FIFA World Cup Qualifier: অবশেষে থামল বিশ্বজয়ীদের বিজয় রথ, বন্ধু সুয়ারেজের দলের কাছে ধরাশায়ী মেসির আর্জেন্টিনা

অবশেষে হার। এবার বন্ধুর হাতেই ধরাশায়ী মেসির বিজয় রথ। ব্যালন জয়ী লিওনেল মেসিও আর্জেন্টিনাকে বিশ্বকাপ বাছাই পর্বে জয় এনে দিতে পারলেন না।

বৃহস্পতিবার বুয়েনস আইরেসের লা বোম্বোনেরা স্টেডিয়ামে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে উরুগুয়ে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছে। নতুন কোচ মার্সেলো বিয়েলসার অধীনে এখন পর্যন্ত এটাই উরুগুয়ের সবথেকে বড় জয়। গত বছর কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে গ্রুপ পর্বের ওপেনারের পর থেকে আর্জেন্টিনা কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে হারেনি।

আর্জেন্টিনা এখনও পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ১০ দলের দক্ষিণ আমেরিকান বাছাইপর্বের গ্রুপে এগিয়ে আছে। ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে উরুগুয়ে। কলম্বিয়ার নয় এবং ভেনেজুয়েলার আট। সাত পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থাকা ব্রাজিল রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের চ্যালেঞ্জ করবে।

উরুগুয়ে ২, আর্জেন্টিনা ০

বিশ্বকাপ চ্যাম্পিয়নদের বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল উরুগুয়ে। ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডির ভুলের পর ১০ মিনিটে ডারউইন নুনেজ ক্রস শটে গোলের সূচনা করেন।

আর্জেন্টিনার বিশ্বকাপ শিরোপা জয়ের পর এই প্রথমবার সাইডলাইনে দৃশ্যত বিরক্ত ছিলেন কোচ লিওনেল স্কালোনি। তার মিডফিল্ডাররা উরুগুয়ের উইঙ্গারদের আটকাতে বার বার ব্যার্থ হয়। ৪২ তম মিনিটে আসে প্রথম গোল। মাতিয়াস ভিন্যা সহজেই নাহুয়েল মোলিনার কাছ থেকে বল চুরি করেন এবং পেনাল্টি বক্সে আলতো করে একটি নিচু ক্রস করেন। রোনাল্ড আরাউহো সেই বল জালে জড়িয়ে দেন।

মেসির ফ্রি কিক এবং ওটামেন্ডির ক্লোজ রেঞ্জের শটে আর্জেন্টিনা স্কোর সমান করার কাছাকাছি এসেছিল। যদিও গোলরক্ষক সার্জিও রোচেটকে টপকে তা গোলে ঢুকতে পারেনি।

বিরতির পর, উরুগুয়ে আর্জেন্টিনার উপর চাপ বজায় রাখে। সেই সময় আর্জেন্টিনা অনেকাংশে মেসি এবং পরিবর্ত হিসেবে মাঠে আসা অ্যাঞ্জেল ডি মারিয়ার উপর নির্ভরশিল হয়ে পরে। ৫৭তম মিনিটে মেসির ফ্রি কিক বারে লেগে ফিরে আসে।

উরুগুয়ের ডিফেন্স তাদের বক্সের শুরুতে মেসিকে থামানোর পর ৮৭তম মিনিটে কাউন্টারে নুনেজ গোল করেন।

মেসির ঘনিষ্ঠ বন্ধু লুইস সুয়ারেজ, যিনি সদ্য উরুগুয়ের জাতীয় দলে ফিরেছেন, তিনি এই ম্যাচে খেলেননি।

বিশ্বকাপ বাছাইপর্বের আগের রাউন্ডে মন্টেভিডিওতে একই স্কোরে ব্রাজিলকে হারিয়েছিল উরুগুয়ে। তাদের পরের ম্যাচ বলিভিয়ার বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.