ইসলামী সমাজতন্ত্র ও কমিউনিজম

ফরাসি বিপ্লব ছিল শোষিত জনগোষ্ঠীর অভ্যুত্থানের ভিত্তি যা শেষ পর্যন্ত সাম্রাজ্যবাদী রাষ্ট্রের বিরুদ্ধে জোরালো বিপ্লবের মাধ্যমে তার নিজের ভবিষ্যৎ নির্ধারণে গণতান্ত্রিক প্রতিষ্ঠা এবং সামগ্রিকভাবে সমাজের সমান অংশগ্রহণের নতুন ধারণা নিয়ে আসে। ফ্রেডরিচ হেগেল তখন অধিকার, রাষ্ট্র এবং স্বাধীনতা নিয়ে তার দ্বান্দ্বিকতা নিয়ে আসেন; হেগেল স্বাধীনতার বিষয়ে বলেছিলেন, “সার্বজনীন স্বাধীনতার একমাত্র কাজ এবং কাজ হল মৃত্যু … একটি কাজ, তাছাড়া এর চেয়ে বেশি তাৎপর্য নেই। পরম স্বাধীনতা নিজের কাছে বিমূর্ত আত্ম-চেতনা হিসাবে বস্তুনিষ্ঠ হয়ে ওঠে যা এর মধ্যে সমস্ত পার্থক্যকে ধ্বংস করে দেয় … সন্ত্রাস এর সরাসরি অভিব্যক্তি, এটি নেতিবাচক চরিত্র “।

মার্ক্সের মতে বাস্তবতার ধারণাটি নিরীহভাবে নিপীড়ক এবং নিপীড়িতদের মধ্যে লড়াই সম্পর্কে ছিল। সর্বহারা শ্রেণীর বিপ্লবের একটিমাত্র লক্ষ্য ছিল, যে কোন বিদ্যমান বৃহৎপরিকাঠামো উৎখাত করা এবং একটি নতুন কেন্দ্রীভূত কাঠামো তৈরি করা যেখানে রাষ্ট্র স্বাধীনতা, অধিকার এবং সম্পদের প্রতিশোধমূলক পুনর্বণ্টন নির্ধারণ করে। রাজ্যকে প্রজাদের তত্ত্বাবধায়ক হতে হবে এবং রাষ্ট্রের আদর্শ থেকে যে কোনো বিচ্যুতিকে প্রতিষ্ঠা বিরোধী বলে গণ্য করা হবে। সাম্রাজ্যবাদী/নিপীড়নকারীদেরকে শুধুমাত্র কিছু নীতি অনুসারে আরেকটি শক্তিশালী নির্দয় শাসকগোষ্ঠী দ্বারা শাসিত হওয়ার জন্য লড়াই করা হয়েছিল, যেমনটি আমরা সমাজতন্ত্রের চেষ্টা করা প্রতিটি দেশে দেখেছি।

ইসলামী সমাজতন্ত্রের ধারণা :
অটোমান সাম্রাজ্য, সাফাবিদ সাম্রাজ্য হিসেবে ইসলামের একচেটিয়া দাপটে বিশ্বজুড়ে প্রায় ৭০০ বছরের নির্মম শাসন এবং রেনেসাঁ সময়কালে শিক্ষা ও প্রযুক্তির আকারে সাম্রাজ্যবাদের উত্থান এবং পরে আরোহণের সাথে সাথে তার শক্তি হারাতে থাকে। পশ্চিম ইউরোপে ষোড়শ শতাব্দীর পর থেকে খ্রিস্টধর্ম গ্রহণের ফলে ক্রমবর্ধমান অসন্তোষ এবং ইসলামী সমাজকে পুনর্নির্মাণ বা পুনর্গঠিত করার আহ্বান করা হয়েছিল। উনিশ শতকের শেষের দিকে, অনেকে ইসলামের আদর্শ পুন -প্রতিষ্ঠার নিখুঁত সুযোগ খুঁজে পেয়েছিল কারণ তারা জাকাতের মতো কোরানের মধ্যে সমতার ধারণাকে ধারণ করেছিল এবং সমাজতন্ত্রের ধারণার সাথে যুক্ত হতে শুরু করেছিল যা পূর্ব ইউরোপে গতি পেয়েছিল। ১৯৯৩ সালে পশ্চিম পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হানিফ রাময়ের মতে রাজনৈতিক ইসলামের প্রথম পরিচিত প্রবক্তা বাহায়েতদিন ওয়াইসেভ ১৮১০ সালে তাজান রাশিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৮৯৩ সালে মারা যান। শরিয়া ও সমাজতন্ত্রের উপর ভিত্তি করে একটি মুসলিম-তুর্কি জাতি গঠনের উচ্চাকাঙ্ক্ষা তাঁর ছিল।

