Panchayat election 2023: মনোনয়ন পর্বেই অশান্তি! রাজ্যে বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক পাঠাচ্ছে NHRC

রাজ্যে পঞ্চায়েত ভোটের মনোনয়নকে কেন্দ্র করে অশান্তি। এমনকী, মুর্শিদাবাদে নিহত এক কংগ্রেস কর্মী! কেন এমন পরিস্থিতি? স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ  করল জাতীয় মানবাধিকার কমিশন। নিয়োগ করা হল বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক (Special Human Rights Observer)। মনোনয়ন কেন্দ্রের ১ কিমি-র মধ্যে ১৪৪ ধারার জারি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশনও।

জল্পনা বাড়ছিল ক্রমশই। অবশেষে রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করা হল। কবে? ৮ জুলাই একদফাতেই  দার্জিলিং-কালিম্পংয়ে দ্বিস্তরীয় ও বাকি রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট, সাংবাদিক বৈঠকে জানালেন রাজ্যের সদ্যনিযুক্ত নির্বাচন কমিশনার রাজীব সিনহা। 

এদিকে যেদিন পঞ্চায়েত ভোট ঘোষণার পরের দিন থেকেই শুরু হয়ে গিয়েছে মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়াও। শুক্রবার মনোনয়নের প্রথমদিনেই গুলি চলে মুর্শিদাবাদের খড়গ্রামে। কেন? সন্ধ্যায় গ্রামেই কয়েকজনের সঙ্গে বসে তাস খেলছিলেন কংগ্রেসকর্মী ফুলচাঁদ শেখ। অভিযোগ,  আচমকাই বাইকে করে এসে তাঁর লক্ষ্য করে পরপর ৬ রাউন্ড গুলি চালিয়ে দুষ্কৃতী। হাসপাতালে মৃত্য়ু হয় ওই কংগ্রেসকর্মীরা।

শনিবার, দ্বিতীয় দিন রণক্ষেত্রের চেহারা নেয় মুর্শিদাবাদেরই ডোমকল। অভিযোগ, বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দিচ্ছেন তৃণমূলকর্মীরা।  শুধু তাই নয়, বিডিও অফিস চত্বরেই মাকি মারধরও করা হয়েছে কংগ্রেস ও সিপিএম কর্মীদের।

পঞ্চায়েত ভোট কি শান্তিপূর্ণ হবে? স্রেফ সাম্প্রতিক ঘটনা সম্পর্ক তথ্য সংগ্রহই নয়, রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে বাংলায় সমীক্ষা করতে চায় জাতীয় নির্বাচন কমিশন। সেকারণেই রাজ্য়ে কমিশনের ডিরেক্টর জেনারেল পদমর্যাদার এক  আধিকারিককে বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক (Special Human Rights Observer) নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে চুপ করে বসে নেই রাজ্য নির্বাচন কমিশনও। কেন মনোনয়ন জমা নেওয়া যাচ্ছে না? রিপোর্ট তলব করার পর, মনোনয়ন কেন্দ্রে ১ কিমি-র মধ্যে ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নিল কমিশন। আগামীকাল, সোমবার থেকেই কার্যকর করা হবে এই সিদ্ধান্ত।

এদিকে পঞ্চায়েত ভোট নিয়ে ফের হাইকোর্টে মামলা করেছিলেন শুভেন্দু। স্রেফ মনোনয়ন পেশের সময়সীমা বাড়ানো নয়, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনেরও আর্জি জানিয়েছেন তিনি। আদালতের পর্যবেক্ষণ, ‘মনোনয়ন পেশের সময় পর্যাপ্ত নয়। শুরু থেকে শেষ পর্যন্ত গোটা প্রক্রিয়া ভিডিয়োগ্রাফি করতে হবে।  রাজ্য প্রয়োজন হলে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে একত্রে কাজ করতে পারে’।  নিজেদের বক্তব্য জানিয়ে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.