দক্ষিণবঙ্গ যেন দুয়োরানি! উত্তরে প্রবেশের পরে ২০ দিন কেটে গেলেও রুটিন ভাঙল লেটলতিফ বর্ষা

উত্তরবঙ্গে বর্ষা এসেছে ৩১ মে। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও অধরা বর্ষা। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণে বর্ষা প্রবেশ করতে পারে দু’ থেকে তিন দিনে। পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে এত দিন সময় লাগেনি।

আলিপুর হাওয়া অফিস বলছে, ২০১৯ সালে উত্তরবঙ্গের চার দিন পর বর্ষা ঢুকেছিল দক্ষিণবঙ্গে। ২০২০ সালে ১২ জুন, একই দিনে উত্তর এবং দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল। ২০২১ সালে উত্তরবঙ্গের পাঁচ দিন পরে দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল। ২০২২ সালে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশের ১৫ দিন পর দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল। ২০২৩ সালে অর্থাৎ গত বছর, ১২ জুন উত্তরবঙ্গে এসেছিল বর্ষা। দক্ষিণবঙ্গে বর্ষা এসেছিল ১৯ জুন। অর্থাৎ দুই বঙ্গে বর্ষা আসার ফারাক ছিল সাত দিনের।

২০২৪ সালে ৩১ মে উত্তরবঙ্গে বর্ষা এসেছে। মাঝে পেরিয়ে গিয়েছে ২০ দিন। কিন্তু এখন পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা আসেনি। যদিও আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, আগামী দু’-তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি রয়েছে। তার আগে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির ফলে তাপমাত্রা সামান্য কমেছে। আগামী দু’দিন আরও কিছুটা কমতে পারে। রবিবারের পর বৃষ্টির পরিমাণ কমতে পারে। উত্তরবঙ্গে যদিও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি। গত ২৪ ঘন্টায় তুফানগঞ্জে বৃষ্টি হয়েছে ২০২.৪ মিলিমিটার। কোচবিহারে ১৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গঙ্গারামপুরে ১২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.