চীন (China) এর উহান এবং ইতালিতে (Italy) হাজার হাজার লোক আক্রান্ত হয়েছে এবং হাজারের অনেক বেশী লোক মারা গেছে । উদ্বেগজনক হারে এই দুই কেন্দ্রে (এবং আরো অনেক কেন্দ্রে) এই রোগ ছড়িয়ে পড়লেও সব দেশ এবং বিশেষ করে ভারত (India) বর্তমানে সেরকম প্রবণতা দেখাচ্ছে না ।

৩রা মার্চ পর্যন্ত ভারত মাত্র তিনটি নিশ্চিত কোভিড ১৯ মামলা ছিল – যে ছাত্ররা উহান থেকে কেরালায় ফিরেছিল । এর পর সারা মাসে কোভিড ১৯ মামলা বেড়ে চললেও সারা দেশে বিকাল ৪টা, ৩১ মার্চ পর্যন্ত এই সংখ্যা ১২৫১ তেই সীমিত

অন্যান্য ইউরোপীয় দেশ বা চীনের সাথে এই তুলনা করুন, যেখানে মামলার সংখ্যা দ্রুত 10,000 চিহ্ন অতিক্রম করেছে, ইন্টারনেটে এরম চার্ট খুঁজলে পাবেন। এখানেও একটা চার্ট সংযুক্ত করা হল (১’ নং ছবি দেখুন)।

কোভিড-১৯-এর রোগী রয়েছে এমন ১৯৫টি দেশের মধ্যে ভারতের স্থান ৪১ তম, নিশ্চিত মামলার সংখ্যার নিরিখে । ভারত বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ এবং সাধারণত মহামারী চলাকালে, বৃহত্তর দেশগুলোতে আরো বেশি সংখ্যক মামলা হতে থাকে, কি ব্যাখ্যা হতে পারে দেশে এত কম মামলার?

জনসংখ্যার নিরিখ ও ক্ষেত্রে, ভারতে মামলার সংখ্যা অন্যান্য দেশ, বিশেষ করে ইউরোপীয় দেশগুলোর তুলনায় ৫০০ থেকে ২০০০ গুণ কম (২’ নং ছবি দেখুন)।

অনেক বিশেষজ্ঞই অভিযোগ করেছেন, সরকার কোভিড-১৯ এর জন্য যথেষ্ট লোক পরীক্ষা করছে না । তবে ফলিত এপিডেমিওলজি-র অধিকাংশ পাঠ্যপুস্তক আপনাকে বলে দেবে যে একবার কোনও প্রাদুর্ভাব বা মহামারীর এজেন্ট প্রতিষ্ঠিত হলে নতুন লক্ষণযুক্ত রোগীদের পরীক্ষা করার প্রয়োজন নেই । একটি “সম্ভাব্যকোভিড ১৯ মামলা এবং একটি “নিশ্চিতকোভিড ১৯ মামলায় প্রদত্ত চিকিৎসার যেহেতু কোন পার্থক্য নেই সেহেতু এটি একপ্রকার সম্পদ অপচয়।

এই সময়ে, সম্ভাব্য কোভিড ১৯ রোগী হিসাবে জ্বর এবং কাশির লক্ষণ যুক্ত সকলকেই বিবেচনা করা উচিত এবং তাদের সেল্ফ কোয়ারেন্টাইন (Self-quarantine) করানো দরকার । রোগী এবং তাদের ক্লিনিকাল অবস্থার যে কোন অবনতির জন্য ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত (তাপমাত্রা, শ্বাসযন্ত্রের হার, ক্লান্তি) এবং যদি অবনতি হয়, তাহলে এবং তখনই তাদের একটি হাসপাতালে স্থানান্তরিত করা উচিত যেখানে তাদের পরীক্ষা করা হতে পারে কোভিড-১৯ নির্ণয়ের নিশ্চিত করতে। এই কৌশল শয্যা সংরক্ষণ করবে, স্বাস্থ্য কর্মীদের সময় বাঁচাবে এবং এছাড়াও আশি শতাংশ টানাপোড়েন হাসপাতালের বাইরেই রাখতে পারবে।

তাই যারা ঝুঁকিতে থাকতে পারে তাদের পরীক্ষা সীমিত করার সিদ্ধান্ত নেবে সরকার । আরও কেস নির্ণয় করার চেয়ে যারা অসুস্থ তাদের জন্য দ্রুত চিকিৎসা নিশ্চিত করুন

