আইনটি ভারতীয় আইনের একটি অংশ এবং আদালত বিভিন্ন পরিস্থিতি বিবেচনা করে তার বিবেচনার ভিত্তিতে এটি প্রয়োগ করতে পারে। এমতাবস্থায় এই আইন থাকা সত্ত্বেও উপরোক্ত উভয় ক্ষেত্রেই হিন্দুদের পক্ষ কতটা শক্তিশালী তা আলোচনা করব।

সুপ্রিম কোর্ট, অ্যাডভোকেট অশ্বিনী উপাধ্যায় প্লেস অফ ওয়ার্শিপ অ্যাক্ট-1991 কে অসাংবিধানিক বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে কেন্দ্রীয় সরকারের এই ধরনের আইন প্রণয়নের অধিকার নেই। তিনি বলেন, সরকার অবৈধ কাজকে বৈধ করার জন্য আইন করতে পারে না। এই আইন দ্বারা হিন্দু, বৌদ্ধ, জৈন এবং শিখদের ধর্মীয় ও সাংস্কৃতিক অধিকার সীমিত করা হয়েছে। পাশাপাশি তিনি এই আইনকে বিচার বিভাগের জন্য আঘাত বলে অভিহিত করেছেন।
বিজেপি প্রথম থেকেই এই আইনের বিরোধিতা করে আসছে। কংগ্রেস সরকার এই বিল পেশ করার সময় বিতর্কে তৎকালীন বিজেপি সাংসদ উমা ভারতী একে মহাভারতের ‘দ্রৌপদী কা চিরহরণ’ বলে অভিহিত করেছিলেন। প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি বলেছিলেন যে এই আইনটি এমন জায়গায় যেখানে কোনও উত্তেজনা নেই সেখানেও দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা বাড়বে।

প্রমাণ করতে হবে জ্ঞানবাপী ও ইদগাহ মসজিদ

OpIndia-এর সাথে কথা বলার সময়, সুপ্রিম কোর্টের আইনজীবী এবং বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায় বলেছেন যে আইনটি মথুরা, কাশী, ভদ্রকালী, ভোজশালার মতো বিবাদে হিন্দুদের পক্ষে শক্তিশালী এবং বলেছেন যে এই জায়গাগুলিতে এর প্রমাণ পাওয়া যায়। এসব প্রমাণ হিন্দুদের পক্ষকে শক্তিশালী করে।
অ্যাডভোকেট উপাধ্যায় বলেন, “এই সব জায়গা মসজিদ নয়। এগুলোকে মসজিদ হিসেবে প্রমাণ করতে হলে প্রথমে ইসলামী আইন দ্বারা প্রমাণ করতে হবে। এগুলো মন্দির হোক বা না হোক, তা হিন্দু আইনে প্রমাণ করতে হবে। কোনো স্থান এমন হতে পারে না যে সেটি মন্দির ও মসজিদ উভয়ই। সেটা হবে মন্দির বা মসজিদ। যদি এটি একটি মসজিদ হয়, তবে আপনাকে (মুসলিম পক্ষকে) কয়েকটি জিনিস প্রমাণ করতে হবে।”
ইসলামি আইনে মসজিদ নির্মাণের অপরিহার্য শর্ত সম্পর্কে তিনি বলেন, “মসজিদ নির্মাণ করতে হলে প্রথমেই প্রমাণ করতে হবে এই জমিটি আমার নাকি আমরা কারো কাছ থেকে কিনেছি নাকি কেউ নিজে থেকে করেছে। স্বাধীন ইচ্ছা (ভয় ছাড়া- ভয়, লোভ থেকে দান করা। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রমাণ করা যে আগে সেখানে কোন কাঠামো ছিল না। ইসলামী আইনে মসজিদের জন্য এটাই প্রথম শর্ত। কোনো ধর্মীয় কাঠামো থাকা উচিত নয়।

একটি উদাহরণ দিয়ে তিনি আরও বলেন, “যদি একটি বাড়ি, একটি হল, একটি দোকান ইত্যাদি একটি ঘরোয়া কাঠামো থাকে এবং আপনি সেখানে একটি মসজিদ নির্মাণ করতে চান…। ধরুন আমাদের একটি দোকান আছে এবং আমরা তা আর চালাতে চাই না এবং সেখানে একটি মসজিদ বানাতে চাই, তাহলে প্রথমে সেই দোকানের প্রতিটি ইট উপড়ে ফেলতে হবে। ইসলামি আইন বলে যে ফাউন্ডেশনে আগের কাঠামো থেকে একটি ইটও থাকা উচিত নয়। প্রথমে যে ইটটি বসাতে হবে সেটি মসজিদের নামেই হতে হবে।
হিন্দু আইন ও ইসলামী আইনের মধ্যে পার্থক্য উল্লেখ করে অ্যাডভোকেট উপাধ্যায় বলেন, মন্দিরে প্রথমে মন্দির তৈরি হয় তারপর নামকরণ হয়, আর মসজিদে প্রথমে নামকরণ হয় তারপর মসজিদ তৈরি হয়। ইসলামি আইন অনুযায়ী মসজিদের যে নাম দেওয়া হয়, সেই নামের প্রথম ইট মসজিদ নির্মাণের ভিত্তিপ্রস্তরেই স্থাপন করা হয়।

