নিজামউদ্দিনে ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি কে দিয়েছিল

 নিজামউদ্দিনে(Nizamuddin) তবলিঘি জামাতের ধর্মীয় অনুষ্ঠানের কে অনুমতি দিয়েছিল যেখানে থেকে কোভিড-১৯ (covid-19)ছড়িয়েছে বলে এখন অভিযোগ উঠছে। এবার সেই প্রশ্ন তুললেন এনসিপি প্রধান শারদ পাওয়ার। পাশাপাশিএনসিপি প্রধান মনে করিয়ে দিয়েছেন মহারাষ্ট্রে এর আগে একইরকম অনুষ্ঠানে অনুমতি চাওয়া হলে তা কিন্তু দেওয়া হয়নি। ফেসবুকে লাইভ ইন্টারেকশন করার সময় বর্ষীয়ন নেতা একথা জানিয়েছেন। তিনি জানান, এইরকম বড় জমায়েতের প্রস্তাব এসেছিল মহারাষ্ট্রের কাছে যার একটি মুম্বইতে অন্যটি সোলাপুর জেলায় করার জন্য।

সেক্ষেত্রে আগেই থেকেই মুম্বইয়ের কাছে ঐরকম জমায়েতকে অনুমতি দেওয়া হয়নি অন্যদিকে সোলাপুরের অনুষ্ঠানে রাজ্যের পরামর্শ অগ্রাহ্য করায় পুলিশ কঠোর ব্যবস্থা নেয় অনুষ্ঠানের উদ্যোক্তাদের উপর। শরদ পাওয়ার প্রশ্ন তুলেছেন, যদি মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এবং মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে এমন সিদ্ধান্ত নিতে পারেন, তাহলে অনুমতি না দেওয়ার বদলে দিল্লিতে(Delhi) অমন জমায়েত করাটা কে অনুমোদন করেছিল?

পাশাপাশি এই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নিজামউদ্দিনের ঘটনা নিয়ে সংবাদমাধ্যমে রঙ চড়া প্রচার চলে বলে জানান। তিনি প্রশ্ন তুলেছেন, একটি সম্প্রদায়কে লক্ষ্য করে সংবাদমাধ্যমের এমন রঙচড়া প্রচারের কোন দরকার ছিল কিনা?

এখনও পর্যন্ত গত মাসে দিল্লির নিজামুদ্দিনে ওই তবলিঘি জামাত জমায়েতের সঙ্গে যোগসূত্র মিলেছে ৪০০ বেশি করোনা আক্রান্ত এবং ১৫ জনের মৃত্যুর। অন্তত ৯০০০ জন অংশ নিয়েছিলেন নিজামউদ্দিনে ওই ধর্মীয় সমাবেশে।তারপর সেখানে অংশ নেওয়া অনেকেই দেশের বিভিন্ন স্থানে গিয়েছেন। করোনা ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ২১ দিনের লকডাউন ঘোষণা হওয়া সত্বেও গত সপ্তাহে দিল্লির নিজামউদ্দিনে ২৫০ বিদেশি-সহ ২৩০০ জন সদস্যকে পাওয়া যায়। তারপর ওই বিদেশি তবলিঘি জামাত সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.