এই সংক্রান্ত একটি প্রশ্ন এখানে উঠে আসে। ভারত যদি আসলেই কোভিড -১৯ এ আক্রান্ত সংখ্যা নিয়ে আন্ডার রিপোর্ট করে থাকে এবং সেখানে কয়েক হাজার অপরীক্ষিত রোগী থাকে, তাহলে কেন তারা ইতিমধ্যে হাসপাতালে দেখায়নি? স্থানীয় ট্রান্সমিশনের প্রথম ঘটনা জানাজানি হওয়ার প্রায় একমাস কেটে গেছে। আতঙ্কজনক পরিবেশে রোগীর বাড়িতে বসে থাকার সম্ভাবনাও কম । এখন এক সপ্তাহের বেশি সময় ধরে লকডাউনের ফলে, ক্লিনিক এবং ব্যক্তিমালিকানাধীন স্বাস্থ্যকেন্দ্র বন্ধ হয়ে গেছে। যার ফলে রোগীদের হাসপাতালগুলোতেই আসতে হবে, হাসপাতালের সংখ্যাও অল্প এবং সেগুলি সহজেই পর্যবেক্ষণ করা যেতে পারে

যদিও এটা সত্য যে ভারতে (India) অধিকাংশ রোগ আন্ডাররিপোর্টেড হয়, তেমন কিছু রোগ নজরদারিতে ভাল হয়। আমি ধরে নিচ্ছি মহারাষ্ট্র এবং কেরালা, যারা কোভিড-১৯ মামলা উচ্চ সংখ্যা রিপোর্টিং করেছে, উভয় অপেক্ষাকৃত ভাল ও পারফর্মিং স্বাস্থ্যসেবা দিচ্ছে।
এই দুই রাজ্যেই নতুন মামলা ও মৃত্যু নজরদারী এড়িয়ে যাবে, এমন সম্ভাবনা কম । কিন্তু এই দুইরাজ্যেও তেমন ঘটনা কোথায়? যদি হাসপাতালে শ্বাসযন্ত্রের উপসর্গ নিয়ে রোগীদের মধ্যে ঢেউ উঠতে থাকে, তা হলে মিডিয়ার নজর হাতছাড়া হওয়ার সম্ভাবনা কম । এমন তথ্য ভারতের মতো দেশে লুকিয়ে রাখা কঠিন। মৃতের সংখ্যা লুকিয়ে রাখা অসম্ভব৷ তাহলে এই অপরীক্ষিত রোগীরা কোথায়? নাকি আসলে তারা নেই…

যে প্রশ্নটা আতঙ্ক ছড়াচ্ছে সেটার উত্তর দেওয়া জরুরী এবং প্রশ্নটা হল, ভারতে কি এই মহামারী বিস্ফোরিত হবে যা নিয়ন্ত্রণ করা যাবেনা ?

ভয়টা ‘ লক্ষ লক্ষ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার‘ । তবে, যে সমস্ত দেশ ৩ মার্চ নাগাদ তাদের প্রথম কোভিড১৯ সংক্রমণের ঘটনা নিশ্চিত করেছে, তাদের তুলনা করে আমরা দেশের দুটি ভিন্ন দলকে দেখছি, যা নিচের চার্টে দৃশ্যমান (১ নং ছবি দেখুন)।

ইউরোপীয় দেশগুলোর যে লাইন আছে তার বিপরীতে উত্তর আফ্রিকা (North Africa) ও মধ্যপ্রাচ্যের (ব্লু লাইন্স) মধ্যে অবস্থিত দেশগুলোর পাশাপাশি ভারত (ঘন সবুজের লাইন) সরলরৈখিক পথ রয়েছে । ভারতের সঙ্গে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তুলনা করলে এ বিষয়টি আরো ভাল ভাবে তুলে ধরা যায়।

এবার ২ নং ছবি দেখুন। এখানে এক্স অ্যাক্সিস হল নভেল করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে দিনের সংখ্যা। এবং আরও একবার আমরা দেখছি, ভারত অন্য দেশের থেকে খুব ভিন্নভাবে পারফর্ম করছে । যেখানে ইতালিতে 198-এর ফ্যাক্টরে কেস বাড়ছে, সেই তুলনায় ভারতে কোভিড ১৯ মামলার সংখ্যা মাত্রই 1.45 এর ফ্যাক্টর হিসেবে বাড়ছে

পরিষ্কার ভাবেই বলা যায় আমরা বর্তমানে অন্য দেশের ত সূচকীয় পথ অনুসরণ করছি না । অতএব সেই প্রশ্ন চলে আসে: এই মহামারী কি ইউরোপের দেশগুলোর তুলনায় ভারতে ভিন্নভাবে ফলাফল দেখাবে? নাকি করোনাভাইরাস ভারতেও লক্ষ লক্ষ লোকের প্রাণহানি করবে?

