নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখতে হলে সংগ্রাম করতে হবে…নতুবা ইতিহাসের বুক থেকে মুছে যেতে হয়…আর স্থবিরতা কেবল জড়মাধ্যমেরই বৈশিষ্ট্য,জীবনের নয়

❝Islam came out as the enemy of the ‘Butt’.The word ‘But’ as everybody knows is an Arabic word and means an idol.Not many people however Imow what the derivation of the word ‘But’ is.’But’ is the Arabic corruption of Buddha.Thus the origin of the word indicates that in the Moslem mind idol worship had come to be identified with the religion of Islam destroyed not only in India but wherever it Buddha went.❞(1)

বাবাসাহেব আম্বেদকর বৌদ্ধধর্ম ও সংস্কৃতি ধ্বংসকারীদের identity করতে পারলেও এর পেছনের মূল কারণটি খতিয়ে দেখেননি…।সনাতন ধর্মশাস্ত্রে উল্লেখ রয়েছে,”অহিংসা পরম ধর্ম,ধর্মহিংসা তথৈবচ।।”অর্থাৎ অহিংসা মনুষ্য জীবনের পরম ধর্ম…কিন্তু ধর্মরক্ষার স্বার্থে হিংসা করা তার অপেক্ষা শ্রেষ্ঠ।
ব্যাপারটা অনেকটা ডারউইন সাহেবের “struggle for existence” বা “অস্তিত্বের জন্য সংগ্রাম” এর মতোন।

যাইহোক শাক্যসিংহের মৃত্যুর পর মহাকাশ্যপের নেতৃত্বে তার চ্যালারা যখন শাক্যসিংহের নাম ভাঙিয়ে বাণী সংকলন(শাক্য তার জীবনকালে কোনো কিছু লিখে যাননি) করতে শুরু করে তখন সেসময়কার স্বধর্ম থেকে নিজেদেরকে আলাদা প্রমাণ করতে “অহিংসা পরম ধর্ম” এর অনুরূপ “জীবহত্যা মহাপাপ” গৃহীত হয়…কিন্তু “ধর্মহিংসা তথৈবচ” বাদ যায়…

কালক্রমে শুরু হয় এক নিয়ন্ত্রিত ধর্ম ব্যবসার অধ্যায়…ভারত সত্ত্বার মধ্যে প্রবেশ করে লোক দেখানো সুশীলতা,সামাজিক অবক্ষয়, কুটিলতা ও চারিত্রিক ক্লীবতা।(2)

মূলত ইসলামের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার আগেই তারা tactically হেরে গিয়েছিল…তার কারণ অবশ্য ভেতর থেকে সমাজের গোড়া পঁচে যাওয়া…

নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখতে হলে সংগ্রাম করতে হবে…নতুবা ইতিহাসের বুক থেকে মুছে যেতে হয়…আর স্থবিরতা কেবল জড়মাধ্যমেরই বৈশিষ্ট্য,জীবনের নয়…Ashin Wirathuও হয়তো এটা বুজেছিলেন…বুজেছিলেন,কেবল শাক্যসিংহের বাণীর অস্পষ্ট ও অর্ধ সত্যকে নিয়ে পৃথিবীতে টেকা যায় না।তাই হয়তো তিনি ব্রহ্মদেশের দাঙ্গাবাজ রোহিঙ্গাদের বিতারণ করে সমগ্র মানবজাতিকে রক্ষা করতে পেরেছিলেন।

হ্যাঁ,ব্রহ্মদেশীয় বৌদ্ধরা এখনো স্বমহিমায় টিকে আছে…আর গান্ধারের বৌদ্ধরা হারিয়ে গেছে…

তথ্যসূত্র:-

  1. (Dr. Babasaheb B.R Ambedkar’s writings and speeches,published by Govt of Maharashtra,vol-3,page-229–230)
  2. বিরিঞ্চি বন্দ্যোপাধ্যায়

©মেঘনাদ গুপ্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.