আওরঙ্গজেব ও ইতিহাসকে মিথ্যা প্রমাণ করতে হবে

অশ্বিনী উপাধ্যায় জ্ঞানবাপী মামলার বিষয়ে OpIndia-কে বলেন, “আপনারা (মুসলিমরা) বলছেন যে জ্ঞানভাপি একটি মসজিদ, তাই আপনাকে প্রথমে আওরঙ্গজেবকে মিথ্যাবাদী প্রমাণ করতে হবে। যারা এর ইতিহাসবিদ, তাদের মিথ্যাবাদী প্রমাণ করতে হবে। তাকে এটাও প্রমাণ করতে হবে যে অমুক ব্যক্তি জমি দান করেছেন বা তার কাছ থেকে কিনেছেন। এটাও প্রমাণ করতে হবে যে অমুক সম্রাট এখানে এই মসজিদের প্রথম ইট স্থাপন করেছিলেন।
জ্ঞানভাপি মামলায়, হিন্দু পক্ষ 20 মে সুপ্রিম কোর্টে যুক্তি দিয়েছিল যে ঐতিহাসিকরা নিশ্চিত করেছেন যে ইসলামি শাসক আওরঙ্গজেব 9 এপ্রিল, 1669-এ একটি আদেশ জারি করেছিলেন, যেখানে তার প্রশাসন বারাণসীতে অবস্থিত ভগবান আদি বিশ্বেশ্বরের মন্দিরের উপর ন্যস্ত করা হয়েছিল। ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল। 1193 খ্রিস্টাব্দ থেকে 1669 খ্রিস্টাব্দ পর্যন্ত আদি বিশ্বেশ্বরের মন্দির আক্রমণ, লুট ও ধ্বংস করা হয়েছিল।

এর সাথে, তিনি এও যুক্তি দিয়েছিলেন যে আওরঙ্গজেবের ফরমানে এবং মুঘল ঐতিহাসিকদের নথিতে এমন কিছুই নেই যে প্রমাণ করার জন্য যে আওরঙ্গজেব বা তার পরবর্তী শাসকরা বিতর্কিত জমিতে ওয়াকফ প্রতিষ্ঠা বা মুসলিম বা মুসলিম সম্প্রদায় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছিলেন। মৃতদেহ জমি হস্তান্তরের নির্দেশ দেওয়া হয়। হিন্দু পক্ষের পক্ষে আদালতে উপস্থিত অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন আবেদনে আদালতকে বলেছেন যে ডিক্রির অনুলিপি কলকাতার এশিয়াটিক লাইব্রেরিতে রাখা হয়েছে এমন তথ্য পাওয়া গেছে।

হিন্দু দেবতার ভূমি একবার, চিরকাল তার ভূমি

অশ্বিনী উপাধ্যায় বলেছিলেন, “হিন্দু আইন বলে যে একবার সেখানে দেবতাকে পবিত্র করা হলে, তার প্রাচীর ভেঙে ফেলুন, গম্বুজটি উড়িয়ে দিন, নামাজ পড়ুন, এমনকি আপনি যদি এর ভিত্তির প্রতিটি ইট উপড়ে ফেলুন তবে এটি একটি মন্দির থাকবে। একবার একটি মন্দির হয়ে গেলে, এটি সর্বদা যে কোনও আকারে একটি মন্দির হবে। যতক্ষণ ওখান থেকে প্রতিমা বিসর্জন না হবে, ততক্ষণ একে মন্দির বলা হবে।
হিন্দু পক্ষ বলেছে যে মসজিদটি কেবল ওয়াকফ বা মুসলিম জমিতে তৈরি করা যেতে পারে। এক্ষেত্রে মন্দিরের জমি ও সম্পত্তি অনাদিকাল থেকেই দেবতার। এর সাথে এও যুক্তি ছিল যে, মুসলিম শাসক বা মুসলমানের নির্দেশে মন্দিরের জমিতে যে নির্মাণ করা হয়েছে তাকে মসজিদ হিসেবে গণ্য করা যাবে না।
জ্ঞানবাপী বিতর্কিত প্রাঙ্গনে এখনও দেবতার পূজা করা হয় এবং ভক্তদের দ্বারা পঞ্চকোশী পরিক্রমা করা হয়। হিন্দু আইন আরও বলে যে দেবতার জমি সর্বদা দেবতার নামে থাকে। বিদেশি শাসন আসার পরও দেবতার কর্তৃত্ব শেষ হয় না।
আমরা যদি বর্তমান আইন, ইসলামী আইন, হিন্দু আইন এবং সংবিধানের অনুচ্ছেদে দেওয়া অধিকার লঙ্ঘনের দিকে তাকাই বিতর্কিত স্থানে, তাহলে বোঝা যায় যে এসব বিষয়ে হিন্দু পক্ষ শক্তিশালী। এর সবচেয়ে বড় কারণ হল হিন্দু দেব-দেবীর চিহ্ন এবং চিহ্নগুলি এখনও বিরোধপূর্ণ বলে মনে করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.