অনেক গণমাধ্যমে মৃত্যুর হার উল্লেখ করা হয়েছে ৩ থেকে ৫%, তবে একটা কথা এখানে নিবিড়ভাবে দেখতে হবে । ২৭ মার্চ পর্যন্ত ভারতে গড় ক্ষেত্রে মৃতের হার ১00 রোগীর মধ্যে ৪.৫ জন।

তবে, আক্রান্ত হওয়ার পর থেকে এমন পরিস্থিতিতে মৃত্যুর হার মাপার জন্য গড় সঠিক মাপকাঠি নয় । যেমন, তানজানিয়ায়, তিন কোভিড ১৯ রোগীর মধ্যে একজন মারা যান, তাই তানজানিয়ার মৃতের হার ৩৩%কোভিড ১৯ এর সংক্রমণের ঘটনা খুব কমের দিকে থাকা দেশগুলিতে এই অনুরূপ প্যাটার্ন দেখতে পাবেন। যাদের ক্ষেত্রে মৃত্যুর সংখ্যার / সংক্রমণ সংখ্যা কাছাকাছি থাকার ফলে উচ্চতর মৃত্যু হার দেখা যাবে।

অন্য দিকে, গড় দ্বারা প্রভাবিত না হয়ে যদি আপনি কেস ভয়াবহতার হারের একটি মধ্যম বিন্দু দিয়ে দেখেন, দেখবেন ভারতের মামলার মধ্যে মৃত্যু হার প্রতি ১০০ রোগী পিছু মৃত্যু ০.৪ ১৯৫ দেশ থেকে প্রাপ্ত তথ্য দেখাচ্ছে ৯৫% দেশে প্রতি ১০০ রোগীর মধ্যে মৃত্যু হার শূন্য থেকে ০.৮ এর মধ্যে থাকবে

ভয়াবহতার হার আরো পড়ে যদি আমরা অপরীক্ষিত এবং লক্ষণহীন রোগীদের হিসেবের মধ্যে অন্তর্ভুক্ত করি। আমার যেহেতু ওই পরিসংখ্যান নেই, তাই ওই বিষয়ে আর এগোচ্ছিনা।

তবে কিছু দৃষ্টিকোণ পেতে জনসংখ্যা ভিত্তিক মৃত্যুর হার দেখা যেতেই পারে । হুবেই প্রদেশের যেখানে উহান অবস্থিত সেখানে জনসংখ্যা ৫.৮৫ কোটি, যা আমাদের মাঝারি আকারের কোন রাজ্যের সাথে তুলনীয় । এই প্রদেশের কোভিড ১৯ আক্রান্ত মোট মৃতের সংখ্যা ৩২৯৫ , অর্থাৎ প্রতি এক লাখ জনসংখ্যা প্রতি পাঁচ ব্যক্তির মৃত্যু।

কোভিড ১৯ এর প্রাদুর্ভাব ছাড়াই, ছয় কোটি জনসংখ্যার একটি ভারতীয় রাজ্যে প্রতি বছর প্রায় ৪,২০,০০০ মৃত্যু হয়, অর্থাৎ হার্ট অ্যাটাক, স্ট্রোক, ট্রাফিক দুর্ঘটনা, ডায়রিয়া, নিউমোনিয়া, ও ক্যান্সার, এবং স্বাভাবিক কারণে প্রতি দিন 1,150 মৃত্যু হয় । ভারতে বর্তমানে যে হারে মামলা চলছে, তাতে কোভিড সংক্রান্ত মৃত্যু এই স্বাভাবিক সংখ্যার মৃত্যুর ১ শতাংশেরও কম হওয়ার সম্ভাবনা ।

আবার ইতালিতে এক রকম জনসংখ্যার আয়তনের জন্য আনুমানিক মৃত্যু হবে ২৭০০০, ৯ গুণ বেশি উহানের চেয়ে । উল্লেখ্য, সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ৭০ বছরের বেশি বয়সিদের মধ্যে । ইতালির জনসংখ্যার ২৩% প্রবীণ, তাই ইতালিতে মৃত্যুর হার বেশি হওয়ায় অবাক হওয়ার কিছু নেই । অন্যদিকে, ভারতে ৬৫ বছরের বেশী বয়স্ক মানুষ জনসংখ্যার মাত্র ৬.৩%, এই মাত্রার মৃত্যুহার দেখার সম্ভাবনা নেই