ইব্রাহিম বিন জয়নুল্লা আল বুলগারের সাক্ষ্য অনুসারে, “বাহাওয়েদ্দিন ওয়াইসেভের কাছে নথিপত্র ছিল যা প্রমাণ করে যে তার পিতা সরাসরি নবী মুহাম্মদের কাছ থেকে এসেছিলেন এবং তার মাও একজন বুলগেরিয়ান বংশের বংশধর ছিলেন।” ওয়াইসির প্রধান মতবাদ ছিল নাগরিক আইন ও প্রশাসনের অবাধ্যতা, সরকারী বিধিবিধানের পরিবর্তে শরিয়া ও কোরান মেনে চলা, “কাফির” সেনাবাহিনীতে চাকরি ফাঁকি দেওয়া এবং চাপিয়ে দেওয়া, এবং রাশিয়ান পাসপোর্ট নিতে অস্বীকার করা, যাতে দুই মাথাবিশিষ্ট ঈগলের ছবি ছিল, যা ১৯০৫ সালের রুশ বিপ্লবের দিকে পরিচালিত করেছিল এবং লেলিন এক দশক পরে যাকে বলশেভিক বিপ্লবের মহড়া বলে উল্লেখ করেছিলেন।

সঙ্গমের কেন্দ্রবিন্দু হিসেবে তুরস্ক :
প্রথম বিশ্বযুদ্ধের পর তুরস্ক ও ইরাকের গঠন, অটোমান সাম্রাজ্য, খেলাফতের অবসান এবং পরবর্তীতে বিশ্বজুড়ে মুসলিম অনুভূতির উথাল -পাথাল সৃষ্টি হয় এবং উল্লেখযোগ্য মুসলিম জনসংখ্যার দক্ষিণ এশিয়ার দেশগুলিতে একটি স্বতন্ত্র ইসলামী জাতীয়তাবাদী উচ্ছ্বাস পরিলক্ষিত হয়। আর্মেনীয় গণহত্যা এবং তুরস্কে বিশ্বযুদ্ধের সময় এবং পরে অ্যাসিরিয়ান ও গ্রীকদের নির্যাতন অন্য ধর্মের বিরুদ্ধে মুসলমানদের শত্রুতা, নিরাপত্তাহীনতা এবং একটি জাতি রাষ্ট্রের দৃষ্টিকোণ থেকে ইসলামী উম্মাহকে একীভূত করার প্রমাণ দেয়। ভারতে খেলাফত আন্দোলন যা ১৯১৯ সাল থেকে শুরু হয়েছিল এবং ইন্দোনেশিয়ার অনুরূপ আন্দোলন অবশেষে ইসলামী পাকিস্তান গঠনের দিকে পরিচালিত করেছিল এবং আফগানিস্তান ছিল সাম্রাজ্যবাদী উপনিবেশবাদীদের আধিপত্যের প্রতিক্রিয়া।

