মেসির ৫ নজির! বিশ্বকাপের সেমিফাইনালে সে সব কীর্তির হাতছানি লিয়োর সামনে

বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারাতে পারলে দ্বিতীয় বারের জন্য ফাইনালে উঠবেন লিয়োনেল মেসি। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পাঁচটি নজির গড়ার হাতছানি রয়েছে মেসির সামনে। কী কী সেই নজির?

আর্জেন্টিনার হয়ে সর্বাধিক গোল: বিশ্বকাপে মেসি ১০টি গোল করেছেন। আর্জেন্টিনার হয়ে সর্বাধিক গোলদাতার তালিকায় গ্যাব্রিয়েল বাতিস্তুতার সঙ্গে এক আসনে তিনি। সেমিফাইনালে গোল করতে পারলেই আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বাধিক গোলদাতা হয়ে যাবেন মেসি।

সর্বাধিক ম্যাচ: বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট ২৪টি ম্যাচ খেলেছেন মেসি। আর্জেন্টিনার ফুটবলারদের মধ্যে যা সর্বাধিক। বিশ্বকাপে এখনও পর্যন্ত সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে জার্মানির লোথার ম্যাথাউসের। ২৫টি ম্যাচ খেলেছেন তিনি। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামলে ম্যাথাউসের সঙ্গে যুগ্ম ভাবে সব থেকে বেশি ম্যাচ খেলার নজির গড়বেন মেসি। সেমিফাইনালে আর্জেন্টিনা জিতুক বা হারুক, আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন মেসি। সে ক্ষেত্রে এই বিশ্বকাপেই একক ভাবে সর্বাধিক ম্যাচ খেলা ফুটবলার হবেন তিনি।

অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ: বিশ্বকাপে অধিনায়ক হিসাবে ১৮টি ম্যাচ খেলেছেন মেসি। মেক্সিকোর রাফা মার্কেজ়ও অধিনায়ক হিসাবে ১৮টি ম্যাচ খেলেছেন। সেমিফাইনালে খেলতে নামলে মার্কেজ়কে টপকে যাবেন মেসি। বিশ্বকাপে অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ম্যাচ খেলা হবে তাঁর।

সর্বাধিক অ্যাসিস্ট: বিশ্বকাপের নকআউটে এখনও পর্যন্ত পাঁচটি গোলের ক্ষেত্রে অ্যাসিস্ট রয়েছে মেসির। নকআউটে সব থেকে বেশি ছ’টি অ্যাসিস্ট রয়েছে পেলের। সেমিফাইনালে পেলের রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে মেসির সামনে।

সব থেকে বেশি সময় মাঠে থাকা: বিশ্বকাপে মেসি এখনও পর্যন্ত মোট ২০১৪ মিনিট মাঠে থেকেছেন। এই রেকর্ড রয়েছে ইতালির পাওলো মালদিনির। ২১১৭ মিনিট খেলেছেন তিনি। অর্থাৎ, সেমিফাইনালে ক্রোয়েশিয়া ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে ও মেসি মাঠে থাকলে সেই রেকর্ডও ভেঙে ফেলবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.