ইতালি (Italy) ও উহান-এ এই পরিমাণ মৃত্যুর খবর পাওয়া গিয়েছে বলেই ভারতীয়রা প্যানিক মোডে চলে গিয়েছেন। কিন্তু ভারত ইতালি নয়, চিন নয়: আমাদের জেনেটিক্স, পরিবেশ ও মানুষ একেবারে আলাদা।

আমাদের বৃহৎ জনসংখ্যা, অতিরিক্ত পরিমাণ, স্বাস্থ্যবিধি নিয়ে জনসাধারণের মধ্যে চলছে-চলবে ( লাইসে-ফার) মনোভাব থাকা সত্ত্বেও এখনো পর্যন্ত, আমরা কোভিড ১৯ এর ক্ষেত্রে চক্রবৃদ্ধি দেখিনি, যেমন বিভিন্ন বিশেষজ্ঞ এবং সিমুলেশনের তরফ থেকে ভবিষ্যদ্বাণী এসেছে।
আমরা এর সম্ভাব্য কারণগুলো সম্পর্কে ধারণা করতে পারি –

কন্ট্যাক্ট ট্রেসিং এবং কোয়ারান্টাইনিং নিশ্চিত করেছে যে এই প্রাদুর্ভাব পারিবারিক যোগাযোগে সীমাবদ্ধ থাকবে এবং সমাজের উপর ছড়িয়ে পড়বে না।

ভারতের আবহাওয়া উহান ও ইউরোপের মত দ্রুততায় ভাইরাস ছড়ানোর অনুকূল নয়।এবং ভারতীয়দের একটি সহজাত অনাক্রম্যতা আছে মূলত অপরিষ্কার অবস্থার মধ্যে থাকার জন্য (শুনতে অদ্ভুত লাগতে পারে)।

অসংক্রামিত জনগোষ্ঠীর মধ্যে সেরোলজিক্যাল নিরীক্ষণ চালিয়ে তাদের কাছে সার্স-CoV2 এর কোন অ্যান্টিবডি আছে কিনা তা দেখে উপরের অনুমানটি দ্রুত নিশ্চিত করা যেতে পারে । ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের তরফে ইতিমধ্যেই এমন নিরীক্ষার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে ।

এই পর্যন্ত পাওয়া তথ্য থেকে বোঝা যাচ্ছে যে, এই নভেল করোনাভাইরাস (Novel coronavirus) কিছু গাণিতিক সিমুলেশনকে খুশি করার জন্যে ভারতের লাখো লাখো মানুষকে সংক্রমিত করতে পারবেনা । এবং অধিকাংশ রোগী সম্ভবত শুধুমাত্র কাশি এবং জ্বর এবং কোনো ভয়াবহ পরিণতি ছাড়াই পুনরুদ্ধার পাবেন । হ্যাঁ, অনেকে এই ভাইরাসে সংক্রামিত হবেন, কিন্তু তথ্য দেখে কখনওই মনে হয়না তার সংখ্যা খুব বেশি হবে।

যখন সিমুলেশন ভয়াবহ পরিস্থিতির পূর্বাভাস দিচ্ছে, তখন আমাদের মনে রাখতে হবে যে সিমুলেশন অনুমানের উপর ভিত্তি করে । এর বিপরীতে, আমি ভারতে ভাইরাস বর্তমান যে পথের উপর ভিত্তি করে এগোচ্ছে , সেই উপলব্ধ তথ্যের উপর ভিত্তি করে আমার বক্তব্য শেষ করলাম।
আমরা সবাই চাইব, আমার গণনা সঠিক হোক ।

++++++++++

ডক্টর এন শিবদাসানের (N. Shivdasani) একটি সাক্ষাৎকার থেকে অনূদিত, সংক্ষেপিত, ও সম্পাদিত।
কৃতজ্ঞতা – স্ক্রোল ডট ইন, মাইক্রোসফট

অনুলিখন ও সম্পাদনা – শ্রী কৌশিক পাল

(ডক্টর এন শিবদাসান (N. Shivdasani) একজন জনস্বাস্থ্যকর্মী ও এই বিভাগের অধ্যাপক। তিনি এই বিভাগে তিরিশ বছরের অভিজ্ঞতা সম্পন্ন। কাজ করেছেন বিশ্ব স্বাস্থ্যসংস্থা ও ভারতের সংক্রামক রোগ নিয়ে একটি জাতীয় কর্মসূচীর অধ্যক্ষ হিসেবে। দক্ষিণ এশিয়ায় দীর্ঘদিন ভাইরাসজনিত রোগের গবেষণামূলক কর্মকাণ্ডেও তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে)
(সমাপ্ত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.