BREAKING: দেশজুড়ে আক্রান্ত পেরোল ৩৩ লক্ষ, মৃত ৬০ হাজারের বেশি

দেশে ফের লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৭৫ হাজার ৭৬০ জন। এই সময়ের মধ্যে করোনার জেরে মৃত্যু হয়েছে আরও ১০২৩ জনের।

নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩ লক্ষ ১০ হাজার ২৩৫ জনে। এর মধ্যে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৭ লক্ষ ২৫ হাজার ৯৯১। সুস্থ হয়ে উঠেছেন ২৫ লক্ষ ২৩ হাজার ৭৭২ জন। এখন পর্যন্ত দেশজুড়ে করোনার জেরে মৃত্যু হয়েছে ৬০ হাজার ৪৭২ জনের।

দেশজুড়ে এই সংক্রমণের মধ্যেই সেপ্টম্বরে আনলক ৪ আনতে পারে কেন্দ্র। সূত্র বলছে, লোকাল ট্রেন, মেট্রো রেল পরিষেবা ফের চালু করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এছাড়া খুলতে পারে সিঙ্গল থিয়েটার সিনেমা হল, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল। ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রির অনুমতি দেওয়া হতে পারে। তবে মাস্ক বাধ্যতামূলক করার কথাও বলা হয়েছে।

ট্রেন, মেট্রো চললে বা আনলক ৪ এ সবকিছুতে ছাড় দেওয়ার ফলে করোনা সংক্রমণ আরও মারাত্মক হারে বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কয়েকজন।

অন্যদিকে N95 মাস্ক নিয়ে সামনে এসেছে নতুন তথ্য। কেন্দ্রের তরফে ওই মাস্ক ব্যবহার করতে নিষেধ করা হলেও এবার অন্য কথা বলছেন ভারতীয় বিজ্ঞানীরা। Physics of Fluids নামে একটি পত্রিকায় এই সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়েছে। সখানে দেখা যাচ্ছে, কাশির মাধ্যমে ছড়ানো ড্রপলেট আটকাতে N95 মাস্কই সবথেকে বেশি কার্যকরী।

তবে মাস্কের থেকেও লোকের এই মুহূর্তে পাখির চোখে নজর রয়েছে করোনা ভ্যাকসিনের দিকে। ইতিমধ্যে করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচের উৎপাদন শুরু করে দিয়েছে রাশিয়া। এই বিষয়ে ভারত-রাশিয়া যোগাযোগে রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এছাড়াও ব্রিটিশ ফার্মা সংস্থা ‘অ্যাস্ট্রা জেনেকা’র সঙ্গে যৌথভাবে ভ্যাক্সিন তৈরি করছে ভারতের ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।’ এছাড়া ভারতের আরও এক সংস্থা ‘ভারত বায়োটেক’ তৈরি করছে ‘কোভ্যাক্সিন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.