জম্মু-কাশ্মীর থেকে ১৫৩ টি বিশেষ আইনকে করা হলো বিলুপ্ত! লাগু হবে ভারতীয় কানুন।

দেশের স্বর্গ হিসাবে খ্যাত জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে এখন কেন্দ্রশাসিত অঞ্চলের রূপ দেওয়া হয়েছে। এছাড়াও, জম্মু ও কাশ্মীরে পৃথক পতাকা আইনও বিলুপ্ত করে দেওয়া হয়েছে। এখন  রাজ্যের সর্বত্র শুধুমাত্র তিরঙ্গা উত্তোলন করা হবে। জম্মু ও কাশ্মীরে ১০৬ টি নতুন আইন কার্যকর হবে। ১৫৩ টি বিশেষ আইন জম্মু ও কাশ্মীর থেকে বিলুপ্ত করা হয়েছে। ভারত সরকার ৫ আগস্ট অনুচ্ছেদ ৩৭০ ,অপসারণকরার পর ৩১ অক্টোবর থেকে জম্মু ও কাশ্মীর ও লাদাখ দুটি পৃথক এলাকা পরিণত হয়েছে।

এর মাধ্যমে, সংসদ দ্বারা তৈরি অনেক আইন রাজ্যে প্রয়োগ করা হবে। এখন সরকারী কাজ উর্দুতে নয় হিন্দিতে হবে। ব্যাখ্যা করুন যে আগে পৃথক আইন থাকার  কারণে জম্মু ও কাশ্মীরে সরকারী কাজ উর্দুতে ব হত, তবে এখন ভারতীয় সংবিধান অনুসারে হিন্দিতে কাজ হবে। নতুন আইন এর অধীনে জম্মু ও কাশ্মীরে  বিধানসভা হবে এবং লাদাখ একটি কেন্দ্রশাসিত অঞ্চল। ৩১ অক্টোবর জম্মু ও কাশ্মীরের পুনর্গঠনের দিন ভারতে একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী ছিল।

স্বাধীনতার সময় ৫৫৬ টি রাজত্বকে একত্রিত করে একটি শক্তিশালী ভারত গড়ার লৌহ পুরুষ সরদার প্যাটেলের জন্মদিনে জম্মু ও কাশ্মীরের পুনরায় গঠন একটা ঐতিহাসিক পদক্ষেপ। এখন জম্মু ও কাশ্মীরে একটি নতুন অধ্যায় শুরু হয়ে গেছে। ধারা ৩৭০ অপসারণের পর এবার জম্মু-কাশ্মীরকে নতুন রূপ দেওয়া হয়েছে। এখন জম্মু ও কাশ্মীর একটি কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে উঠেছে। জম্মু ও কাশ্মীরের আইন শৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে থাকবে। এখন থেকে জম্মু-কাশ্মীরের পুলিশের নিয়ন্ত্রণ স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে থাকবে। অর্থাৎ এবার থেকে অমিত শাহের হাতে থাকবে জম্মু-কাশ্মীরের পুলিশি ব্যাবস্থা। তাই বিচ্ছিন্নতাবাদী নেতাদের একটু ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। জানিয়ে দি, জম্মু-কাশ্মীরের সবথেকে বড় বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক বর্তমানে বেশ কয়েকটি মামলায় তিহার জেল হাজতে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.