১৯১৭ সালের বলশেভিক বিপ্লব ছিল খ্রিস্টান সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে সবচেয়ে বড় সাফল্য এবং কমিউনিস্টরা মধ্য এশিয়ার মুসলমানদের সাথে একটি অদ্ভুত মিত্রতা খুঁজে পেয়েছিল কারণ কমিউনিস্টদের গোটা রাশিয়া জয় করার সাধ্য ছিল না। লেনিন আন্তরিকতার সাথে বিপ্লবের পরে মুসলমানদের সমর্থন করে গিয়েছিলেন। “রাশিয়া ও প্রাচ্যের সকল মেহনতি মুসলমানদের জন্য, যাদের মসজিদ এবং প্রার্থনা-ঘর ধ্বংস করা হয়েছে, যাদের বিশ্বাসকে জার এবং রাশিয়ার অত্যাচারীরা পদদলিত করেছে। আপনার বিশ্বাস এবং রীতিনীতি, আপনার জাতীয় এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলি এখন থেকে মুক্ত এবং অলঙ্ঘনীয় ঘোষণা করা হয়েছে। আপনার জাতীয় জীবনকে অবাধে এবং বাধা ছাড়াই সংগঠিত করুন। এটা আপনার অধিকার। আপনার অধিকার সম্পর্কে জানুন… বিপ্লবের সমগ্র শক্তি এবং এর অঙ্গ দ্বারা সুরক্ষিত… এই বিপ্লব এবং এর সরকারকে সমর্থন করুন! যেহেতু সোভিয়েত ইউনিয়নের অধিকাংশ মুসলমান কৃষকদের অস্বাভাবিকভাবে বেশি অংশ নিয়ে গঠিত, তাই ১৯২০-এর দশকের গোড়ার দিকে কৃষকপন্থী এনইপি কার্যকরভাবে তাদের পক্ষে কাজ করেছিল।

ইসলামের পুনরুত্থান :

চার্চ সমাজকে নিয়ন্ত্রণ করে, দৈনন্দিন জীবন পরিচালনা করে এবং একটি দোষের জন্য কঠোর হয়, এইভাবে খ্রিস্টান ধর্মীয় সমাজের প্রাচীর ভেঙে ফেলা লাল বাহিনীর পক্ষে সহজ ছিল। গোঁড়া খ্রিস্টানরা রাশিয়ায় নির্দয়ভাবে চূর্ণ হয়ে যায়। ইসলামের ধর্মতত্ত্ব খ্রিস্টধর্মের তুলনায় অনেক আলাদা এবং ইসলাম বিভিন্ন পদ্ধতি অনুসরণ করার অনুমতি দেয়। দার-উল-ইসলাম এমন একটি দেশ যেখানে কেউ ইসলামের পাঁচটি স্তম্ভ অবাধে অনুশীলন করতে পারে, কিন্তু দার-উল-হরবে বসবাস করে, এমন একটি দেশ যা ইসলামের অনুকূল নয়, মুসলমানরা ব্যক্তিগতভাবে এবং গোপনে ধর্ম বেছে নিতে এবং অনুসরণ করতে স্বাধীন। রাশিয়ান রাজার অধীনে মুসলমানরা একটি স্বাধীন ও সংস্কারিত ইসলামী জীবন উপভোগ করেছিল কিন্তু বিপ্লবকে সমর্থনকারী রাজাকে উৎখাত করার ধারণাটি খ্রিস্টান শাসনের অধীনে থাকার চেয়ে গ্রহণযোগ্য ছিল।

মধ্য এশিয়ার মুসলিম জনসংখ্যা কমিউনিস্টদের আগমনে শিল্প বৃদ্ধির প্রত্যাশা করেছিল কিন্তু তা খুব কমই ঘটেছিল। স্ট্যালিন বলেছিলেন যে অর্থোডক্স গির্জার বিরুদ্ধে ব্যবহৃত ইসলামের চেয়ে ইসলামকে “পরোক্ষ এবং আরও সতর্কভাবে” ধ্বংস করতে হবে। অসংখ্য মসজিদ বন্ধ করে দেওয়া হয়, আলেমদের নিষিদ্ধ করা হয় এবং মির্জা সুলতান-গালিভের মতো মুসলিম কমিউনিস্ট নেতাদের স্বায়ত্তশাসিত মুসলিম রাষ্ট্রগুলিতে তাদের স্বার্থের জন্য নির্মূল করা হয়।

