Russia-Ukraine War: যুদ্ধ শেষ ইউক্রেনে? ৩০০ দিনের অপেক্ষার পরে বড় ঘোষণা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের

 গত ১০ মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বর্তমানে আমেরিকা সফরে রয়েছেন। এরই মধ্যে বড় মাপের বিবৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে কূটনৈতিকভাবে যুদ্ধ শেষ করতে চায়। পুতিন বলেছেন, ‘আমাদের লক্ষ্য সামরিক সংঘাতের চাকা ঘোরানো নয়, বরং এই যুদ্ধের অবসান ঘটানো। সবকিছু চেষ্টা করা হচ্ছে এবং চেষ্টা চলতে থাকবে। আমরা এটি শেষ করার চেষ্টা করব এবং অবশ্যই এটি যত তাড়াতাড়ি ঘটবে ততই ভাল’।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমেরিকা সফরের একদিন পরেই পুতিন বলেছেন, আমি বহুবার বলেছি যে শত্রুতা বাড়ালে ক্ষতি হয়’। রাশিয়া বলেছে যে তারা আলোচনার জন্য প্রস্তুত। যদিও আমেরিকা এবং তার মিত্ররা বিশ্বাস করে যে ১০ মাস ধরে চলা যুদ্ধে ক্রমাগত পরাজয়ের মধ্যে রাশিয়া আরও সময় চায়। রাশিয়া বলেছে, ইউক্রেন আলোচনার জন্য প্রস্তুত নয়।

কিয়েভ বলেছে যে রাশিয়ার উচিত তাদের আক্রমণ বন্ধ করা এবং যে এলাকাগুলো তারা দখল করেছে সেগুলো ফিরিয়ে দেওয়া। পুতিন বলেছেন, ‘কূটনৈতিক পথে কোনও না কোনও আলোচনার মাধ্যমেই সব যুদ্ধ শেষ হবে’। এছাড়াও, রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘শীঘ্রই অথবা পরে, যুদ্ধে জড়িত পক্ষগুলি বসে একটি চুক্তিতে পৌঁছাবে। যারা আমাদের বিরোধিতা করে তারা যত তাড়াতাড়ি এটা বুঝবে ততই মঙ্গল। আমরা কখনোই এই বিষয়ে হাল ছাড়িনি’।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা ঘোষণা করেছেন। এর পরিপ্রেক্ষিতে পুতিন বলেছেন যে আমরা এই বাধা পেরোতে কিছু সমাধানের ব্যবস্থা করব। পুতিন বলেছেন যে এটি অনেক পুরানো এবং রাশিয়ার S-300 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মতো কাজ করে না। তবে আমরা এটি দেখব এবং এর কোনও না কোনও স্পমাধান অবশ্যই পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.