চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! চার দিন দক্ষিণের দুই জেলায় ভারী বৃষ্টি, দমকা হাওয়ায় উত্তাল হবে সমুদ্র

সাগরে আবার তৈরি হতে পারে নিম্নচাপ। তার প্রভাবেই কালীপুজোর আগের সপ্তাহে ২৩ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়ার পূর্বাভাস দেয় এমন কয়েকটি বেসরকারি সংস্থার সূত্রের দাবি, এই নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমে তা আরও শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ারও সম্ভাবনা দেখছে কিছু সংস্থা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। বর্তমানে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫.৮ কিলোমিটার উপরে রয়েছে সেই ঘূর্ণাবর্ত। তার প্রভাবে ২১ অক্টোবর, সোমবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর আন্দামান সাগরে তৈরি হতে পারে নিম্নচাপ অঞ্চল। সেই নিম্নচাপ অঞ্চল ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সেটি ২৩ অক্টোবর, অর্থাৎ আগামী বুধবার নিম্নচাপে পরিণত হতে পারে। তার প্রভাবে ২৩ থেকে ২৬ অক্টোবর রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই সময় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস দেয় এমন কয়েকটি বেসরকারি সংস্থার দাবি, বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হতে পারে ‘ডানা’। এই নাম দিয়ে রেখেছে কাতার।

সাগরে নিম্নচাপ তৈরি হলে উত্তাল হতে পারে সমুদ্র। সে ক্ষেত্রে মৎস্যজীবীদেরও সতর্ক করেছে হাওয়া অফিস। ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য এবং দক্ষিণ বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার। দমকা হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। ২৩ অক্টোবর থেকে উত্তর বঙ্গোপসাগরের উপরও বইতে পারে ঝোড়ো হাওয়া। ওই সময় সমুদ্র উত্তাল থাকতে পারে। ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য এবং দক্ষিণ বঙ্গোপসাগরে যেতে বারণ করা হয়েছে মৎস্যজীবীদের। ২৩ তারিখ থেকে পরবর্তী বিজ্ঞপ্তি জারি না করা পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যাওয়া নিয়েও সতর্কতা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.