UNLOCK 4: ২১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক সভা, বিয়েতে ১০০ জন থাকার অনুমতি

আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হচ্ছে। তবে কন্টেনমেন্ট জোনগুলিতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে। চতুর্থ পর্যায়ের আনলকে দেশের কন্টেনমেন্ট জোনগুলির বাইরে বেশ কিছু ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার।

শনিবারই আনলক ৪-এর নির্দেশিকা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চতুর্থ পর্যায়ের আনলক পর্ব থেকে একাধিক পরিষেবা চালু হতে চলেছে দেশজুড়ে। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে মেট্রো পরিষেবা। তবে এখনও লোকাল ট্রেন চালুর বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার। আনলক চতুর্থ পর্বে এছাড়াও বেশ কিছু পরিষেবা চালু হতে পারে।

শনিবার কেন্দ্রের তরফে জানানো হয়, আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হচ্ছে। তবে দেশের কন্টেনমেন্ট জোনগুলিতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার হল বন্ধ থাকবে। ২১ সেপ্টেম্বরের পর থেকে ওপেন এয়ার থিয়েটার খোলায় ছাড় দেওয়া হয়েছে।

এছাড়াও করোনার সংক্রমণ রুখতে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে আগামী ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় সভা বা রাজনৈতিক কর্মসূচিতে সর্বাধিক ১০০ জন হাজির থাকতে পারবেন বলে জানানো হয়েছে। করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বে লকডাউনকেই একমাত্র রাস্তা হিসেবে বেছে নেওয়া হয়েছে। বিশেষ করে কনটেনমেন্ট জোনের ক্ষেত্রে লকডাউন এখনও জারি রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন গাইডলাইন অনুযায়ী ১ সেপ্টেম্বর থেকে চতুর্থ পর্যায়ের আনলক চালু হচ্ছে দেশে। সেই গাইডলাইনে বলা হয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সব কনটেনমেন্ট জোনে লকডাউন চালু থাকছে। এই গাইডলাইনে আরও বলা হয়েছে, কন্টেনমেন্ট জোনে লকডাউন জারি থাকলেও তার বাইরে কোথাও সম্পূর্ণ লকডাউন জারি করা যাবে না।l

ডিস্ট্রিক্ট কালেকটরদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে সংশ্লিষ্ট ওয়েবসাইটে কনটেনমেন্ট জোনের তালিকা প্রকাশ করা হয়। কন্টেনমেন্ট জোনের বাইরে লকডাউন জারি করতে গেলে স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ অনুমতি নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.