সরাসরি: সন্ধ্যায় জখাউ বন্দরে আছড়ে পড়তে চলেছে ‘বিপর্যয়’, মধ্যরাত পর্যন্ত চলবে ঝড়ের তাণ্ডব

ক্রমেই স্থলভাগের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বিপর্যয়। আর কিছু ক্ষণের মধ্যেই আছড়ে পড়তে পারে স্থলভাগে। তার আগে প্রবল বৃষ্টি গুজরাতের সৌরাষ্ট্র, কচ্ছ অঞ্চলে। ইতিমধ্যে এক লক্ষ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরানো হয়েছে নিরাপদ স্থানে। উদ্ধারের কাজে মোতায়েন রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

শুধু মূল বিষয়গুলি

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:১৮ key status

গুজরাত উপকূলের কাছে বিপর্যয়

ক্রমেই গুজরাত উপকূলের দিকে এগিয়ে আসছে বিপর্যয়। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, উপকূল থেকে ৮৫ কিলোমিটার দূরে রয়েছে 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:০২ key status

সন্ধ্যায় হতে পারে ল্যান্ডফল

সন্ধ্যা নাগাদ জখাউ বন্দরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বিপর্যয়। ঝড়ের গতিবেগ থাকতে পারে ১০০ কিলোমিটারের বেশি। মধ্যরাত পর্যন্ত চলবে ঝড়ের তাণ্ডব। মাণ্ডবী এবং দ্বারকায় ইতিমধ্যে শুরু হয়েছে প্রবল ঝড়।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:২৯ key status

জামনগর বিমানবন্দরে উড়ান স্থগিত

গুজরাতের জামনগর বিমানবন্দরে শুক্রবার পর্যন্ত বিমানের ওঠানামা বন্ধ থাকবে। জরুরি ভিত্তিতে যদি বিমানবন্দর চালু করতে হয়, তার জন্য আগে থেকেই মজুত করা হয়েছে জ্বালানি। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:১৯

ঘূর্ণিঝড়ের অবস্থান

মৌসম ভবনের শেষ বুলেটিন জানিয়েছে, দুপুর সাড়ে ৩টের সময় গুজরাতের জখাউ বন্দর থেকে ১০০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিম এবং দ্বারকা থেকে ১৫০ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বিপর্যয়। বৃহস্পতিবার সন্ধ্যায় জখাউ বন্দরে আছড়ে পড়তে চলেছে সে। মধ্যরাত পর্যন্ত চলতে পারে ল্যান্ডফলের প্রক্রিয়া।  

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:১৩ key status

পোষ্যদের খাওয়াতে ঘরে ফিরলেন বাসিন্দারা

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির আশঙ্কায় গুজরাতের উপকূলবর্তী এলাকা থেকে সরানো হয়েছে প্রায় এক লক্ষ মানুষকে। ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন তাঁরা। যদিও পোষ্যদের রেখে যেতে হয়েছে বাড়িতেই। পোষ্যদের খাওয়াতে তাই বৃহস্পতিবার দুপুরে বাড়ি ফিরলেন বহু মানুষ। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:০৯ key status

বৈঠকে গুজরাতের মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার সকালে গান্ধীনগরে রাজ্য এমার্জেন্সি অপারেশন কেন্দ্রে বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। বৈঠকে রয়েছেন সরকারি আধিকারিকেরাও। পরিস্থিতির উপর নজর রেখেছেন তিনি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:০৫ key status

সতর্ক পাকিস্তান

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে চলেছে পাকিস্তানেও। সে দেশের দক্ষিণে সিন্ধ প্রদেশের উপকূলবর্তী এলাকা থেকে ৬২ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৪০ key status

প্রস্তুত নৌবাহিনী

ঘূর্ণিঝড় বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত ভারতীয় নৌবাহিনী। সব রকমের সাহায্য নিয়ে সমুদ্রে মোতায়েন রয়েছে নৌবাহিনীর চারটি জাহাজ। পোরবন্দর এবং ওখায় তাদের পাঁচটি করে উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। ভালসুরাতে ত্রাণের জন্য মোতায়েন রয়েছে ১৫টি দল।  

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৩৬ key status

দ্বারকা মন্দির বন্ধ

ঘূর্ণিঝড় ক্রমেই এগিয়ে আসছে স্থলভাগের দিকে। বৃহস্পতিবার বন্ধ রাখা হয়েছে দ্বারকাধীশ মন্দির। তবে ভোগ, আরতি হবে। অনলাইনে দর্শন করতে পারবেন ভক্তেরা। দ্বারকা বাজারও বন্ধ থাকবে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৩২ key status

প্রস্তুত বিএসএফ

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝড়বৃষ্টি হচ্ছে গুজরাত উপকূলবর্তী এলাকায়। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে সীমান্ত দিয়ে যাতে অনুপ্রবেশ না ঘটে, সে দিকে সজাগ সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিএসএফ আইজি রবি গান্ধী জানিয়েছেন, সীমান্তে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, মাণ্ডবী থেকে করাচি পর্যন্ত এলাকায় সব থেকে বেশি প্রভাব পড়বে ঘূর্ণিঝড়ের। তাই সে দিকে নজর দিয়েছে বাহিনী। পাশাপাশি সাধারণ মানুষকে সাহায্য করার কথাও জানিয়েছে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২৭ key status

ভারী বৃষ্টি

বুধবার থেকে সৌরাষ্ট্র, কচ্ছ অঞ্চলে ভারী বৃষ্টি চলছে। উত্তাল সমুদ্র। ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বইছে। এনডিআরএফের অ্যাসিস্ট্যান্ট কমিশনার নিখিল মুধোলকার সাধারণ মানুষকে সতর্ক করেছেন। নির্দেশিকা মেনে চলার কথা বলেছেন। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২৭ key status

৭৪ হাজার মানুষকে সরানো হয়েছে

আটটি উপকূলীয় জেলা থেকে ৭৪ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। শুধু কচ্ছ থেকেই সরানো হয়েছে ৩৪ হাজার ৩০০ বাসিন্দাকে। জামনগর থেকে ১০ হাজার, মোরবী থেকে ৯ হাজার ২৪৩, রাজকোট থেকে ৬ হাজার ৮৯, দেবভূমি দ্বারকা থেকে ৫ হাজার ৩৫, জুনাগড় থেকে ৪ হাজার ৬৪, পোরবন্দর থেকে ৩ হাজার ৪৬৯, গির সোমনাথ থেকে ১ হাজার ৬০৫ জনকে নিরাপদ আশ্রয়ে পাঠানো হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ১৮টি দল উপকূলীয় জেলাগুলিতে মোতায়েন করা হয়েছে।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২২ key status

অতি প্রবল ঘূর্ণিঝড়

বৃহস্পতিবার সকালে মৌসম ভবন জানায়, বিকেল ৪টে থেকে রাত ৮টার মধ্যে গুজরাতের মাণ্ডবী এবং পাকিস্তানের করাচির মধ্যে জখাউ বন্দর দিয়ে স্থলভাগে প্রবেশ করবে বিপর্যয়। ‘অতি প্রবল ঘূর্ণিঝড়’ হিসাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.