সবুজ হিরে, চন্দনকাঠের বাক্স, বাইডেন ও মার্কিন ফার্স্ট লেডিকে তাক লাগানো উপহার মোদির

মার্কিন মুল্লুকে তিন দিনের সফরে বৃহস্পতিবার ওয়াশিংটনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তাঁকে স্বাগত জানান প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং ফার্স্ট লেডি জিল বাইডেন। রাষ্ট্রনেতাদের সৌজন্যে সাক্ষাতে বাইডেন এবং ফার্স্ট লেডিকে তাক লাগানো উপহার দিলেন ভারতের প্রধানমন্ত্রী। তার মধ্যে ছিল সবুজ হিরে, চন্দনকাঠের বাক্স ইত্যাদি।

মার্কিন ফার্স্ট লেডিকে একটি সাড়ে ৭ ক্যারেটের সবুজ হিরে উপহার দিয়েছেন মোদি। যা প্রাকৃতিক হিরের মতো দেখতে হলেও আসলে গবেষণাগারে তৈরি। হিরে রাখাছিল পেপার ম্যাশ দিয়ে তৈরি কাশ্মীরি নকশা করা বাক্সে। পাশাপাশি বাইডেনকে একটি চন্দনকাঠের বাক্স উপহার দেন মোদি। তাতে ছিল রূপোর তৈরি গণেশ মূর্তি, একটি প্রদীপ এবং ‘দশ দানম’ বা দশ দান। এই দান দেওয়া সেই মানুষকে যিনি দীর্ঘ জীবনে এক হাজারটি পূর্ণিমার চাঁদ দেখার সৌভাগ্য অর্জন করেছেন। অর্থাৎ কিনা তাঁর বয়স হতে হবে ৮০ বছর ৮ মাস। মোদিকে পালটা উপহারও দিয়েছেন বাইডেনও। সেগুলি হল একটি আমেরিকান বুক গ্যালারি, একটি ভিনটেজ আমেরিকান ক্যামেরা, আমেরিকান বন্যপ্রাণীর ছবি এবং স্বয়ং কবির স্বাক্ষর-সহ রবার্ট ফ্রস্টের কবিতাসংগ্রহের প্রথম সংস্করণ।

রাষ্ট্রনেতাদের সৌজন্য সাক্ষাতে উপহার আদানপ্রদানের রেওয়াজ বহুদিনের। যা আদতে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ককে মজবুত করে। ভারতীয় প্রধানমন্ত্রীরা বিদেশি রাষ্ট্রনেতাদের ভারতের বিভিন্ন প্রান্তের শিল্পী ও কারিগরদের তৈরি করা শিল্পকর্ম উপহার হিসাবে দিয়ে থাকেন। এদিন বাইডেন-মোদি সাক্ষাতের সময় মোদির সঙ্গী ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। আমেরিকার তরফে ছিলেন জ্যাক সুলিভ্যান। 

মোদির উপহার, চন্দনকাঠের বাক্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.