সুকান্তর প্রচেষ্টা! অমৃত ভারত স্টেশন পেল বালুরঘাট, অপেক্ষায় দক্ষিণ দিনাজপুরের আরো দুটি স্টেশন

সুকান্তর হাত ধরে অমৃত ভারত স্টেশন পেল বালুরঘাট। অপেক্ষায় গঙ্গারামপুর ও বুনিয়াদপুর স্টেশন। মঙ্গলবার রেলমন্ত্রক থেকে দেওয়া চিঠি বালুরঘাটের সাংসদের কাছে পৌঁছতেই রীতিমতো উৎসবের আমেজ তৈরি হয় শহরে। যদিও এই ঘটনাকে রাজনৈতিক চমক বলে দাবি করেছে তৃণমূল। ১ আগস্ট রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে দেওয়া চিঠিতে সুকান্ত মজুমদার দাবি করেছিলেন, বালুরঘাট স্টেশনকে অমৃত ভারত স্টেশন করবার। কিন্তু রেলমন্ত্রক থেকে ঘোষিত রাজ্যের তালিকায় দক্ষিণ দিনাজপুরের একটি স্টেশনেরও নাম না থাকায় কার্যত হতাশ হয়ে গিয়েছিলেন এ জেলার মানুষ। এদিন দ্বিতীয় দফায় রেলমন্ত্রীর দেওয়া চিঠিতে অমৃত ভারত স্টেশন হিসাবে বালুরঘাট স্টেশনের নাম ঘোষণা হতেই কার্যত উচ্ছ্বাসে ফেটে পড়ে সাংসদকে ধন্যবাদ জানিয়েছেন শহরের বাসিন্দারা।

প্রসঙ্গত, সমগ্র দেশের সাথে তাল মিলিয়ে এরাজ্যের একাধিক স্টেশনকে অমৃত ভারত স্টেশনে রূপান্তরিত করবার সিদ্ধান্ত নেয় ভারতীয় রেল মন্ত্রক। মেট্রো স্টেশনের কায়দায় যে স্টেশনগুলিকে অত্যাধুনিকিকরণ ও ঢেলে সাজাবার উদ্যোগ নেওয়া হয় রেল মন্ত্রকের তরফে। যেখানে স্থান পায় রাজ্যের ৩৭টি রেলস্টেশন। কিন্তু অদ্ভুতভাবে সেই তালিকায় দক্ষিণ দিনাজপুর জেলার কোনো রেলস্টেশনের নাম না থাকায় ক্ষোভের সুর চড়াতে থাকেন সাধারণ বাসিন্দারা। ঘটনার প্রতিবাদ জানিয়ে রাজনৈতিক ময়দানে নামে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসও। যদিও এই ঘটনা আঁচ করে আগেভাগেই রেলমন্ত্রকের দ্বারস্থ হয়েছেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। মঙ্গলবার সেই হিসাবেই রেলমন্ত্রকের তরফে একটি চিঠি এসে পৌছায় সাংসদের কাছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দেওয়া সেই চিঠিতেই জানানো হয়ছে, বালুরঘাট স্টেশনকে অমৃত ভারত স্টেশনে রূপান্তরিত করবার। যা নিয়ে শুধুমাত্র উচ্ছ্বাসই নয়, সাংসদের ভূমিকাতেও সন্তোষ প্রকাশ করতে দেখা যায় সাধারণ বাসিন্দাদের। যদিও এই ঘটনাকে রাজনৈতিক চমক বলে ব্যাখ্যা করেছে তৃণমূল। তাদের দাবি, লোকসভা নির্বাচনের আগে মানুষকে বোকা বানাতেই এধরণের কর্মকাণ্ড সাংসদের। তবে সুকান্তর দাবি, খুব শীঘ্রই গঙ্গারামপুর ও বুনিয়াদপুর স্টেশনকেও অমৃত ভারত স্টেশন ঘোষণা করতে চলেছে রেলদপ্তর।

বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার বলেন, রেলমন্ত্রী চিঠি দিয়ে বালুরঘাট স্টেশনকে অমৃত ভারত স্টেশনের অন্তর্ভুক্ত করেছেন। দ্বিতীয় পর্যায়ে আনুষ্ঠানিকভাবে যাদের নাম ঘোষিত হবে। গঙ্গারামপুর ও বুনিয়াদপুর স্টেশনের নাম দেওয়া রয়েছে রেলমন্ত্রকে। যে দুটি স্টেশনকেও খুব তাড়াতাড়ি অমৃত ভারত স্টেশন হিসাবে ঘোষণা করা হবে। তৃণমূল নেতা সুভাষ চাকি বলেন, ভোটের আগে সাধারণ মানুষকে বোকা বানানোর প্রচেষ্টা হলো এসব।

বালুরঘাট শহরের বাসিন্দা সরোজ কুন্ডু বলেন, প্রান্তিক এই জেলার মানুষের অনেকটাই উপকারে আসবে এই অমৃত ভারত স্টেশন। প্রত্যেক জনপ্রতিনিধিদের নিজের লোকসভা বা বিধানসভার প্রতি একটা দায়িত্ব থাকে। যে দায়িত্ব সঠিকভাবে পালন করেছেন সুকান্তবাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.