উপসর্গযুক্ত রোগীর উপর কোভ্যাকসিন ৭৭.৮ শতাংশ কার্যকর, জানাল ভারত বায়োটেক

ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় দফার পর কোভ্যাকসিনের কার্যকারিতা বিবৃতি দিয়ে জানাল ভারত বায়োটেক। সংস্থার তরফে বলা হয়েছে কোভ্যাকসিন কোভিডের বিরুদ্ধে প্রায় ৭৭.৮ শতাংশ কার্যকর।

কোভিডের নতুন ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কোভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৬৫.২ শতাংশ, জানিয়েছে ভারত বায়োটেক। শুক্রবার রাতে টুইট করেছেন ভারত বায়োটেকের কো-ফাউন্ডার সুচিত্রা এলা। তিনি লিখেছেন, ‘ভারতকে বিশ্বের মানচিত্রে বৈজ্ঞানিক সাফল্যের ভিত্তিতে পৌঁছে দিতে পেরে আমরা গর্বিত। কোভিডের বিরুদ্ধে কোভ্যাকসিন নিরাপদ। এই অতিমারী পরিস্থিতিতে যাঁরা আমাদের সাহায্য করেছেন তাঁদের ধন্যবাদ।’


উপসর্গযুক্ত করোনা রোগীদের উপর ভারত বায়োটেকের ভ্যাকসিন শতকরা ৭৭.৮ শতাংশ কার্যকর। ২৪ ঘণ্টায় ১৩০ জন করোনা রোগীর উপর পরীক্ষায় এই ফল জানা গেছে। রোগীদের বয়স ছিল ১৮ থেকে ৯৮ বছরের মধ্যে। ভারতের ২৫টি প্রান্তের রোগীদের পর্যবেক্ষণের পর এই ফল জানা গেছে।

উল্লেখ্য, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে এখনও ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। যার ফলে এই ভ্যাকসিন প্রাপকদের বিদেশ যাত্রায় সমস্যা হতে পারে। অবিলম্বে হু-এর ছাড়পত্রের ব্যবস্থা করার জন্য কেন্দ্রকে আবেদন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.