হিন্দু দেব-দেবীর ছবি ব্যবহার করে প্রস্রাব ঠেকানোর চেষ্টার কড়া প্রতিবাদ শুভেন্দুর

 কেবল হিন্দু দেব-দেবীর ছবি ব্যবহার করে কলকাতার ফুটপাথে প্রস্রাব ঠেকানোর চেষ্টা করছে কলকাতা পুরসভা। এর কড়া প্রতিবাদ করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার তিনি এক্স হ্যাণ্ডেলে লিখেছেন, “কলকাতা পুরসভার কাউন্সিলররা পুরুষদের প্রস্রাব করতে না দেওয়ার জন্য হিন্দু দেব-দেবীর ছবি দিয়ে ফুটপাথ এবং রাস্তার ধারে প্লাস্টার করছেন। এই কাউন্সিলরদের কাছে কিছু প্রশ্ন:-

ক) কে তাঁদের কেবল হিন্দু দেব-দেবীর ছবি ব্যবহার করার অনুমোদন দিয়েছেন? মেয়র ফিরহাদ হাকিম কি তাঁদের স্পষ্ট নির্দেশ দিয়েছেন?

খ) যেখানে মানুষ দীর্ঘদিন ধরে প্রস্রাব করছে, হিন্দু দেব-দেবীর ছবি সেরকম নোংরা জায়গায় স্থাপন করা কি সঙ্গত? তাঁরা কি ভেবে দেখেছেন যে এটা অবশ্যই ধর্মীয় অনুভূতিতে আঘাত করবে?

গ) এখানে দেব-দেবীর মূর্তি রয়েছে, অন্ধকারে তা বুঝতে না পেরে যে কেউ এই মূর্তিগুলির উপর রাতের বেলায় প্রস্রাব করতে পারে। তাই ৮৬ নং ওয়ার্ডের কাউন্সিলর সৌরভ বসু উদ্বেগের সঙ্গে কিছু আলো জ্বালিয়েছেন যাতে ছবিগুলি রাতে দেখা যায়। অন্য কোথাও কি একই কাজ করা হয়েছে? মাতাল এবং অন্যান্য মাদকাসক্তদের সম্পর্কে কী ভাবা হয়েছে? কে নিশ্চিত করবে যে তারা নেশাগ্রস্ত এবং মদ্যপ অবস্থায় এই চিত্রগুলিতে প্রস্রাব করবে না?

ঘ) কলকাতার মতো একটি প্রতিষ্ঠানের পক্ষে শহরকে পরিষ্কার রাখার জন্য হিন্দু দেব-দেবীর ছবি ব্যবহার করা কি উপযুক্ত? সবই কি ‘ভগবান ভরসে’? কেন আপনার জন্য তো সবরকম তহবিল আছে? মেয়র যদি আজই সংশোধনমূলক ব্যবস্থা না নেন এবং এই নোংরা স্থানগুলি থেকে হিন্দু দেবদেবীর ছবি সম্মানের সাথে অপসারণের নির্দেশ না দেন, তাহলে প্রমাণিত হবে যে এটি ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিপ্রায়ে করা হয়েছে। আর এতে পুরসভা যদি না আসে, হিন্দুদের নিজেদেরই করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.