ডিপফেক প্রযুক্তি! প্রেমে প্রত্যাখ্যান, প্রতিশোধ নিতে বান্ধবীর অশ্লীল ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে গ্রেফতার তরুণ

 প্রেমের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল বান্ধবী। তাই প্রতিশোধ নিতে বান্ধবীর ছবি ডিপফেক প্রযুক্তির মাধ্যমে কারসাজি করে সমাজমাধ্যমে ছড়িয়ে দেয় তরুণ। এমনকি তরুণীর বান্ধবীদের কৃত্রিম উপায়ে তৈরি করা আপত্তিকর ছবিও সমাজ মাধ্যমে পোস্ট করেছে অভিযুক্ত। রবিবার ২২ বছরের তরুণকে এই ঘটনায় অভিযুক্ত হিসেবে গ্রেপ্তার করে পুলিশ। ঘটনা কর্ণাটকের খানাপুর এলাকার।

জানাগেছে, বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থায় ঐ তরুণ কর্মরত। তরুণীকে প্রেম নিবেদন করলেও সে প্রস্তাব ফিরিয়ে দেয়। রাগের বশে ওই তরুণী ও তার বান্ধবীর ছবি কারসাজি করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে অশ্লীল ছবি তৈরি করেন অভিযুক্ত। প্রেমের প্রস্তাবে রাজি না হলে ছবিগুলি সমাজমাধ্যমে ছড়িয়ে দেবেন বলে তরুণীকে হুমকি দিতে থাকেন বলে পুলিশের দাবি।

এরপর তরুণীর নামে সমাজ মাধ্যমে একটি ফেক প্রোফাইল তৈরি করে সেখান থেকে অশ্লীল ছবিগুলি পোস্ট করা শুরু করেন অভিযুক্ত। তড়িঘড়ি কর্ণাটক পুলিশের দ্বারস্থ হয় তরুণী। তার অভিযোগের ভিত্তিতে তল্লাশি চালিয়ে অভিযুক্ত তরুণকে গ্রেপ্তার করা হয়। অভিনেত্রী রশ্মিকা মন্দনার ভিডিও নিয়ে তোলপাড় হয়েছে সমাজ মাধ্যম। কালো জিম পোশাকে অভিনেত্রীর একটি ভিডিও ছড়িয়ে পড়তেই অনুরাগীদের সন্দেহ হতে শুরু করে। ভিডিওটিতে যে মহিলাকে দেখা গিয়েছে তার মুখ ও কণ্ঠস্বর হুবহু রশ্মিকার মত হলেও চেহারার কিছু অসঙ্গতি রয়েছে। তদন্তে প্রমাণিত হয় ভিডিওটি আসলে কৃত্রিম, বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ভিডিও। ঘটনার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় ডিপফেক তৈরি করা এবং সেগুলি ছড়িয়ে দেওয়া দুটিই আইনত অপরাধ। সমাজ মাধ্যমে এই প্রকার কাজের সঙ্গে যারা জড়িত থাকবেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। সমাজ মাধ্যম সাইটগুলির কাছে নোর্টিশও পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

সমাজ মাধ্যমগুলির কাছে পাঠানো নোর্টিসে ২০০০ সালে তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ ডি ধারার উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি কম্পিউটার বা প্রযুক্তি ব্যবহার করে কোনো ব্যক্তির ফটো কিংবা ভিডিও বিকৃতি করেন, তাতে কারসাজি করে সমাজ মাধ্যমে আপলোড করেন বা ছড়িয়ে দেন, তাহলে তার তিন বছরের জেল কিংবা ১ লক্ষ টাকা জরিমানা হতে পারে। রূপান্তরিত ছবি সংক্রান্ত কোনো রকম অভিযোগ আসার ২৪ ঘণ্টার মধ্যে সেগুলির সাইট থেকে মুছে ফেলার জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই এক্স এবং ফেসবুককে নির্দেশ দিয়েছে। সমাজ মাধ্যম প্ল্যাটফর্মগুলি যাতে গ্রাহকদের পোস্ট ভিডিও ও ছবি শেয়ার করার বিষয়ে সতর্ক করে সেই বিষয়ে নোর্টিশে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.