মধ্যপ্রাচ্য একসময় সম্পূর্ণভাবে সাম্রাজ্যবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল এবং কমিউনিজম বিপ্লবের জন্য ইসলামী সমাজে অনুপ্রবেশের চেষ্টা করেছিল এবং আমরা দেখতে পাই যে মিশরে মুসলিম আধুনিকতার নেতা শেখ মুহাম্মদ রশিদ রিদা মাঝে মাঝে বলশেভিকপন্থীদের সমর্থন করেছেন। । কমিউনিস্টদের অনুরূপ প্রচেষ্টা লেবানন, সুদান, ইয়েমেন, মরক্কো এবং আলজেরিয়ায় করা হয়েছিল যেখানে ইসলামী বিদ্রোহ সহ-নির্বাচিত হয়েছিল। যদিও ইসলামপন্থীরা ক্ষমতায় আসার সাথে সাথেই কমিউনিস্টদের ইরান, আফগানিস্তান, ইন্দোনেশিয়ার মতো দেশ থেকে নির্মূল করা হয়েছিল।

তথাকথিত সমাজতন্ত্র এশিয়ায় সোভিয়েতদের সাহায্যে ইসলামী পুনরুত্থানকে অনুপ্রাণিত করেছিল যদিও নাস্তিক কমিউনিস্টদের একটি স্পষ্ট পার্থক্যের কারণে চিরাচরিত মুসলমানদের তা পছন্দ ছিল না এবং এর বিরোধিতা করা হয়েছে। আমরা ইরাক, ইরান, আফগানিস্তান, পাকিস্তান, সিরিয়া এবং তুরস্কে দেখতে পাচ্ছি যেখানে ইসলামপন্থীদের উগ্রপন্থা বৃদ্ধি পেয়েছে এবং ইসলামী রক্ষণশীলতাকে দুর্বল করার চেষ্টায় কমিউনিস্টদের প্রতিক্রিয়ায় পুতুল সরকারকে হিংস্রভাবে উৎখাত করেছে।

চীনের কনসেন্ট্রেশন ক্যাম্প :
চীনের কমিউনিস্টদের সোভিয়েত রাশিয়ার মতো উঁইঘুর মুসলমানদের উপর একই ধরনের নিপীড়ন করতে দেখা গেছে, কনসেনট্রেশন ক্যাম্প স্থাপন, ধর্ষণ এবং সম্পত্তি লুটপাট করে এবং জনসংখ্যাকে ইসলামহীন করার জন্য কঠোর পরিশ্রম করেছে। কমিউনিস্টরা বিশ্বকে সাক্ষী রেখেছে যে মুসলমানরা তাদের সুবিধার জন্য ব্যবহার করছে কিন্তু বিস্ময়করভাবে তালিবান আফগানিস্তান দখল করার পরও আমরা তাদের বিশ্বাস করতে এবং আফগানিস্তানের প্রত্যাশিত উন্নয়নের জন্য চীনা অর্থের উপর নির্ভর করতে দেখেছি। তালিবানরা চীনা বেল্ট অ্যান্ড রোড প্রকল্পে অংশগ্রহণের আগ্রহের কথাও ঘোষণা করেছে। ইতিমধ্যেই দেখা গেছে মধ্য এশিয়ার মুসলমানদের ব্যবহার করেছে সোভিয়েত রাশিয়া।

