Soumendu Roy Death: টলিপাড়ায় শোকের ছায়া, প্রয়াত সত্যজিতের সিনেম্যাটোগ্রাফার কিংবদন্তি সৌমেন্দু রায়…

বুধবার সকালে প্রয়াত হন বর্ষীয়ান সিনেম্যাটোগ্রাফার সৌমেন্দু রায়(Soumendu Roy )। দীর্ঘদিন অস্টিওআর্থারাইটিসে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর আর কিছুদিন বাদেই আসছে তাঁর জন্মদিন, তবে তার আগেই চলে গেলেন সৌমেন্দু রায়। পথের পাঁচালী থেকেই সত্যজিৎ রায়ের(Satyajit Ray) টিমে ছিলেন তিনি, সেই সময় ছিলেন সুব্রত মিত্রের সহকারী, কিন্তু তারপর ১৫ টি ছবিতে বিশ্ববরেণ্য পরিচালকের সঙ্গে সিনেম্যাটোগ্রাফার হিসাবে কাজ করেছেন কিংবদন্তি সৌমেন্দু রায়।
জানা যায় যে ২০১৪ সালেই প্রথম অস্টিওআর্থারাইটিস ধরা পড়ে তাঁর, সেই রোগেই শয্যাশায়ী হয়ে যান ধীরে ধীরে। তবে বিগত বেশ কিছুদিন ধরেই কথা বন্ধ হয়ে গিয়েছিল তাঁর। তবে সচল ছিল মস্তিষ্ক। গুটিয়ে ছোট হয়ে গিয়েছিল শরীরও। এক কথায়, জীবন্মৃত অবস্থাতেই শয্যাশায়ী ছিলেন বলে জানা যায়। বুধবার দুপুর সাড়ে ১২ নাগাদ বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

‘পথের পাঁচালী’তে সুব্রত মিত্রের সহকারী হিসবে কাজ করেছিলেন সৌমেন্দু রায়। সেই সেটেই সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর পরিচয়। এরপর ১৯৬১ সালে রবীন্দ্র নাথকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্রে ও ‘তিনকন্যা’ ছবিতে সিনেম্যাটোগ্রাফার হিসাবে কাজ শুরু করেন তিনি সত্যজিৎ ছাড়াও কাজ করেছেন তরুণ মজুমদার, তপন সিংহ, বুদ্ধদেব দাশগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তী, রাজা সেনের মতো পরিচালকের সঙ্গেও কাজ করেছেন কিংবদন্তি সিনেম্যাটোগ্রাফার। দীর্ঘদিন রূপকলা কেন্দ্রের সিনেম্যাটোগ্রাফি বিভাগের প্রধান ছিলেন সৌমেন্দু রায়। বহু পুরস্কারের পাশাপাশি জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া টলিউডের অন্দরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.