প্রতিবেশী দেশে ধর্মীয় নিপীড়িত মানুষেরা ভারতীয় নাগরিকত্বে সুন্দর ভবিষ্যত অর্জন করবেন : মোদী

কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিলের সৌজন্যে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের শিকার মানুষজন ভারতীয় নাগরিকত্ব লাভ করে সুরক্ষা এবং সুন্দর ভবিষ্যত অর্জন করবেন| শুক্রবার এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী| একটি মিডিয়া প্রতিষ্ঠান দ্বারা আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, প্রতিবেশী দেশ থেকে আসা কয়েকশো পরিবার, যাঁরা ভারতমাতার উপর আস্থাশীল, যখন তাঁদের ভারতীয় নাগরিকত্বের পথ উন্মুক্ত হবে, তখন তাঁদের আরও ভালো ভবিষ্যত নিশ্চিত হবে| কেন্দ্রীয় মন্ত্রিসভা ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে নাগরিকত্ব সংশোধনী বিলে| এরপরই এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী| নাগরিকত্ব সংশোধনী বিলে বলা হয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যাঁরা ধর্মীয় অত্যাচারের শিকার হয়ে এ দেশে শরণার্থী হিসেবে রয়েছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে|সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায়দানের পর দেশের সামগ্রিক পরিস্থিতির বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেছেন, রাম জন্মভূমি নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের প্রাক্কালে প্রচুর আশঙ্কা প্রকাশ করা হয়েছিল| কিন্তু, দেশের জনগণ সমস্ত আশঙ্কাকে ভুল প্রমাণিত করেছেন| অনুচ্ছেদ ৩৭০ বিলুপ্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, এই সিদ্ধান্তটি রাজনৈতিকভাবে কঠিন লাগলেও, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষের মধ্যে উন্নয়নের নতুন আশা জাগিয়েছে| কেন্দ্রীয় সরকারের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, দেশের ১৩০ কোটি মানুষের সার্বিক প্রগতি ও ভবিষ্যতের জন্য সঠিক দৃষ্টিভঙ্গি, সর্বশ্রেষ্ঠ প্রযুক্তি এবং বাস্তবায়নের জন্য রোডম্যাপ নিয়ে এগিয়ে চলছে সরকার| সুন্দর ভবিষ্যতের জন্য আমাদের সরকার বর্তমানের প্রতিবন্ধকতা নিয়ে কাজ করছে| এই প্রতিবন্ধকতা তৈরি হয়েছে, তা মোটেও নয়, যুগ যুগ ধরে চলে আসছে| তিনি বলেন, উনবিংশ ও বিংশ শতকের মানসিকতার প্রশাসনিক মডেল নিয়ে একবিংশ শতকের ভারতের প্রত্যাশা পূরণ করা খুব কঠিন ছিল। তাই, গত পাঁচ বছরে, আমরা এই ব্যবস্থা এবং সরকারের মানব সম্পদকে রূপান্তরিত করার জন্য একটি গুরুতর প্রচেষ্টা করেছি।
মোদী বলেন, প্রশাসনিক পরিকাঠামোতে যে উন্নতি সাধন করা হচ্ছে তা কেবল পাঁচ বা দশ বছরের জন্য নয়। এটি কেবল আমাদের সরকারের মধ্যে সীমাবদ্ধ নয়। আগামী কয়েক দশক ধরে এর সুবিধা পেতে চলেছে দেশ । এই চিন্তাভাবনা এবং প্রচেষ্টা রয়েছে আমাদের । তিনি বলেন, কোনও সমাজ বা দেশের অগ্রগতির জন্য বার্তা গুরুত্বপূর্ণ। আজকের বার্তাই ভবিষ্যতের সেরা ভিত্তিতে পরিণত হয়।
মোদী বলেন, দিল্লির অননুমোদিত উপনিবেশগুলিকে নিয়মিত করার সিদ্ধান্তও ৪০ লক্ষ মানুষের উন্নত ভবিষ্যতের পথ সুগম করেছে। রাষ্ট্রায়াত্ব ব্যাংকগুলিতে একীকরণের বিষয়ে নরেন্দ্র মোদী বলেন, ব্যাংক কর্মকর্তাদের আশ্বাস্ত করার আগে ব্যাংকিং খাতকে আরও শক্তিশালী করা হয়েছে। তাদের ব্যবসায়ীক সিদ্ধান্তগুলি নিয়ে প্রশ্ন করা হবে না। 
তিন তালাকের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মুসলিম বোনেরা তিন তালকের দেশ থেকে মুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দেশের লক্ষ লক্ষ পরিবারের ভবিষ্যত আরও উন্নত হওয়ার অনুভব হয়েছে।
নাম না করে আগের সরকারকে লক্ষ্য করে তিনি বলেন, পূর্ববর্তী সরকারগুলি সমাজ এবং দেশের প্রধান অংশগুলিকে অবহেলা করেছিল। আমরা তাদের মধ্যে নেই যারা নিজেদের বইয়ের পৃষ্ঠা খুলে রেখে দেয় | আমরা নতুন অধ্যায় লেখার দলে । প্রধানমন্ত্রী বলেন, সরকার এখন ১১২ টি জেলাকে উচ্চাভিলাষী জেলা হিসাবে গড়ে তুলছে। তিনি বলেন, সমস্ত বিষয়ে নজর দিয়ে এই জেলাগুলির উন্নয়নে কাজ করে চলেছে কেন্দ্র ।
প্রধানমন্ত্রী দক্ষ নয় এমন সরকারি কর্মচারিদের স্বেচ্ছা অবসর প্রকল্প (ভিআরএস)-এর বিষয়ে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমরা পেশাদারিত্বের প্রতি জোর দিচ্ছি এর জন্য আমরা অনেক অফিসারকে বিদায় জানাতে বাধ্য হয়েছি । এটি নতুন আধিকারিকদের মধ্যে ভাল বার্তা পাঠিয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.