প্রকৃতপক্ষে, আধুনিক সময়ে মুসলিম রাজনৈতিক চিন্তাধারার পর্যবেক্ষকরা প্রায়ই লক্ষ করেছেন, কখনও কখনও পৃষ্ঠপোষকতা সহানুভূতি, কখনও কখনও অতিপ্রাকৃততা দিয়ে, যেসব মুসলিম গণতন্ত্রের সন্ধান করেন তারা যুক্তি দেন যে মুহাম্মদ প্রথম গণতান্ত্রিক এবং প্রাথমিক মুসলিম সম্প্রদায়ই প্রথম গণতন্ত্র, যারা সমাজতন্ত্রকে এগিয়ে নিয়ে যায় রাজনৈতিক শৈলী পরিবর্তনের সাথে সাথে। এমনকি কিছু মুসলিম কমিউনিস্টরা এতদূর গিয়েছিলেন যে মুহাম্মদ এবং প্রাথমিক সম্প্রদায় আদর্শ কমিউনিস্ট (“ধর্ম ও রাষ্ট্র: রাজনীতিতে মুসলিম দৃষ্টিভঙ্গি”, লেখক: পল ফ্রয়েজ বেইলর বিশ্ববিদ্যালয়)

সোভিয়েত রাশিয়া কর্তৃক আফগানিস্তানের আক্রমণে হিংস্রভাবে যুদ্ধ করা হয়েছিল কারণ মার্কিন যুক্তরাষ্ট্র কট্টর ইসলামপন্থী মুজাহিদদের তৈরি করেছিল যা পরবর্তীতে তালিবান এবং আল-কায়েদার রূপ ধারণ করেছিল যা ছিল ইসলামের একটি রূপ, যারা তীব্রভাবে মৌলবাদী এবং মৌলবাদী। আফগানিস্তানের তালিবান শাসন ব্যাপক হারে মানবাধিকার লঙ্ঘন এবং মহিলাদের উপর নির্যাতন দেখেছে এবং তালিবান শাসনের দ্বিতীয় ধাপে ভিন্ন কিছু দেখছে না।

কমিউনিস্টরা ইসলামপন্থীদের অংশীদার :
দক্ষিণ এশিয়ায় কমিউনিস্ট এবং ইসলামী একাত্মতার প্রথম উদাহরণ পরিলক্ষিত হয় ইন্দোনেশিয়ায় সারেকাত ইসলাম (SI), ১৯১২ সালে প্রতিষ্ঠিত গণআন্দোলন, ইন্দোনেশিয়দের চীনাদের সাম্রাজ্যবাদী আধিপত্য, খ্রিস্টান মিশনের ধর্মীয় অনুপ্রবেশ এবং ডাচদের রাজনৈতিক শাসনের বিরুদ্ধে রক্ষা করা। হাদজি মোহাম্মদ মিসবাখের মতো কিছু পরিচিত আধুনিকতাবাদী ইসলামপন্থী কমিউনিজম এবং ইসলামের মধ্যে জোটের ধারণাটি বিকাশ ও প্রচারের জন্য ১৯২০ সালের মাঝামাঝি সময়ে খুব সক্রিয় ছিলেন। ১৯২৫ -এর ‘ইসলামিজম এবং কমিউনিজম’ -এর উপর তার প্রবন্ধগুলি একটি সম্পূর্ণ নিশ্চিততা প্রদর্শন করে যে দুটিই অভিন্ন।

