করম পূজা উপলক্ষে ২৯ আগস্ট ছুটি ঘোষণা করল নবান্ন

সরকারি কর্মীদের জন্যে ফের ছুটির খবর। করম পূজা উপলক্ষে আগামী ২৯ আগস্ট ছুটি ঘোষণা করা হয়েছে। রাজ্য সরকারের আদিবাসী কর্মীদের জন্য এই ছুটি ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতা আসার পর বিভিন্ন সম্প্রদায়ের উৎসবের জন্য ছুটি মঞ্জুর করেছেন।

ইতিমধ্যে অর্থ দফতরের তরফে ছুটি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে পরিষ্কার ভাবে ছুটির কথা বলা হয়েছে। নির্দেশেকা অনুযায়ী, নবান্ন, মহাকরণের পাশাপাশি স্থানীয় প্রশাসন, বিধিবদ্ধ সংস্থা, পুরসভা, অধীনস্থ সংস্থায় আদিবাসী কর্মীরা এই ছুটি নিতে পারবেন। এছাড়াও রাজ্যের নিয়ন্ত্রণে থাকা সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আদিবাসী পড়ুয়াদের ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর হবে।

রাজ্যের বিভিন্ন চা-বাগানে কর্মরত আদিবাসী সম্প্রদায়ের জন্যও এই দিনটি ছুটি বলে ঘোষণা করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিক কারণেই খুশি এই সম্প্রদায়ের কর্মীরা।

প্রসঙ্গত, রাজ্যে পালাবদলের পর থেকেই রাজ্য সরকারি কর্মীদের ছুটির তালিকা বেড়েছে। সেই তালিকায় সংযোজন আদিবাসীদের এই পবিত্র করম পুজোর দিনটি। অন্যদিকে, আগামী ২৮ অগাস্ট রাজ্যে লকডাউন থাকছে না।

গত বুধবার নবান্নের তরফে লকডাউন নিয়ে নতুন একটি নির্দেশিকা জারি করা হয়। মুখ্যসচিব রাজীব সিনহা নয়া এই নির্দেশিকা জারি করেন। সেই মতো আগামী ২৮ অগস্ট রাজ্যে লকডাউন থাকছে না বলে জানানো হয়েছে। এর আগে ২৭ ও ২৮ অগাস্ট রাজ্যে লকডাউন থাকবে বলে ঘোষণা করা হয়।

ফাইল ছবি

নবান্ন সূত্রের খবর, ২৮ অগাস্ট লকডাউন হলে টানা ৫ দিন ব্যাংক বন্ধ। টানা পাঁচদিন ব্যাংক বন্ধ থাকলে নানারকম সমস্যা হতে পারে। এটিএমগুলি ড্রাই হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে। এর জেরে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে।

ফলে, টানা ৫ দিন ব্যাংক বন্ধ থাকার কারণে দিন বদল করা হয়। আপাতত ২০, ২১, ২৭ ও ৩১ অগাস্ট রাজ্যে পূর্ণ লকডাউন হচ্ছে। আর এর মধ্যে ২৯ অগস্ট আদিবাসী রাজ্য সরকারি কর্মীদের জন্যে ছুটি ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.