মহারাষ্ট্রে পরিযায়ী শ্রমিকদের উস্কানি, গ্রেফতার অভিযুক্ত বিনয় দুবে

লকডাউন লাগু থাকা সত্বেও, বিধি ভেঙে একজোট হয়ে মুম্বইয়ের শ্রমিকদের বিক্ষোভ দেখানোর জন্য উস্কানি দিয়েছিলেন তিনি। উস্কানি দেওয়ার অভিযোগে ওই অভিযুক্তকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। নিজেকে একজন শ্রমিক নেতা দাবি করা ওই অভিযুক্তের নাম বিনয় দুবে (Binay Dube)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা করার পরেই সোশ্যাল মিডিয়ায় ‘চলো ঘর কী ওর’ (ঘরে ফিরে চলো) নামে অভিযানও শুরু করেছিলেন তিনি। বিনয় দুবেকে মঙ্গলবার সন্ধ্যায় প্রথমে আইরোলি থেকে আটক করা হয়, পরে তাকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১১৭, ১৫৩ এ, ১৮৮, ২৬৯, ২৭০, ৫০৫ (২) এবং মহামারী রোগ আইনের ৩ নম্বর ধারায় মামলা রুজু করা হয়েছে।

পুলিশের দাবি, বিনয় দুবে নামে ওই ব্যক্তি টুইটার ও ফেসবুকে রটিয়ে দেন লকডাউনের মেয়াদ বাড়লেও, সরকার গরিব শ্রমিকদের জন্য কোনও ব্যবস্থাই করবে না। তাই ঘরে ফিরে যাওয়াই বুদ্ধিমানের কাজ। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বড়সড় পোস্ট করেন বিনয়। সেখানে তিনি লেখেন, “সরকারের কাছে আমার অনুরোধ ১৪ এপ্রিল লকডাউন উঠে যাওয়ার পরে গরিব শ্রমিক-মজুরদের বাড়ি ফিরে যাওয়ার জন্য যেন ট্রেনের ব্যবস্থা করা হয়। শ্রমিকদের অবস্থা এখানে ভয়াবহ। অনাহারে দিন কাটাচ্ছেন সকলে। আমরা সরকারের সাহায্যের জন্য ১৪ বা ১৫ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করব। তা না হলে শ্রমিকরা পায়ে হেঁটেই বাড়ি ফিরবে।”
এছাড়াও নানা ভিডিও পোস্টে আপত্তিকর ও উস্কানিমূলক কথা বলতেও নাকি শোনা গিয়েছে বিনয় দুবেকে।


দ্বিতীয় দফায় লকডাউনের ঘোষণার পরই, মঙ্গলবার বিকেল থেকে শ্রমিক বিক্ষোভে উত্তাল হয় বাণিজ্যনগরী মুম্বই। লকডাউনের মেয়াদ বাড়ানোর প্রতিবাদে বান্দ্রা স্টেশনের বাইরে বাস ডিপোতে জমা হয়েছিলেন হাজার খানেক শ্রমিক। পুলিশ জানিয়েছে, তাঁরা সকলেই ভিনরাজ্যের শ্রমিক। মূলত, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের। এই বিপুল জমায়েত সরাতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। তাতে জখমও হন কয়েকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.