ভারতে কমিউনিস্টরা ভয়ঙ্কর মোপলা দাঙ্গা দেখেছিল যেখানে হাজার হাজার নিরীহ হিন্দুকে হত্যা করা হয়েছিল, ধর্ষণ করা হয়েছিল এবং লুট করা হয়েছিল বা সাম্রাজ্যবাদী এবং ভূমিদস্যুদের বিরুদ্ধে প্রথম কৃষক বিদ্রোহ হিসাবে জোরপূর্বক রূপান্তরিত করা হয়েছিল, যেমনটি বিপ্লবী কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সৌমেন্দ্রনাথ ঠাকুর ঘোষণা করেছিলেন। পরবর্তীকালে, কেরালা সরকার ১৯৬৭ সালে দাঙ্গাকারীদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্ট্যালিন সাম্রাজ্যবাদী ব্রিটেনের সাথে জোট করলে কমিউনিস্টরা বরং একটি স্বাধীন লাইন অনুসরণ করেছিল। তারা তখন জাতীয় স্ব-সিদ্ধান্তের নীতির ভিত্তিতে ১৬ টি পৃথক অঞ্চলে ভারত বিভক্তির পক্ষে। মুসলমানদের ‘স্বায়ত্তশাসিত রাজ্য গঠনের অধিকার এবং এমনকি তারা ইচ্ছা করলে পৃথক হওয়ার অধিকারও পাবে, যেখানে তারা সংখ্যাগরিষ্ঠ ছিল’। পরে, যুদ্ধের পর, ভারত ও পাকিস্তান উভয় উপনিবেশিক শাসন এবং স্বাধীন বুর্জোয়া জাতীয়তাবাদী রাষ্ট্র, সোভিয়েত রাশিয়ার পূর্ব বিশেষজ্ঞ ই. ঝুকভ এর মতে, নেহরু ছিলেন ‘অত্যন্ত প্রতিক্রিয়াশীল’ এবং কংগ্রেস নেতৃত্ব বুর্জোয়া ছিল যারা সাম্রাজ্যবাদের কাছে নতি স্বীকার করেছিল। গত শতাব্দীর শুরু থেকে, জাতীয়তাবাদ এবং হিন্দু ধর্মাবলম্বীদের প্রতিষ্ঠা এবং ভারতে এর সুরক্ষাকে মানসিকতায় ফ্যাসিবাদী বলে ঘোষণা করা হয়েছিল এবং এমনকি হিন্দুধর্মকে পুনরুজ্জীবিত করার চিন্তাও কমিউনিজমের অন্তর্নিহিত নাস্তিক প্রকৃতির কারণে প্রতিক্রিয়াশীল ছিল এবং সম্ভবত এটিই প্রভাবশালী ধর্ম এবং এইভাবে প্রতিটি ক্ষেত্রে বিরোধিতা করতে হবে।

CPGB থেকে রজনী পাম দত্ত ১৯৪০ সালে তার ‘ইন্ডিয়া টুডে’ বইয়ে লিখেছিলেন, “জাতীয় আন্দোলনের প্রাণকেন্দ্র হিসেবে গোঁড়া ধর্মের উপর জোর, এবং প্রাচীন হিন্দু সভ্যতার আধুনিক ‘পশ্চিমা’ সভ্যতার কথিত আধ্যাত্মিক শ্রেষ্ঠত্বের ঘোষণা ( আধুনিক মনোবিজ্ঞানীরা কোন সন্দেহ নেই যে ক্ষতিপূরণমূলক বিভ্রান্তি), অনিবার্যভাবে প্রতিবন্ধী এবং জাতীয় আন্দোলন এবং রাজনৈতিক চেতনার প্রকৃত অগ্রগতিকে দুর্বল করে দিয়েছে, যখন হিন্দু ধর্মের উপর জোর দেওয়া মুসলমানদের মতামতের বিস্তৃত অংশের বিচ্ছিন্নতার দায়বদ্ধতার একটি অংশ বহন করতে হবে জাতীয় আন্দোলন। ” বিবৃতি নিজেই সামগ্রিকভাবে কমিউনিস্টদের ঘৃণা ও ভয়ভীতিপূর্ণ মনোভাবের ঘোষণা দেয়।

