লকডাউনে কোনও স্পেশ্যাল ট্রেন চালানোর পরিকল্পনা নেই, জানাল রেলমন্ত্রক

বেশ কিছু সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছিল লকডাউনে আটকে পড়া শ্রমিকদের সুবিধার্থে বিশেষ ট্রেন চালাবে কেন্দ্র, এরফলে শ্রমিকদের বাড়ি ফিরতে সুবিধা হবে। কিন্তু সরাসরি সেই সম্ভাবনা নাকচ করল ভারতীয় রেল। রেলমন্ত্রক সরাসরি জানিয়ে দিয়েছে আগামী ৩ মে অবধি কোনও বিশেষ ট্রেন চালানোর কথা ভাবছে না তাঁরা।

মঙ্গলবার রেলমন্ত্রকের করা একটি টুইটে স্পষ্ট জানানো হয়, ৩ মে ২০২০ অবধি দেশজুড়ে সমস্ত প্যাসেঞ্জার ট্রেন পুরোপুরি বাতিল, এবং প্যাসেঞ্জারদের ভিড় কমাতে কোনও বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি।

পাশাপাশি ওই টুইট বার্তায় সচেতন মানুষদের প্রতি রেলমন্ত্রকের আবেদন, এই ব্যাপারটা জানুন এবং সমস্ত রকম ভুল খবর প্রতিরোধে আমাদের সহায়তা করুন।

অন্যদিকে রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, মে মাসের ৩ তারিখ অবধি যেসব ট্রেন বাতিল হয়েছে ঐ ট্রেনের টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেবে ভারতীয় রেল।

মঙ্গলবার ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, অনলাইনে যারা টিকিট কেটেছেন তাঁদের অ্যাকাউণ্টে সম্পূর্ণ টাকা রিফাণ্ড করা হবে শুধু তাই নয়, বড়চমক সরাসরি কাউণ্টার থেকে যারা টিকিট বুক করেছেন তাঁরা ৩১ জুলাই পর্যন্ত টাকা ফেরত নিতে পারবেন।

৩ মে পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে সমস্ত যাত্রী পরিষেবা। বন্ধ থাকবে সব প্রিমিয়াম ট্রেন, মেল ট্রেন, সাব আর্বান ট্রেন, কলকাতা মেট্রো ও কোঙ্কন রেলওয়ে। করোনা ভাইরাস সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেই জন্যে ১৪ এপ্রিল পর্যন্ত সমস্ত ট্রেন চলাচল দেশজুড়ে বন্ধ রাখা হয়েছিল আগেই। স্বাভাবিক ভাবেই কবে পরিষেবা আবার চালু হবে তা নিয়ে চিন্তায় ছিলেন অনেকেই৷’

এছাড়াও বলা হয়েছে, পরবর্তী কোনও নোটিশ আসা পর্যন্ত কোনও ট্রেনের রিসারভেশন অথবা ই-টিকিট বুক করা যাবে না। তবে অনলাইনে বাতিল করার পরিষেবা কার্যকর থাকছে। তবে সবকিছুর পরে সিদ্ধান্ত হবে পরিস্থিতি সাপেক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.