মুঘল শাসনকে মহিমান্বিত করা :
ভারতের কমিউনিস্টরা স্পষ্টতই এই ভণ্ডামি উত্তরাধিকার সূত্রে পেয়েছে ইতিহাসের নেহেরুভিয়ান রঙের দ্বারা এবং বারবার ব্রিটিশ জেনারেলদের দ্বারা কথিত এবং ইরফান হাবিব এবং রোমিলা থাপারের মতো ঐতিহাসিকদের ধাক্কায় প্রাচীন ভারতবর্ষের অস্তিত্বকে অস্বীকার করেছে। কমিউনিস্টরা মুঘল শাসন কতটা মহান তা নিয়ে কথা বলে কিন্তু শিখ গুরু অর্জুন এবং গুরু তেগ বাহাদুরকে তাদের দ্বারা খোলা জনতার মধ্যে কিভাবে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল তা নিয়ে কখনও কথা বলেননি। ভারতীয় অস্তিত্বের তথাকথিত ভিত্তি হিসেবে মুসলিম শাসনের ইতিহাসকে যে গুরুত্ব দেওয়া হয়েছে তা হল কমিউনিস্টরা যে নকল নকশা সফলভাবে রচনা করেছিল। প্রকৃতপক্ষে দুর্ভাগ্যজনক জনসমাগমের নামে গোটা সংখ্যাগরিষ্ঠকে নির্বাচনীভাবে কলঙ্কিত করার এবং ভারতজুড়ে মুসলিম সংখ্যালঘুদের দ্বারা শুরু হওয়া অসংখ্য সাম্প্রদায়িক দাঙ্গার প্রতি চোখ বন্ধ করে রাখার জন্য আমরা বারবার কংক্রিট প্রচেষ্টা দেখেছি।

ভারতে কমিউনিস্টরা ভয়ঙ্কর মোপলাহ দাঙ্গা দেখেছিল যেখানে হাজার হাজার নিরীহ হিন্দুকে হত্যা করা হয়েছিল, ধর্ষণ করা হয়েছিল এবং লুট করা হয়েছিল বা সাম্রাজ্যবাদী এবং জমিদারদের বিরুদ্ধে প্রথম কৃষক বিদ্রোহ হিসাবে জোরপূর্বক রূপান্তরিত করা হয়েছিল, যেমনটি বিপ্লবী কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সৌমেন্দ্রনাথ ঠাকুর ঘোষণা করেছিলেন।

সম্প্রতি শেষ হওয়া বাংলার নির্বাচন দেখেছে কমিউনিস্ট পার্টি এবং কংগ্রেস একটি কট্টর ইসলামপন্থী আব্বাস সিদ্দিকের দলের সাথে চালাকি করে ভারতীয় ধর্মনিরপেক্ষ ফ্রন্ট নামে একটি জোট করে। আমরা দেখেছি অনেক মুসলিম কমিউনিস্ট নেতাদের কমরেড হিসেবে ঘোষণা করা হয়েছে কিন্তু মুসলিম এলাকার পোস্টারে কমিউনিস্ট পরিচয়পত্র লুকিয়ে রেখেছে যেমন প্রাক্তন এমপি মহম্মদ সেলিমকে খিদিরপুর এলাকায় জনাব মহম্মদ সেলিম বলে সম্বোধন করেছে।

বিশ্বজুড়ে মুসলিম এবং কমিউনিস্টদের গাঁটছড়া দেওয়া এবং নেওয়ার চতুর রাজনীতির অপবিত্র জোটের মতো দেখতে। ১৯ শতকের ইউরোপীয় সাম্রাজ্যবাদীদের এবং পরে আমেরিকার পুঁজিবাদী সমাজের বিরুদ্ধে ‘শত্রুর শত্রু আমার বন্ধু’ এই মানসিকতার সাথে, কমিউনিস্টরা চরমপন্থী প্যান-ইসলামবাদের পরিচয়কে সমর্থন করে চলেছে কট্টর কমিউনিস্টের ক্রমবর্ধমান জনসংখ্যার রাজনৈতিক জীবনকে জ্বালিয়ে দিতে। সারা বিশ্ব জুড়ে। যদি সারা পৃথিবীর সামনে দুটি সবচেয়ে হিংস্র গোষ্ঠীর সংমিশ্রণ ব্যাপকভাবে এবং বারবার প্রকাশ না করা হয়, তাহলে আমরা যে ধর্মনিরপেক্ষ বিশ্বের কথা জানি তা অদূর ভবিষ্যতে হারিয়ে যেতে পারে।

লেখক: নবনীল স্যন্যাল

https://www.organiser.org/world/taliban-government-the-unholy-alliance-5394.html

অনুবাদ : দেবাদিত্য ভাদুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.